Read in English
This Article is From Mar 02, 2020

বদলে গেল জম্মুর ঐতিহাসিক সিটি চকের নাম! নতুন নামকরণ হল "ভারত মাতা চক"

Bharat Mata Chowk: এই চকের নাম পরিবর্তনের ফলে জনগণের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া হলেও বেশিরভাগ মানুষই এই নতুন নামকরণের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Jammu And Kashmir: এর আগে ওই এলাকার নাম ''ভারত মাতা চক'' দেওয়ার প্রস্তাব দেওয়া হলে তা গৃহীত হয়

Highlights

  • বদলে গেল জম্মু ও কাশ্মীরের সিটি চকের নাম
  • ঐতিহাসিক ওই চত্বরের নতুন নাম ভারত মাতা চক
  • এসব না করে এবার এলাকার উন্নয়ন ও স্বচ্ছতায় মন দিক প্রশাসন, বলছেন এলাকাবাসী
জম্মু:

বিজেপির নেতৃত্বাধীন জম্মু পুর কর্পোরেশনের (জেএমসি) সাধারণ সভায় গৃহীত প্রস্তাব পাস হওয়ার পরে জম্মুর বহু পুরনো ও ঐতিহ্যশালী বাণিজ্যিক কেন্দ্র ঐতিহাসিক সিটি চকের (City Chowk) নাম বদলে "ভারত মাতা চক" করা হয়েছে, রবিবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন ওই এলাকার প্রশাসনিক কর্মকর্তারা। এই চকের নাম পরিবর্তনের ফলে জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) জনগণের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া হলেও বেশিরভাগ মানুষই এই নতুন নামকরণের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তবে পাশাপাশি জেএমসিকে নাম (Bharat Mata Chowk) পরিবর্তনের দিকে মন দেওয়ার পরিবর্তে ওই এলাকার উন্নয়ন ও পরিষ্কার-পরিচ্ছন্নতার বজায় রাখার দিকে আরও বেশি মনোনিবেশ করার আহ্বানও জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

"জনসাধারণের দাবিকে মান্যতা দিয়েই আমি ''সিটি চক'' -এর  নয়া নামকরণ হিসাবে ''ভারত মাতা চক'' করার জন্যে প্রায় চার মাস আগে আমি প্রস্তাব দিয়েছিলাম”, সংবাদসংস্থা পিটিআইকে এই কথা জানান জম্মু পুর কর্পোরেশন বা জেএমসির প্রবীণ নেতা ও ডেপুটি-মেয়র পূর্ণিমা শর্মা। তিনি আরও জানান, তাঁর দেওয়া প্রস্তাবটিই পরে সর্বসম্মতিক্রমে গৃহীত হয় এবং সেই অনুসারেই সিটি চকের নতুন নামকরণ করা হয়েছে ''ভারত মাতা চক''।

আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে জম্মু ও কাশ্মীরে স্থগিত পঞ্চায়েত নির্বাচন

Advertisement

"এই স্থানটি বরাবরই ঐতিহাসিক স্থান হিসাবে গণ্য হয়েছে এবং এটি অতীতের অনেক বড় বড় আন্দোলন এবং বিক্ষোভের সাক্ষী। প্রতি বছর এলাকার মানুষজন এই চকে এসেই প্রজাতন্ত্র এবং স্বাধীনতা দিবসে দেশের তিরঙ্গা পতাকা উত্তোলন করেন। জনগণের তরফ থেকেই এই চকের নাম বদলে ভারত মাতা চক করার দাবি উঠেছিল", বলেন জম্মু পুর কর্পোরেশনের ডেপুটি-মেয়র।

এর আগে জম্মুর পঞ্জতিরথির এলাকার বৃত্তাকার রাস্তার শুরুর স্থানটির নাম দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর স্মরণে "অটল চক" নামকরণ করে জেএমসি।

Advertisement

ভারতীয় জনতা পার্টি জম্মু পুর কর্পোরেশনের নির্বাচনে ৭৫ টি আসনের মধ্যে ৪৩ টি আসনে জয়লাভ করে। ১৩ বছর পর ২০১৮ এর অক্টোবর মাসে আয়োজন করা হয় এই পুরভোটের।

সিটি চকে ‘ভারত মাতা চক” এর নামে একটি নতুন বোর্ড লাগানো হয়েছে, এই চকটি চারটি ব্যস্ত বাজারকে একসঙ্গে যুক্ত করে। ওই চারটি বাজার হল, রঘুনাথ মন্দির, সুপার মার্কেট, শালিমার আর কনক মাণ্ডি।

Advertisement

জম্মু ও কাশ্মীর ইস্যুতে রাষ্টসংঘের মহাসচিবের মধ্যস্থতার প্রস্তাবও ফেরালো ভারত

যদিও কনক মাণ্ডি মার্কেট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক ভি গুপ্ত সিটি চকের নতুন নামকরণে সন্তুষ্ট নন। তিনি বলেন, সিটি চক শহরের অনেক পুরনো আবাসিক এবং ব্যবসায়িক অঞ্চল, এর নতুন করে নাম দেওয়া উচিত হয়নি।

Advertisement

তাঁর অভিযোগ, "ওঁরা স্থানীয়দের সঙ্গে কোনও পরামর্শ না করেই রাতারাতি নতুন নামকরণ করে ওই বোর্ডটি রেখেছেন। এটি শহরের প্রাচীনতম আবাসিক এবং বাণিজ্যিক অঞ্চল এবং এই জায়গা সিটি চক নামেই মানুষের কাছে পরিচিত। এর হঠাৎ এই নতুন নামকরণে আমরা অবাক হচ্ছি"।

Advertisement