This Article is From Dec 30, 2019

Aadhaar-PAN Linking Deadline: হাতে মাত্র একদিন! কীভাবে সংযুক্ত করবেন আধার প্যান?

PAN Aadhaar Link: যদি এখনও Permanent Account Number (PAN)-এর সঙ্গে আপনার Aadhaar নম্বরটি লিঙ্ক না করেন তবে আপনার হাতে আর মাত্র ১ দিন সময়। আগামীকাল, ৩১ ডিসেম্বর এই সংযুক্তিকরণের শেষ তারিখ।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Aadhaar PAN linking-এর সময় সঠিক তথ্য দিতে ভুলবেন না

আপনি কি Aadhaar card-এর সঙ্গে PAN card সংযুক্তি করিয়েছেন? যদি এখনও Permanent Account Number (PAN)-এর সঙ্গে আপনার Aadhaar নম্বরটি লিঙ্ক না করেন তবে আপনার হাতে আর মাত্র ১ দিন সময়। আগামীকাল, ৩১ ডিসেম্বর এই সংযুক্তিকরণের শেষ তারিখ। এই বছরের সেপ্টেম্বরেই আয়কর বিভাগ (Income Tax Department) প্যানকে আধারের সঙ্গে যুক্ত করার জন্য নির্ধারিত তারিখটি তিন মাস বাড়িয়ে দেয়। এই নিয়ে জনগণের জন্য দু'টি নথির সংযুক্তির নির্ধারিত তারিখ সাতবার বাড়াল সরকার। আধার বা স্বতন্ত্র পরিচয় নম্বর ভারতীয় অনন্য পরিচয় কর্তৃপক্ষ (ইউআইডিএআই) দ্বারা জারি করা ১২-সংখ্যার সমন্বয়। অন্যদিকে প্যান হ'ল আয়কর বিভাগ কর্তৃক জারি করা একটি ১০-সংখ্যা ও অক্ষরের সমন্বয়। কালকের মধ্যে সংযুক্তি করাতে না পারলে আর আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না আপনি এবং আপনার প্যানও নিষ্ক্রিয় হয়ে যাবে।

আপনার আধার এবং প্যান ইতিমধ্যেই সংযুক্ত কিনা তা যদি আপনি দেখতে চান তবে আপনাকে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে হবে।

কীভাবে আপনার প্যান-আধার সংযুক্তি পরীক্ষা করবেন

প্যান-আধার লিঙ্কের অবস্থা পরীক্ষা করা সহজ। ৩১ ডিসেম্বরের আগে আপনাকে আয়কর বিভাগের ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটটিতে আপনাকে আধার-প্যান সংযুক্তির অনলাইন স্থিতি পরীক্ষা করতে আপনার আধার কার্ড নম্বর এবং প্যান কার্ডের বিশদ লিখতে বলা হবে।

আপনার ব্রাউজার থেকে আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে https://www.incometaxindiaefiling.gov.in/home-এ যান।

Advertisement

বাঁ পাশের বারে কুইক লিঙ্ক বিভাগে দেওয়া লিঙ্ক আধার অপশনে ক্লিক করুন।

Advertisement

এবার লিঙ্ক আধার পেজে চলে আসবেন আপনি। সেখান থেকে আপনি ক্লিক হিয়ার অপশনে ক্লিক করুন।

লিঙ্কিংয়ের স্থিতি পরীক্ষা করতে এমন একটি পেজ আসবে যেখানে আপনাকে আপনার প্যান এবং আধার নম্বর দিতে হবে।

Advertisement

যদি আপনার আধার এবং প্যানটি ইতিমধ্যেই লিঙ্ক করা থাকে তাহলে আপনি একটি স্ক্রিন দেখতে যাবেন যেখানে নিশ্চিতকরণ বার্তা দেওয়া রইবে। এতে আপনার আধার নম্বরটির শেষ চারটি সংখ্যা হাইলাইট করা থাকবে।

Advertisement

যদি আপনি কোনও মেসেজ পান যে এখনও লিঙ্ক করা হয়নি অথচ আপনার মনে হচ্ছে আপনি লিঙ্ক করেছেন তাহলে আপনি যে প্যান এবং আধার নম্বরটি লিখেছেন তা যাচাই করা উচিত।

Advertisement

যদি আপনি আপনার আধার এবং প্যানটি লিঙ্ক না করে থাকেন তবে অনলাইনে কীভাবে লিঙ্ক করতে হয় দেখে নিন।

অনলাইনে কীভাবে আধার প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করবেন?

প্যানের সঙ্গে আধার সংযোগ করা সহজ। আপনার ব্রাউজার থেকে আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে https://www.incometaxindiaefiling.gov.in/home-এ যান।

বাঁ পাশের বারে কুইক লিঙ্ক বিভাগে দেওয়া লিঙ্ক আধার অপশনে ক্লিক করুন।

আপনি আপনার ব্রাউজারে একটি পেজ পাবেন যেখানে কিছু নির্দিষ্ট তথ্যের প্রয়োজন পড়বে। পেজে আপনাকে আপনার প্যান এবং আধার বিবরণ দেওয়ার পাশাপাশি আধার অনুযায়ী আপনার পুরো নাম লিখতেও বলা হবে। আর আধার কার্ডে কেবল আপনার জন্মের বছর আছে কিনা তা নির্বাচন করার অপশনও পাবেন।
একবার প্রয়োজনীয় বিশদটি নির্ভুলভাবে দেওয়ার পরে আপনাকে ইউআইডিএআইয়ের সঙ্গে আপনার আধার বিবরণ বৈধ করার বিষয়ে আপনার সম্মতির প্রয়োজন সূচক একটি চেকবক্সে টিক করতে হবে।


আপনাকে পেজে লোড হওয়া ক্যাপচা কোডটি দিতে হবে। বিকল্প হিসেবে, আপনার লিঙ্কযুক্ত মোবাইল নম্বরটিতে একটি ওটিপিও পেতে পারেন।
​এখন, লিঙ্ক আধার বোতামে ক্লিক করুন।

অনলাইনে প্যানের সঙ্গে আধার সংযুক্ত করতে আয়কর বিভাগ একটি এসএমএস-ভিত্তিক সুবিধাও সরবরাহ করে ব্যবহারকারীদের। এই পরিষেবাটি পেতে হ'লে, ব্যবহারকারীকে আয়কর বিভাগের নিম্নলিখিত নিয়মে ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ নম্বরে এসএমএস পাঠাতে হবে:

ইউআইডিপিএন <১২ ডিজিটের আধার> <১০ ডিজিটের প্যান>

উদাহরণ স্বরূপ:

ইউআইডিপিএন 111122223333 AAAPA9999Q

Advertisement