Read in English
This Article is From Jan 01, 2020

“মাথা অনেক হাল্কা লাগছে”, দায়িত্ব নিয়ে বললেন প্রতিরক্ষা বাহিনীর প্রধান বিপিন রাওয়াত

মঙ্গলবার নয়া দায়িত্বে আসেন প্রাক্তন সেনাপ্রধান, তিন বাহিনীর মধ্যে সমন্বয় বাড়ানো এবং অস্ত্রশস্ত্র কেনার প্রক্রিয়া স্থির করতে এই পদ তৈরি করে সরকার

Advertisement
অল ইন্ডিয়া Edited by
নয়াদিল্লি:

বছরের প্রথম দিনে দেশের প্রতিরক্ষাবাহিনীর প্রধান (Chief of Defence Staff) পদে এলেন প্রাক্তন সেনাপ্রধান বিপিন রাওয়াত (General Bipin Rawat), এদিন দায়িত্ব নিয়ে বললেন, তাঁর মাথা “অনেকটা হাল্কা” লাগছে। মঙ্গলবার নয়া দায়িত্বে আসেন প্রাক্তন সেনাপ্রধান, তিন বাহিনীর মধ্যে সমন্বয় বাড়ানো এবং অস্ত্রশস্ত্র কেনার প্রক্রিয়া স্থির করতে এই পদ তৈরি করে সরকার। সাউথ ব্লকে বিভাগের দফতরের বাইরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে জেনারেল বিপিন রাওয়াত বলেন, “আমার মাথা অনেকটা হাল্কা লাগছে, কারণ, ৪১ বছর ধরে মাথায় রাখা গোর্খা টুপি খুলে ফেলতে পেরেছি”। নতুন টুপির দিকে ইঙ্গিত করে তিনি বলেন, “আমি এই পিক টুপিতে ফিরেছি, কারণ, যে টুপিটি আমি পড়ে আছি, সেটার অর্থ এখন আমরা নিরপেক্ষ”।

চিন সীমান্তের সমস্যার স্থায়ী সমাধান নিয়ে বক্তব্য পেশ নতুন সেনাপ্রধানের

পড়ে তিনি বিস্তারিত ব্যখা দিয়ে বলেন, “ প্রতিরক্ষাবাহিনীর প্রধান বা সিডিএস নিরপেক্ষ থাকবেন। তিন বাহিনীর প্রতিই নিরপেক্ষ থাকবেন, তাঁর নিজের দায়িত্বে, সেই কারণে আমার মাথা অনেকটা হাল্কা লাগছে”। 

Advertisement

প্রতিরক্ষা বাহিনীর প্রধানকে রিপোর্ট করবেন সেনা, নৌসেনা ও বায়ুসেনা বাহিনীর প্রধান, “সমান বাহিনীর মধ্যে প্রথম” বলে এই পদকে বর্ণনা করেছে কর্তৃপক্ষ।

প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদের চিহ্ন হিসেবে থাকবে তিন বাহিনীর অংশ. ঈগল, (বায়ুসেনা), দুটি তরোয়াল (সেনাবাহিনী), এবং একটি মালা। শেয়ার করা ছবিতে, প্রতীকচিহ্ন থাকবে উপরে, বেল্ট, এবং মাথায় পড়া পিক টুপিতে।

Advertisement

‘‘রাজনীতি থেকে আমরা দূরেই থাকি'': সমালোচনার জবাবে জেনারেল বিপিন রাওয়াত

মঙ্গলবার, প্রতিরক্ষাবাহিনীর প্রধানের পোশাক নিয়ে খোঁজখবর নেন, পরে তাঁদের তথ্য বিভাগের তরফে এই পদের শীর্ষ, বেল্ট, কাঁধ এংব পিক টুপির ছবি ট্যুইটারে শেয়ার করেন।

Advertisement

প্রতিরক্ষাবাহিনীর প্রধান হিসেবে নিরাপত্তা নিয়ে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যোগাযোগ থাকবে বিপিন রাওয়াতের, এছাড়াও তিনি বাহিনীর প্রধান হিসবে থাকবেন।

Advertisement