This Article is From Jul 15, 2018

"শিবের মতোই বিষপান করতে হচ্ছে আমাকে", জোট সরকার নিয়ে বললেন কুমারস্বামী

শনিবারের দলীয় মিটিং-এ যেন সব বাঁধ ভেঙে গেল। অত্যন্ত আবেগপ্রবণ হয়ে পড়েন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী।

গতকাল দলীয় মিটিং-এ ভেঙে পড়লেন কুমারস্বামী

বেঙ্গালুরু:

কর্ণাটকের সরকারের দায়িত্ব গ্রহণ করেছেন, এখনও দু’মাসও ঠিকভাবে হয়নি তাঁর। এর মধ্যেই গতকাল তাঁর দল জনতা দল সেকুলারের একটি দলীয় সমাবেশে সম্পূর্ণভাবে ভেঙে পড়লেন রাজ্যের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। তিনি দাবি করেন, কংগ্রেসের সঙ্গে জোটে থাকা অত্যন্ত যন্ত্রণাদায়ক একটি ব্যাপার। এই কথা বলার পর নিজেকে ‘শিব’-এর সঙ্গেও তুলনা করেন তিনি। কুমারস্বামীর মতে, শিব পৃথিবীকে বাঁচাতে যেমন বিষপান করেছিলেন, তিনি নিজেও তাঁর রাজ্যের জন্য এখন ঠিক সেই কাজটাই করে চলেছেন। তাঁর ডেপুটি, রাজ্যের উপমুখ্যমন্ত্রী জি পরমেশ্বর অবশ্য মুখ্যমন্ত্রীর এই দাবিকে নস্যাৎ করে দিয়ে বলেছেন, “একজন মুখ্যমন্ত্রীর সর্বদা আনন্দে থাকা অত্যন্ত জরুরি”।

কর্ণাটক বিধানসভা নির্বাচনের পর বিজেপির সঙ্গে লড়াইয়ে নির্বাচনের ফল বেরোনোর পরেই জনতা দল সেকুলার ও কংগ্রেস জোট গঠন করে। তারপর সরকারও গড়ে তারা। তাদের এই জোটকে 2019 সালের লোকসভা নির্বাচনে বিজেপি-বিরোধী জোটের ক্ষেত্রে একটি মডেল হিসাবে বিবেচনা করছে রাজনৈতিক মহল।

কিন্তু, গত দু’মাস ধরেই, এই জোট এগিয়ে চলেছে প্রবল রুক্ষ পথ দিয়ে। দুই জোটশরিকের মধ্যে সমস্যা ছাড়াও সম্প্রতি রাজ্য বাজেট নিয়েও দুই দলের মধ্যে বিপুল তরজা হয়ে গিয়েছিল। কুমারস্বামীর ঠিক আগে যিনি মুখ্যমন্ত্রী পদে ছিলেন, সেই সিদ্দারামাইয়া গত ফেব্রুয়ারি মাসে যে বাজেট পেশ করেন, তার থেকে বেশ খানিকটা আলাদাই ছিল এই বাজেটের প্রস্তাবগুলি।

তাদের জোটকে বহু বিজেপি নেতা ‘অশুভ আঁতাত’ বলে অভিহিত করলেও কংগ্রেস এবং জেডিএসের জোট ও মুখ্যমন্ত্রী এই ব্যাপারটি নিয়ে এতদিন একবারও মুখ খোলেননি। কিন্তু, শনিবারের দলীয় মিটিং-এ যেন সব বাঁধ ভেঙে গেল। অত্যন্ত আবেগপ্রবণ হয়ে পড়েন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী। এই মিটিং-এ দলের পক্ষ থেকে সরকারিভাবে শুভেচ্ছা জানানোর কথা ছিল কুমারস্বামীকে।

“আমার বাড়ির সামনের রাস্তায় আমাকে শুভেচ্ছা জানানোর জন্য আপনারা সবাই ফুল হাতে করে দাঁড়িয়ে রয়েছেন। আমি মুখ্যমন্ত্রী হওয়ায় আপনারা সকলেই খুব খুশি। কিন্তু, আমি একদমই খুশি নই… জোট সরকারের যন্ত্রণাটি হাড়ে হাড়ে টের পাচ্ছি আমি। শিবের মতোই অবস্থা এখন আমার। জোট সরকারের সমস্ত যন্ত্রণা ও আঘাত বিষের মতো পান করে নিতে হচ্ছে আমাকে”, দলের কর্মীদের উদ্দেশে বলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী।

.