Read in English
This Article is From Dec 23, 2018

‘আর কত স্বাধীনতা চান নাসিরুদ্দিন’ প্রশ্ন বিজেপি সমর্থক অভিনেতা অনুপম খেরের

"পুলিশের মৃত্যুর চেয়ে এখন গরুর মৃত্যুকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে"- দুই সপ্তাহ আগে উত্তরপ্রদেশের বুলন্দশহরে জনতার হিংসায় এক পুলিশ অফিসারের মৃত্যুর ঘটনায় এমনই মন্তব্য করেছিলেন নাসিরুদ্দিন।

Advertisement
অল ইন্ডিয়া (with inputs from ANI)

Highlights

  • পুলিশের মৃত্যুর থেকে গোহত্যাই এখন বেশি উদ্বেগের; বলেন নাসিরুদ্দিন শাহ
  • দেশে এত স্বাধীনতা আছে যে আপনি সেনাকে পাথর ছুঁড়তে পারেন; অনুপম খের
  • ২০১৬ সালে কাশ্মীরি পণ্ডিত ইস্যুতেও মতানৈক্য দেখা যায় দুই অভিনেতার
নিউ দিল্লি :

দেশে স্বাধীনতা আছে বলেই সেনাকে অপদস্থ করা যায়, আর কত স্বাধীনতা চান নাসিরুদ্দিন? নরেন্দ্র মোদি সরকারের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে অভিনেতা নাসিরুদ্দিন শাহের মন্তব্যের সমালোচনা করে তাঁরই সহ অভিনেতা এবং বিজেপির ঘোষিত সমর্থক অনুপম খের শনিবার এমনই বলেছেন।

সাংবাদিকদের অভিনেতা অনুপম খের বলেন, "দেশে এত বেশি স্বাধীনতা আছে যে আপনি সেনাবাহিনীকে কুকথা বলতে পারেন, বায়ুসেনা বিমান বাহিনীর প্রধানকে তুলোধোনা করতে পারেন এবং সৈন্যদের উপর পাথর ছুঁড়তে পারেন। আপনার দেশে আর কতটা স্বাধীনতা দরকার? তিনি যা বলেছেন, তাঁর মনে হয়েছে তাই বলেছেন। এর মানেই যে সেসব সত্যি কথা তা নয়।” অনুপম সীমান্তে সার্জিক্যাল স্ট্রাইকের সত্যতা নিয়ে বিরোধী দলের প্রশ্নের উল্লেখ করেন; রাফায়েল রায়ের প্রশংসা করার জন্য কংগ্রেস নেতা ভিরাপ্পা মইলি এয়ার ফোর্সের প্রধানকে "মিথ্যাবাদী" বলেছিলেন; এবং কাশ্মীরের সেনাদের উপর জনতার পাথর ছোঁড়ার ঘটনারও উল্লেখ করেন অনুপম।

জানে ভি দো ইয়ারো এবং ইশকিয়ার মতো বলিউড ক্লাসিক সিনেমায় অভিনয় করেছেন নাসিরুদ্দিন শাহ। "পুলিশের মৃত্যুর চেয়ে এখন গরুর মৃত্যুকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে"- দুই সপ্তাহ আগে উত্তরপ্রদেশের বুলন্দশহরে জনতার হিংসায় এক পুলিশ অফিসারের মৃত্যুর ঘটনায় এমনই মন্তব্য করেছিলেন নাসিরুদ্দিন। তারপর থেকেই লাগাতার সমালোচিত হতে থাকেন বিশিষ্ট এই অভিনেতা। ডানপন্থী সমর্থকদের অভিযোগে মুসলিম এলাকার আশেপাশেই গবাদি পশুর মৃতদেহ পাওয়া গিয়েছে। জন হিংসার পুলিশকর্মীর মৃত্যুতে কেন্দ্র সরকারের প্রতিক্রিয়া ছিল খুবই সামান্য, উলটে গবাদি পশু হত্যা মামলায় তদন্তের আদেশ দেওয়া হয়েছিল।

জম্মু ও কাশ্মীরে সেনা ও জঙ্গিদের মধ্যে গুলির লড়াইতে প্রাণ হারাল ৬ জন জঙ্গি

দুই অভিনেতার মধ্যে এর আগেঅ মতপার্থক্য হয়েছে। ২০১৬ সালে দু'জন অভিনেতার মধ্যেই কাশ্মিরী পন্ডিতদের বিষয়ে মতানৈক্য দেখা যায়। কয়েক বছর পর চেয়ারম্যান হওয়া সত্ত্বেও ভারতীয় চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটে অনুপমের দীর্ঘ অনুপস্থিতি নিয়ে প্রশ্ন তোলেন নাসিরুদ্দিন।

Advertisement

দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নাসিরুদ্দিন শাহের মন্তব্যের তীব্র সমালোচনা করে ডানপন্থী দলগুলি। অনেকেই প্রবীণ এই অভিনেতাকে এই দেশে থাকতে অস্বস্তি হলে দেশ ছেড়ে চলে যেতে বলেন। বিজেপি নেতা মহেন্দ্রনাথ পান্ডে বলেন, ১৯৯৯ সালের চলচ্চিত্র সরফরোশে নাসিরুদ্দিন অভিনয় করেছিলেন পাকিস্তানি এজেন্টের চরিত্রে। সেই চরিত্রের মতোই হয়ে উঠছেন তিনি। এমনকি নবনির্মাণ সেনার প্রধান অমিত জানি তাঁকে করাচিতে যাওয়ার জন্য টিকিটও কেটে দিয়েছিলেন। যোগ গুরু রামদেব বলেন, জনতার হিংসা বিষয়ে নাসিরুদ্দিন শাহের মন্তব্য দেশের গর্ব হ্রাস করেছে।

রাজ্যে এখনই রথযাত্রা করতে পারবে না বিজেপি

আজ, কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি বলেন, নাসিরুদ্দিন শাহ ও তাঁর পরিবারকে ভয় পেতে হবে না কারণ "এই দেশের ডিএনএতে সহনশীলতা রয়েছে"।

Advertisement