This Article is From Mar 07, 2020

Holi 2020: দোলে কতটা রঙিন তিলোত্তমা? রং, আবির, বেলুনের দাম কত?

হাওয়া অফিসের সতর্কতাও রয়েছে ভারী বৃষ্টির। কিন্তু বসন্ত উৎসবে রং কি এত সহজে বৃষ্টি ধুয়ে দিতে পারে?

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Written by

লাগল যে দোল (ছবি: উপালি মুখোপাধ্যায়)

Highlights

  • কলকাতায় শুরু হয়ে গেছে রঙের উৎসব
  • বিক্রি হচ্ছে আবির, ফাগ, ভেষজ রং
  • এবারের ট্রেন্ড আবির পিচকিরি, প্যাস্টেল শেড আবির
কলকাতা:

প্রায় একসপ্তাহ আগে থেকেই তিলোত্তমা (Kolkata) রঙিন (Holi 2020) আবির-ফাগ-রঙে। আকাশে যদিও মেঘের পূর্বাভাস। হাওয়া অফিসের সতর্কতাও রয়েছে ভারী বৃষ্টির। কিন্তু বসন্ত উৎসবের রং কি এত সহজে বৃষ্টি ধুয়ে দিতে পারে? মাসটাই যে সর্বনাশের, প্রেমের, রং উদযাপনের। তাই প্রতিবছরের মতোই বড় বাজার থেকে হাতিবাগান, শ্যামবাজার থেকে গড়িয়াহাটে রমরমিয়ে বিক্রি হচ্ছে হরেক কিসিমের দোল খেলার সামগ্রী। এবছরের রঙের বাজার কী রকম? আবির (Abir), পিচকিরি, ফাগ, বেলুনের ( Baloons) দামই বা কত? কেমিক্যাল বনাম ভেষজ রং---কার বাজার তুঙ্গে? হদিশে NDTV

এবছর বিক্রিবাটায় মন্দা রং বিক্রেতাদের। নেপথ্যে অকালবর্ষণ। তার মধ্যেই স্কুল-কলেজ-ইউনিভার্সিটিতে দিব্য জমেছে রং খেলা। বিক্রির আশায় তাই এক সপ্তাহ আগে থেকেই পসরা সাজিয়েছেন বিক্রেতারা। এবছর আবিরের তালিকায় চেনা রং লাল, গোলাপি, সবুজ তো আছেই। জায়গা দখল করেছে কিছু প্যাস্টেল শেডও। যেমন, মেটে, স্টিল, গেরুয়া, পিচ, সমুদ্র সবুজ, পেস্তা, বেগুনি এবং দুধ সাদা আবির।  এবছর রঙের থেকে আবিরের চাহিদা বেশি। এবং সেটা ভেষজ আবির। অর্থাৎ, রঙের জোয়ারে ভাসলেও সচেতন হয়েছে কল্লোলিনী। ভেষজ আবিরে ফুলের সুগন্ধ ছড়ানো। দাম শুরু ১৩০ টাকা থেকে। রঙের দাম শুরু ৩০ টাকা থেকে। দুধ সাদা আবির এবছরের হট কেক। ভেষজ আবিরেও অনেক সময় যাঁদের ত্বকে সমস্যা দেখা দেয় তাঁরা ব্যবহার করতে পারেন এই আবির। দুধ সাদা আবিরে কেমিক্যালের ছিঁটেফোঁটাও নেই বলে দাবি রং বিক্রেতাদের।

আবির, রঙের পরেই খোঁজ পরে পিচকিরির। এবছর বাচ্চাদের জন্য স্পেশ্যাল আইটেম ডোরেমন পিচকিরি। দাম ১৫০ টাকা থেকে শুরু। এছাড়াও রয়েছে বন্দুক, বোতল, ফল এবং পুরনো আদলের লম্বা পিচকিরি। আগের পিতলের পিচকিরির জায়গা বহুদিনই দখল করেছে প্লাস্টিকের পিচকিরি। এখন সেখানে সেরামিগের রমরমা। প্লাস্টিকের পিচকিরির দাম শুরু ৮০ টাকা থেকে। আয়তন বুঝে দাম সেরামিগের পিচকিরির। শুরু ১৪০ টাকা থেকে। এবছরের লেটেস্ট আবির পিচকিরি। দু-রকমের স্টাইলে পাবেন। একটি একদম পুরোন পিচকিরির আদলে। রঙের বদলে আবির ভরে স্প্রে করলেই চারিদিকে ছড়িয়ে পড়বে রং। আরেকটি জন্মদিনে যেমন কাগজের টুকরো ভর্তি স্টিক ফাটায় তার মতো। স্টিক ফাটালেই ছড়িয়ে পড়বে রং। দাম পড়বে ১৭০ টাকা করে।

Advertisement

দোলের দিনে রঙিন মুখোশে মুখ ঢাকার ফ্যাশন অনেক বছরের। এতে মুখে রং লাগার  সম্ভাবনা কমে। আবার মজাও হয়। সেই মুখোশেও আধুনিকতার ছোঁয়া। বাঘ, সিংহ সহ নানা প্রাণীর পাশাপাশি রয়েছে কমিকসের পাতা থেকে উঠে আসা নানা চরিত্রের আদলে মুখোশ। যেমন, স্পাইডারম্যান, স্কেলিটন, হ্যালউইন, মিকি মাউস, ব্যাটম্যান ইত্যাদি।  দাম শুরু ৫০ টাকা থেকে।

শুধু মুখ ঢাকবেন! মাথা ঢাকবেন না? চুল বাঁচানোর স্টাইলিস্ট আন্দাজ রঙিন টুপি। সঙ্গে চুল লাগানো। ভীষণ কালারফুল প্রতি টুপির দাম ১০০ টাকা। সেরামিগে তৈরি হওয়ায় বেশ পোক্ত। এখানেও রয়েছে পোলকা ডট, জ্যামিতিক আঁকিবুঁকি, স্ট্রাইপের ম্যাজিক।

Advertisement

বছরের এই একটি দিন রঙিন উইগ পড়ে ফ্যাশন করতে চাইছে মন? তাহলে বেছে নিন মেরুন, সাদা, নীল, রামধনু, বাদামি রঙের লম্বা, মাঝারি, ছোট উইগ। দাম শুরু ৫০ টাকা থেকে। 

Advertisement