हिंदी में पढ़ें Read in English
This Article is From Jan 01, 2020

আকাশে সুখোই-৩০ আর রাফালের কেরামতি দেখতে হলে দেখুন বায়ুসেনার এই ভিডিও

ওই ভিডিওতে দেখা গেছে বায়ু সেনার সৈনিকদের কড়া প্রশিক্ষণ পদ্ধতি, আকাশে যুদ্ধ বিমান নিয়ে কেরামতি এবং জল, স্থল, অগ্নি আর বায়ুতে অবাধ বিচরণের কৌশলও।

Advertisement
অল ইন্ডিয়া Edited by
নয়াদিল্লি:

বায়ুসেনা কর্মীদের কর্মক্ষেত্রে কতটা ঝুঁকি, তার উপরই নির্মিত প্রায় আড়াই মিনিটের (২ মিনিট ২০ সেকেন্ড) একটা ভিডিও (video)। সেই ভিডিও টুইটারে পোস্ট করে ইংরেজি নববর্ষ ২০২০-র শুভেচ্ছা (Happy New Year 2020) দেশবাসীকে জানালো ভারতীয় বায়ুসেনা (Indian Air Force)। সেই ভিডিওতে দেখা গেছে, আকাশে একসঙ্গে উড়ছে যুদ্ধবিমান সুখোই-৩০ আর রাফালে জেট। মাঝ আকাশে তাদের কেরামতি, প্রতিকূলতা, শত্রু ছাউনিতে বোমা বর্ষণ, প্রশিক্ষণ--এসবের ওপর তৈরি ওই ভিডিও। 

“মাথা অনেক হাল্কা লাগছে”, বললেন প্রতিরক্ষা বাহিনীর প্রধান বিপিন রাওয়াত

ওই ভিডিওয় এক পুরুষ কণ্ঠস্বর শোনা গিয়েছে। যে কণ্ঠস্বরে গোটা ভিডিওর বর্ণনা দেওয়া হয়েছে। বলা হয়েছে, "দেশকে ভালোবেসে আমরা শত্রু দমনে প্রতিজ্ঞাবদ্ধ। তাই ভয়কে জয় আর মনকে উজ্জীবিত করেছি। আমি একজন ভারতীয় বায়ুসেনার সৈনিক। তাই আমি যখন আকাশে উড়ি, তখন ঝড় থেমে যায়। কারণ আমি দেশের জন্যই লড়াই করি।"

Advertisement

ওই ভিডিওতে আরও দাবি করা হয়েছে, বায়ুসেনার একজন সৈনিকের চোখ ঈগলের চোখ। তাঁরা আকাশ থেকে শত্রুর ওপর নজর রাখে। তারা সিংহ হৃদয়, তাদের হিমালয়ের মতো প্রাণশক্তি। 

চিন সীমান্তের সমস্যার স্থায়ী সমাধান নিয়ে বক্তব্য পেশ নতুন সেনাপ্রধানের

ভিডিওতে দেখা গেছে বায়ু সেনার সৈনিকদের কড়া প্রশিক্ষণ পদ্ধতি, আকাশে যুদ্ধ বিমান নিয়ে কেরামতি এবং জল, স্থল, অগ্নি আর বায়ুতে অবাধ বিচরণের কৌশলও। ওই ভিডিও শেষে বলা হয়েছে, "বায়ুসেনার সৈনিকদের শুরু আছে কিন্তু শেষ নেই। তাই মৃত্যুকে জয় করা, এখন আমাদের অভ্যাস। মঙ্গলবার রাতের দিকে এই ভিডিও পোস্ট করা হলেও এদিন সকালের মধ্যে প্রায় ৪০০০ জনের পছন্দের তালিকায় এই  টুইটার ভিডিও। এদিকে, এদিন সকালে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান দেশের প্রথম সিডিএস বিপিন রাওয়াতও।

Advertisement
Advertisement