This Article is From Mar 29, 2020

'আমাকে আমার মতো থাকতে দাও', জন্মদিনে আরও একবার মনে করালেন অনুপম রায়

আগামী দিনগুলোর কথা ভেবে বাড়িতেই স্ত্রীকে নিয়ে সময় কাটাচ্ছেন অনুপম রায়। আর পাঁচটা দিনের সঙ্গে তাই জন্মদিনও মিলেমিশে একাকার।

Advertisement
বিনোদন Reported by , Written by
কলকাতা:

গত বছরের ২৯ মার্চ নিশ্চয়ই অন্যরকম ছিল। হয়ত নতুন জামা ছিল। প্রচুর অনুরাগীদের ভিড় ছিল। একমুখ হাসি ছিল। গান ছিল সঙ্গে। আর ছিল ভালোমন্দ খাওয়া। কারণ, ২৯ মার্চ অনুপম রায়ের (Anupam Roy) জন্মদিন (Birthday) একটা বছরে আরও রঙিন হওয়ার কথা ছিল ছবিটা। কারণ, সৃজিত মুখোপাধ্যায়ের ছবি দ্বিতীয় পুরুষ সফল। আবারও মারাত্মক জনপ্রিয় অনুপম রায়ের সব ক'টি গান। কিন্তু মানুষ যে প্রকৃতির খেয়ালে বন্দি। করোনা ভাইরাস সংক্রমণ সারা বিশ্বে ছড়িয়েছে ত্রাস। ফলে, মানুষের কথা ভেবে, আগামী দিনগুলোর কথা ভেবে লকডাউনে (Corona Lockdown) বাড়িতেই স্ত্রীকে নিয়ে সময় কাটাচ্ছেন জাতীয় পুরস্কারজয়ী গীতিকার-সুরকার-শিল্পী। আর পাঁচটা দিনের সঙ্গে তাই জন্মদিনও মিলেমিশে একাকার।

  .  

জন্মদিনের ঠিক ২দিন আগে শিল্পী তাঁর ফ্যান ক্লাবের পক্ষ থেকে চন্দননগর প্রশাসনের হাতে তুলে দেন ১০ হাজার টাকার চেক। জন্মদিনের দিন মুঠো ফোনে ধরতেই শিল্পীর বিনয়ী জবাব, 'সব ঠিক থাকলে হয়ত আনন্দে মাততাম। কিন্তু মানব সভ্যতা এখন যে সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে সেসময় জন্মদিন পালন নেহাতই অমানবিক। তাই গত কয়েকদিন ধরে যেভাবে রয়েছি আজকের দিনটাও কেটে যাবে মা আর স্ত্রীর সঙ্গে বাড়িতে। আর থাকবে গান। গান ছাড়া আমি যে অসম্পূর্ণ। এর মধ্যেই, জয় সরকারের সুরে 'ফেলুদা ফেরত'-এর টাইটেল সং গেয়েছি।' লকডাউনে গোটা বিশ্ব অবসন্ন। আতঙ্কে ভুগছে জনসাধারণ। সবাইকে উজ্জীবিত করতে অনুপম নতুন কিছু কি উপহার দিতে চলেছেন খুব শিগগিরি? অল্প হেসে ছোট্ট জবাব, 'আয়োজন চলছে। দেখা যাক। তবে আমার পক্ষ থেকে সবাইকে অনুরোধ, দেশ বাঁচাতে, মানব সভ্যতা বাঁচাতে, বিশ্ব বাঁচাতে দয়া করে নিয়ম, নির্দেশিকা মেনে চলুন। ঘরে থাকুন। ভালো থাকুন। ভালো রাখুন সবাইকে।'

ভয়ঙ্কর সময়েও বাংলার জয়, সিসিএফএ ২০২০ সম্মান পেল 'রবিবার'

Advertisement

যদিও গতকাল রাত বারোটা থেকে শিল্পী সোশ্যালে ভেসেছেন জন্মদিনের শুভেচ্ছায়। কেউ শিল্পীকে ফেসবুকে পাঠিয়েছেন নিজের হাতে আঁকা ছবি। কেউ তাঁর গানেই তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। তবে চমক লাগে যখন মন গুনগুনিয়ে ওঠে শিল্পীর প্রথম গান, 'আমাকে আমার মতো থাকতে দাও'! শিল্পীর সেই গান যেন আজকের প্রেক্ষাপটে জ্বলন্ত বাস্তব। সরস্বতীর বরপুত্র যাঁরা তাঁরা নাকি ত্রিকালদর্শী? অনেক দূরের সময় অনেক আগেই চোখে পড়ে তাঁদের? অনুপমের সেই গান কিন্তু সেদিকেই ইঙ্গিত করছে।

Advertisement
Advertisement