This Article is From Dec 23, 2019

দেশের নয়া বিদেশ সচিব হচ্ছেন হর্ষ বর্ধন শ্রীঙ্গলা

আগামী মাসে মেয়াদ শেষ হচ্ছে বর্তমান বিদেশ সচিব বিজয় কেশব গোখলের, তারপরেই দায়িত্বভার গ্রহণ করবেন হর্ষ বর্ধন শ্রীঙ্গলা

দেশের নয়া বিদেশ সচিব হচ্ছেন হর্ষ বর্ধন শ্রীঙ্গলা

১৯৮৪ ব্যাচের আইএফএস অফিসার শ্রী হর্ষ বর্ধন শ্রীঙ্গলা (ফাইল)

নয়াদিল্লি:

দেশের পরবর্তী বিদেশসচিব (Foreign Secretary) হচ্ছেন হর্ষ বর্ধন শ্রীঙ্গলা (Harsh Vardhan Shringla), বর্তমান আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত পদে কর্মরত তিনি, সোমবার এমনটাই জানানো হয়েছে সরকারের তরফে। বর্তমান বিদেশসচিব বিজয় কেশব গোখলের (Vijay Keshav Gokhale) দুবছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী মাসে, তারপরেই দায়িত্বভার গ্রহণ করবেন তিনি। ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং এর নির্দেশ অনুযায়ী, প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন ক্যাবিনেট কমিটির তরফে তাঁর নিয়োগে ছাড়পত্র দেওয়া হয়। সরকারের বিবৃতিতে বলা হয়েছে, “ক্যাবিনেটের নিয়োগ সংক্রান্ত কমিটি, ২৮.০১.২০২০ তে শ্রী বিজয় কেশব গোখলের দুবছরের মেয়াদ শেষের পর, পরবর্তী বিদেশ সচিব পদে ওয়াশিংটন ডিসিতে নিযুক্ত রাষ্ট্রদূত শ্রী হর্ষ বর্ধন শ্রীঙ্গলাকে নিয়োগের অনুমোদন দিয়েছে”।

১৯৮৪ ব্যাচের আইএফএস অফিসার শ্রী হর্ষ বর্ধন শ্রীঙ্গলা, ৩৫ বছরের কূটনৈতিক চাকরি জীবনে একাধিক গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব সামলেছেন তিনি। বাংলাদেশ ও থাইল্যান্ডের হাই কমিশনার পদে কাজ করেছেন তিনি, এছাড়াও ফ্রান্স, এবং আমেরিকা, ভিয়েতনাম. ইজরায়েল ও দক্ষিণ আফ্রিকায় রাষ্ট্রসংঘের ভারতের স্থায়ী মিশনের দায়িত্ব সামলেছেন তিনি।

গত বছরের ২৯ জানুয়ারি দেশের বিদেশসচিব পদে নিযুক্ত হন ১৯৮১ ব্যাচের আইএফএস অফিসার বিজয় কেশব গোখলে। তার আগে, চিনে ভারতের রাষ্ট্রদূত পদের দায়িত্ব সামলছেন ২০১৬ এর ২০ জানুয়ারি থেকে ২০১৭-এর ২১ অক্টোবর পর্যন্ত। চিন বিষয়ক একজন বিশেষজ্ঞ হিসেবে ধরা হয় তাঁকে, ভারত ও চিনের মধ্যে ডোকলাম ইস্যু নিয়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

.