This Article is From Mar 04, 2019

সাতফুটের দৈত্য মাছ, ১২ হাজার কিলোমিটার সাঁতরে অবশেষে মৃত হুডউইঙ্কার সানফিশ

ই মাছটি আসলে হুডউইঙ্কার সানফিশ (Hoodwinker Sunfish)। এটি অত্যন্ত বিরল সামুদ্রিক প্রাণি। ২০১৪ সালে এই মাছটির অনুসন্ধান করা হয়। ২ বছর আগেই নিউজিল্যান্ডে মাছটিকে দেখা যায়।

Advertisement
অফবিট

সমুদ্রের ধারেই মিলেছে দৈত্যাকার এই মাছের মৃতদেহ

বিপুলা এ পৃথিবীর কতটুকু যে মানুষের জানা, কতখানিই বা অজানা সেই প্রশ্ন মাঝে মাঝেই উস্কে দেয় প্রাণিজগত। বিশ্বের এখনও অনেক এমন প্রাণি রয়েছে যাঁদের সম্পর্কে কেউ জানেই না। নানাবিধ প্রাণিদের শনাক্ত করার জন্য তাঁদের সম্পর্কে অধ্য্যনের জন্য বিজ্ঞানী ও গবেষকরা কাজ করছেন। ক্যালিফোর্নিয়ায় সম্প্রতি এমনই এক আজব প্রাণির দেখা মিলেছে। ক্যালিফর্নিয়ার ইউসি সান্তা বারবারার আমেরিকান রিভিয়েরার পাশে একটি সামুদ্রিক প্রাণির দেখা মিলেছে। ভীষণই অদ্ভুতদর্শন এই মাছের মতো প্রাণিটি দৈর্ঘ্যে প্রায় ৭ ফুট লম্বা এবং অদ্ভুত চোখে তাকিয়ে ছিল প্রাণিটি। 

মুখই যেখানে ক্যানভাস! এই শিল্পীর মেকআপ ভ্রমে তাজ্জব হবেন আপনিও

এক মানুষের থেকেও বড় এই মাছের সন্ধান মিলতেই সেখানে পৌঁছন গবেষকরা। তাঁরা মাছের ছবি তোলেন এবং টিস্যু নমুনা সংগ্রহ করেন পরীক্ষার জন্য। বেশ কিছু দিন ধরে পরীক্ষার পরে জানান এই মাছটি আসলে হুডউইঙ্কার সানফিশ (Hoodwinker Sunfish)। এটি অত্যন্ত বিরল সামুদ্রিক প্রাণি। ২০১৪ সালে এই মাছটির অনুসন্ধান করা হয়। ২ বছর আগেই নিউজিল্যান্ডে মাছটিকে দেখা যায়।

Advertisement

 

 

ভয়ঙ্কর ভাইরাল! টিভি অ্যান্টেনায় ঝুলন্ত অজগর, চার ঘণ্টায় গিলে খেল বিশাল পাখিকে

Advertisement

এই মাছটির নাম হুডউইঙ্কার এই কারণেই যে, বেশিরভাগ সময় মাছটি দুর্দান্তভাবে নিজেকে লুকিয়ে রাখতে পারে। বিবিসির মতে, বিজ্ঞানীদের কাছে এখন সবচেয়ে বড় প্রশ্ন এই যে, এই মাছটি নিজের জায়গা ছেড়ে ডাঙায় কীভাবে এল। ১২ হাজার মাইল দূরত্ব পার করে কেন এই উপকূলেই মৃত অবস্থায় উদ্ধার হল প্রাণিটি।

Advertisement