This Article is From Sep 29, 2018

বেশিদিন বাঁচতে চান, মেনু থেকে ভাত রুটি বাদ দিন আজই

ফ্যাট জাতীয় খাবার খেলে মৃত্যু তরান্বিত হয়। এমনটাই মনে করা হত যগের পর যুগ ধরে। কিন্ত এবার সেই ধরনা বদলে দিল একটি গবেষণা।

বেশিদিন বাঁচতে চান,  মেনু থেকে ভাত রুটি বাদ দিন আজই

গবেষণা রিপোর্ট বলছে ভাত- রুটি এবং পাউরুটির মতো খাবার খাওয়া কমাতে হবে

হাইলাইটস

  • কার্বহাইড্রেড খাবার খেলেই বরং এগিয়ে আসে মৃত্যু
  • ভাত থেকে শুরু করে রুটি খাওয়ার পরিমাণ কমিয়ে আনা খুবই জরুরি
  • রিফাইন ওয়লের ব্যবহারও বাড়াতে হবে
কলকাতা:

ফ্যাট জাতীয় খাবার খেলে মৃত্যু তরান্বিত হয়। এমনটাই মনে করা হত যগের পর যুগ ধরে। কিন্ত এবার সেই ধরনা বদলে দিল একটি গবেষণা। আরবান রুরাল এপিডেমলজি- র করা গবেষণা বলছে কার্বহাইড্রেড খাবার খেলেই বরং  এগিয়ে আসে মৃত্যু। এই গবেষণা আরও একটি ধারনা ভেঙে দিয়েছে। এতদিন মনে করা হত ফ্যাট জাতীয় খাবার কম খেলে শরীরে রক্ত চলাচল ভাল হয়। সেই ধারনাকেও ভুল বলেছে  এই গবেষণা। একটি উদাহরণ দিয়ে বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে। বলা হচ্ছে  আদর্শ খাদ্যাভাষ হবে  প্রোটিন থেকে শুরু করে ফ্যাট এবং কার্বহাইড্রেডের সংমিশ্রণ। পরিমাপটা হবে 54 শতাংশ কার্বহাইড্রেড, 28  শতাংশ ফ্যাট এবং 18  শতাংশ প্রোটিন। তাতে মিলবে  সুফল।

গবেষণা রিপোর্ট বলছে ভাত- রুটি এবং পাউরুটির মতো খাবার কম পরিমাণে খেলে রোগের সম্ভবনা কমবে। অ্যাপোলো হাসপাতালের চিকিৎসক শুভ্র বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন ভাত থেকে শুরু করে রুটি খাওয়ার পরিমাণ কমিয়ে আনা খুবই জরুরি। তাছাড়া রিফাইন ওয়লের ব্যবহারও বাড়াতে হবে। তিনি জানান হৃদয় ভাল রাখতে মাংস না খাওয়ার ব্যাপারে দীর্ঘ দিনের চিন্তা যে ভাবনা ছিল সেটাও বদলানোর ইঙ্গিত করা  হয়েছে।    

.