This Article is From Feb 07, 2020

Rose Day 2020: দামের কাঁটার খচখচানি, তবু প্রেম সার্থক 'মহার্ঘ্য' গোলাপেই

বাজারে, ডিজাইনার দোকানে ফুলের রানি প্রতি বছরের মতো এবছরেও মহার্ঘ্য। তাহলে সাধের গোলাপ দিবস কি দামের কাঁটার খোঁচায় ম্লান?

Rose Day 2020: দামের কাঁটার খচখচানি, তবু প্রেম সার্থক 'মহার্ঘ্য' গোলাপেই

বলিও আমার গোলাপ বালা, গোলাপ দিনে (সৌজন্যে: Fern And Petal, রাই বাগচি)

কলকাতা:

শীত যাই যাই করেও যায়নি পুরোপুরি। ব্যাকগ্রাউন্ডে বসন্ত। উত্তুরে হাওয়ায় দখিনা বাতাসের স্পর্শ মেখেই সপ্তাহ জুড়ে প্রেমের উদযাপন। যার প্রথম উদযাপন রোজ ডে (Rose Day) দিয়ে। বাঙালির প্রতি বছর প্রেমে পরে সরস্বতী পুজোর দিন থেকে। সেই প্রেম পাশ্চাত্যগন্ধী হয়ে ছুঁয়ে যায় ভ্যালেনটাইনস ডে (Valentines Day)-কে। বৃহস্পতিবার সন্ধে থেকে তিলোত্তমা গোলাপময়। বাজারে, ডিজাইনার দোকানে ফুলের রানি প্রতি বছরের মতো এবছরেও মহার্ঘ্য। তাহলে সাধের গোলাপ দিবস কি দামের কাঁটার খোঁচায় ম্লান? কলকাতার বাজার, ফার্ন অ্যান্ড পেটাল (Fern And Petal) ডিজাইনার ফ্লাওয়ার শপ বলছে, গোলাপ যতই দামি হোক, প্রেম থাকছে। আর তারই হাত ধরে কখনও একগোছা, কখনও লম্বা ডাঁটি, সবুজ পাতায় ঘেরা গোলাপ কুঁড়ি, কখনও বোকে সাইজে পৌঁছে যাবে গোলাপবালাদের কাছে।

jnv64gp8

প্রেম ছিল, আছে, থাকবে। সঙ্গে পকেটের মাপটাও তো মাথায় রাখতে হবে! তাই বোকে দেওয়ার বদলে যাঁরা সিঙ্গল গোলাপ বা গোলাপের তোড়া ফুলের বাজার থেকে কিনে উপহার দিতে চান তাঁরা তুলনায় সস্তায় পাবেন। একটি গোলাপ আজকের দিনে ৩০ টাকা থেকে শুরু। এবার তোড়ায় যে'কটা গোলাপ দেবেন, দাম সেই অনুযায়ী। বসরাই গোলাপ নিতে গেলে দাম পড়বে প্রত্যেকটা কমপক্ষে ৫০ টাকা করে।

q3khma9o

যাঁরা শৌখিনতায় বিশ্বাসী তাঁরা দিতে পারেন এই ধরনের বোকে। গোলাপের সঙ্গে থাকবে ডালিয়া, চন্দ্রমল্লিকা, জারবেরিয়ার মতো অন্য ফুল। সঙ্গে সবুজ পাতার বাহার। দাম আনুমানিক সাড়ে পাঁচশো থেকে শুরু।

b7lvsjbg

Rose Day-তে শুধুই গোলাপ দিতে চাইলে বেছে নিতে পারেন এই ধরনের বোকেও।

ukpjn1fg

ঘুম ভাঙা চোখে দরজা খুলেই সারপ্রাইজ। লম্বা বোকে দাঁড়িয়ে অভ্যর্থনা জানাতে। লাল গোলাপে সবুজ পাতার বাহার। প্রেমের শুরু হলে এই বোকেতেই গলে জল গার্লফ্রেন্ড। চেনাজানা বেশ কিছুদিনের হলে প্রেম জমে ক্ষীর। পুরনো প্রেম নতুন করে ঝালাতেও এই বোকে দিতে পারেন। কারণ, ওল্ড ইজ গোল্ড। পকেটের সঙ্গে কোনও সমঝোতা না করে চোখ বুঁজে এমন বোকে পাঠিয়ে দিন আদুরে ভ্যালেনটাইনসকে। দাম সাড়ে তিনহাজার টাকা।

8hvofb0o

লাস্ট বাট লট দ্য লিস্ট। টিন এজ থেকে মাঝবয়সী---- সব্বার জন্য উপযুক্ত এই বোকে। ভালোবাসা মানেই যেমন গোলাপ, ভালোবাসায় মিষ্টিমুখ মানেই ক্যাডবেরি। লাল কাপড়, গোলাপ, সবুজ পাতার ফাঁকে সাজানো জিভে জল আনা নানা স্বাদের চকোলেট। ভালোবাসার প্রথম দিনে চকো মাখো হয়ে থাকতে চাইলে এপ থেকে সেরা উপহার আর কিছুই হতে পারে না। গোলাপ প্লাস ক্যাডবেরি ইক্যুয়ালটু 'প্রেম অমর', অবশ্যই।

তথ্য সহায়তায়: রাই বাগচি

.