This Article is From Jul 08, 2020

গান্ধি পরিবারের সঙ্গে যুক্ত ৩টি ট্রাস্টের আর্থিক লেনদেনের বিষয়ে তদন্তে সরকারি কমিটি

Gandhi family trusts: স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, তবে এই কমিটির নেতৃত্ব দেবেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের নির্দেশক

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Gandhi family trusts: তদন্তের জন্যে স্বরাষ্ট্র মন্ত্রক একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে

নয়া দিল্লি:

গান্ধি পরিবারের সঙ্গে যুক্ত তিনটি ট্রাস্টের (Gandhi family trusts) আর্থিক লেনদেনের অভিযোগের বিষয়ে এবার বিস্তারিত তদন্ত করা হবে, বুধবার জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এক মুখপাত্র টুইট করে জানান যে, রাজীব গান্ধি ফাউন্ডেশন (Rajiv Gandhi Foundation), রাজীব গান্ধি চ্যারিটেবল ট্রাস্ট (Rajiv Gandhi Charitable Trust) এবং ইন্দিরা গান্ধি মেমোরিয়াল ট্রাস্টের (Indira Gandhi Memorial Trust) বিরুদ্ধে ওঠা আয়কর ও অনুদানের বিধি লঙ্ঘনের বিষয়ে তদন্তের জন্যে স্বরাষ্ট্র মন্ত্রক একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, তবে এই কমিটির নেতৃত্ব দেবেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের নির্দেশক।স্বরাষ্ট্র মন্ত্রকের এক টুইট বার্তায় বলা হয়েছে, গান্ধি পরিবার পরিচালিত ট্রাস্টগুলো কোনওভাবে প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ), আয়কর আইন এবং বিদেশি অবদান বিষয়ক আইনগুলো লঙ্ঘন করছে কিনা সেই বিষয়গুলোই তদন্তে খতিয়ে দেখা হবে।

দেশে করোনা আক্রান্ত ৭.৪২ লক্ষেরও বেশি, তবে সুস্থতার হার ৬১%

গত মাসেই, ক্ষমতাসীন বিজেপি সরকারের তরফে কংগ্রেসের বিরুদ্ধে "দুঃসাহসিক জালিয়াতি" করার অভিযোগ আনা হয়। অভিযোগ করা হয় যে, ইউপিএ সরকারের আমলে ক্ষমতায় থাকাকালীন মনমোহন সিং সরকার প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে অর্থ নিয়ে তা অনুদান হিসেবে দিয়েছিলেন রাজীব গান্ধি ফাউন্ডেশনকে।

Advertisement

আইসিএমআরের নির্দেশিকা মেনেই ডেথ সার্টিফিকেট ইস্যু করতে হবে: রাজ্য সরকার

দেশের মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে কংগ্রেস, এমনভাবেই তোপ দাগে বিজেপি৷ দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা টুইট করেন, "প্রধানমন্ত্রী জাতীয় ত্রাণ তহবিল থেকে ইউপিএ জমানায় রাজীব গান্ধি ফাউন্ডেশনে অর্থ অনুদান দেওয়া হয়েছিল। করেছিল। প্রধানমন্ত্রী জাতীয় ত্রাণ তহবিল বোর্ডের শীর্ষে তখন কে বসেছিলেন? সনিয়া গান্ধি। রাজীব গান্ধি ফাউন্ডেশনের সভাপতিত্ব কে করেন? সনিয়া গান্ধি। এটা চূড়ান্ত ভাবে নিন্দনীয় এবং গোটা বিষয়টির স্বচ্ছতা নিয়েও একাধিক প্রশ্ন থেকে যায়।"

Advertisement

বিজেপি আরও অভিযোগ করেছে যে ১৯৯১ সালে অর্থমন্ত্রী হিসাবে নিজের বাজেট বক্তৃতায় মনমোহন সিং রাজীব গান্ধি ফাউন্ডেশনের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করেছিলেন।

রাজীব গান্ধি ফাউন্ডেশনের প্রধান কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি এবং ওই বোর্ডের সদস্যরা হলেন রাহুল গান্ধি, প্রিয়াঙ্কা গান্ধি ভঢরা, পি চিদাম্বরম এবং মনমোহন সিং।

Advertisement

পাশাপাশি বিজেপির অভিযোগ, ভারতের চিনা দূতাবাস থেকে অনুদান পেয়েছে কংগ্রেস পরিচিলিত রাজীব গান্ধি ফাউন্ডেশন। প্রথম ইউপিএ আমলে অর্থাৎ ২০০৫-০৬ সালে এই লেনদেন হয়েছে বলে অভিযোগ গেরুয়া শিবিরের।

Advertisement