This Article is From May 25, 2018

কর্ণাটক বিধানসভায় আস্থাভোটে জয় লাভ করলো কুমারস্বামী

আস্থাভোটের ঠিক আগে বিজেপি স্পিকারের পদ থেকে নিজেদের প্রার্থী প্রত্যাহার করে নেওয়ার ফলে কংগ্রেসের রমেশ কুমারকে স্পিকার হিসাবে নির্বাচিত করা হয়

কর্ণাটক বিধানসভায় আস্থাভোটে জয় লাভ করলো কুমারস্বামী

কর্ণাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর ফ্লোর টেস্ট আজ।

বেঙ্গালুরু, কর্ণাটক: শেষ অবধি আস্থা ভোটে জয় লাভ করলো কুমারস্বামী! আস্থাভোটের ঠিক আগে বিজেপি স্পিকারের পদ থেকে নিজেদের প্রার্থী প্রত্যাহার করে নেওয়ার ফলে কংগ্রেসের রমেশ কুমারকে স্পিকার হিসাবে নির্বাচিত করা হয়। বুধবার দিন কুমারস্বামীর শপথগ্রহণ অনুষ্ঠানে বিজেপি-বিরোধীদের সমাগম হয়েছিল। যা 2019’এর লোকসভা নির্বাচনের জন্য বিরোধীদের জোটের সম্ভাবনাকে ত্বরান্বিত করেছে বলে মনে করছে রাজনৈতিক মহল। 224 সদস্যের বিধানসভায় জেডিএস-কংগ্রেস জোট 115টি আসন নিয়ে এখন দারুণ জায়গায় রয়েছে।

আজকের 10টি গুরুত্বপূর্ণ বিষয় 

  1. এই নিয়ে দ্বিতীয়বার ইয়েদুরাপ্পা বিধানসভা থেকে ওয়াক আউট করলেন। গত সপ্তাহের আস্থাভোটের ঠিক আগে এভাবেই ছেড়ে চলে গিয়েছিলেন তিনি। 

  2.  জেডিএস-কংগ্রেস জোটের সংখ্যাগরিষ্ঠতার কথা মাথায় রেখে এ কথা পরিষ্কার বলা যায় যে, আজ, অ্যাডভান্টেজ কুমারস্বামী।

  3.  জেডিএসের সঙ্গে ক্ষমতা বন্টনের ফর্মুলা নিয়ে কথা বলতে গিয়ে উপমুখ্যমন্ত্রী কংগ্রেসের জি পরমেশ্বর জানিয়েছেন, তাঁদের জোটকে সম্মিলিতভাবে সম্মত হতে হবে যাতে কুমারস্বামী তাঁর মেয়াদের পাঁচটি বছর পূর্ণ করতে পারেন।

  4. জেডিএস-কংগ্রেস-বিএসপি জোটের শক্তি বিচার করে পরিষ্কার বলা যায় যে, অ্যাডভান্টেজ কুমারস্বামী। কংগ্রেসের 78 জন, জেডিএসের 37 জন এবং মায়াবতীর দলের একজন বিধায়ক রয়েছেন।

  5. আজকের আস্থাভোট তর্কযোগ্যভাবে কর্ণাটকে বিজেপির সঙ্গে কংগ্রেস-জেডিএস ভোটের শেষ লড়াই।ইয়েদুরাপ্পা জানিয়েছেন, এই জোটের সরকার তিন মাসের বেশি টিকবে না।

  6. শাসক কংগ্রেস-জেডিএস জোট তাঁদের বিধায়কদের বিজেপির হাত থেকে বাঁচানোর জন্য বেঙ্গালুরু থেকে সরিয়ে নিয়ে গিয়েছিল।

  7. আস্থাভোটের ঠিক আগের দিন ইয়েদুরাপ্পার ডানহাত শোভা কারান্দলাজে বলেন, “কংগ্রেসের বহু বিধায়ক বিদ্রোহ করতে পারে বলে আমরা আশা করছি”।

  8. কানাঘুষো শোনা যাচ্ছে, রাজ্য কংগ্রেসের সভাপতি জি পরমেশ্বরের উপমুখ্যমন্ত্রী পদে বসার ব্যাপারটাকে ভালোভাবে নেননি অপর কংগ্রেস নেতা ডি কে শিবকুমার।

  9.  গোটা দেশের অ-বিজেপি নেতাদের কুমারস্বামীর শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়ে লোকসভা  নির্বাচনে বিজেপি-বিরোধী জোটের সম্ভাবনাকে উসকে দিয়েছে কংগ্রেস-জেডিএস নেতৃত্ব। 

  10.   224 আসনের বিধানসভায় আজ সক্রিয়ভাবে উপস্থিত থাকতে পারবে 222 জন বিধায়ক।  জয়নগর এবং আর আর নগর-এই দুই কেন্দ্রের ভোটগ্রহণ-পর্ব অনিবার্য কারণে স্থগিত রাখা হয়েছিল। এছাড়া, যে দুটি আসনে কুমারস্বামী জিতেছেন, তার মধ্যে একটি খালি করে রেখেছেন তিনি, সাম্পরতিক হিসাবের কতা মাথায় রেখে।  



Post a comment
.