This Article is From Apr 11, 2019

নাগপুরে এখনই ৪৪ ডিগ্রি! দেশের উষ্ণতম ১০ টি শহরের তালিকায় আপনার শহর নেই তো?

Hottest Cities In India: নাগপুরের পরেই রয়েছে উত্তর প্রদেশের বান্ডা! এখানে তাপমাত্রা ছুঁয়েছে ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস। এই দেশের দ্বিতীয় উষ্ণতম শহর এটিই।

নাগপুরে এখনই ৪৪ ডিগ্রি! দেশের উষ্ণতম ১০ টি শহরের তালিকায় আপনার শহর নেই তো?

মহারাষ্ট্রের ব্রহ্মপুরি, কর্ণাটকের গুলবার্জ, মধ্যপ্রদেশের খাজুরহো এবং রাজস্থানের ফালোদিতে তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে

নিউ দিল্লি:

দেশের আবহাওয়া এখন গরম, নির্বাচনী তাপ লেগেছে গায়ে। তাপ বাড়াচ্ছে প্রকৃতিও! গ্রীষ্মকাল এখনও ক্যালেন্ডার মাফিক শুরুই হয়নি, এরই মধ্যে সারা ভারত জুড়ে তাপমাত্রা ক্রমবর্ধমান। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ এবং রাজস্থান ইতিমধ্যে ৪০ ডিগ্রি সেলসিয়াসের রেখা অতিক্রম করেছে। দেশের বিভিন্ন অংশে তাপপ্রবাহ তীব্রতর হওয়া শুরু করতে না করতেই বেসরকারি আবহাওয়া পূর্বাভাস সংস্থা স্কাইমেট (private weather forecaster Skymet) আজ ভারতের ১০ টি উষ্ণতম শহরের (10 hottest cities in India) একটি তালিকা প্রকাশ করেছে। এদের মধ্যে, শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্রের নাগপুর। নাগপুরের সর্বোচ্চ তাপমাত্রা ৪৪.১ ডিগ্রি সেলসিয়াস।

নাগপুরের পরেই রয়েছে উত্তর প্রদেশের বান্ডা! এখানে এখনই তাপমাত্রা ছুঁয়েছে ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস। এই দেশের দ্বিতীয় উষ্ণতম শহর এটিই। এরপরে রয়েছে মধ্যপ্রদেশের খারগোনে (৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস), তেলঙ্গানার আদিলাবাদ (৪৩.৩ ডিগ্রি সেলসিয়াস); এবং মহারাষ্ট্রের ওয়ারধা (৪৩.২ ডিগ্রি সেলসিয়াস) এবং আকোলা (৪৩.১ ডিগ্রি সেলসিয়াস)। 

কেমন দেখতে সর্বগ্রাসী কৃষ্ণ গহ্বর? প্রকাশ পেল মহাজাগতিক বিস্ময়ের ছবি!

এছাড়া ভারতের যে চারটি শহরে তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে তা হল- মহারাষ্ট্রের ব্রহ্মপুরি, কর্ণাটকের গুলবার্জ, মধ্যপ্রদেশের খাজুরহো এবং রাজস্থানের ফালোদি।

বেসরকারি এই পূর্বাভাস সূত্র ভারতের ১০ টি উষ্ণতম শহরগুলির একটি ভিডিও শেয়ার করেছে।

দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। আবহাওয়া অধিদপ্তর যদিও জানাচ্ছে ‘মেঘলা আকাশের সম্ভাবনার' পূর্বাভাস রয়েছে ভালোই।

গত পরশু, দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস। রাজস্থানের বিচ্ছিন্ন কয়েকটি স্থানে তাপমাত্রা বেড়েছে। বারমেরে তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া বিভাগের কর্মকর্তা জানিয়েছেন, বারমেরের পরেই জয়সলমেরে ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস, এবং কোটাতে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা লক্ষ্য করা গিয়েছে। 

আলিপুরদুয়ারে ৩ ঘণ্টা দুর্গম পথে ট্রেক করে ভোটকেন্দ্রে পৌঁছলেন ভোটকর্মীরা

অন্যান্য স্থানের মধ্যে চূড়াতে তাপমাত্রা ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস, যোধপুরে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস, বিকানেরে ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস, আজমেরে ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস, দাবোকে ৪০ ডিগ্রি সেলসিয়াস, জয়পুরের তাপমাত্রা ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস এবং শ্রীগঙ্গানগরের তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

.