This Article is From Dec 08, 2018

বুলন্দশহর, লালগড় বা কাঠুয়ার ঘটনা মানবাধিকার লঙ্ঘনেরই নিদর্শন, দাবি সমাজকর্মীদের

আলাদা  আলাদা রাজ্যের জায়গা হলেও  বুলন্দশহর, লালগড় বা কাঠুয়ার  কয়েকটি ঘটনার মধ্যে ফারাক নেই। প্রতিটি  ঘটনাতেই একইভাবে  মানবাধিকার লঙ্ঘিত হয়েছে বলে মনে করেন সমাজকর্মীরা

বুলন্দশহর, লালগড় বা কাঠুয়ার ঘটনা মানবাধিকার লঙ্ঘনেরই নিদর্শন, দাবি সমাজকর্মীদের

১৯৪৮ সাল থেকে প্রতি বছর ১০ ডিসেম্বর পালিত হয় আন্তর্জাতিক মানবাধিকার দিবস।

হাইলাইটস

  • একইভাবে মানবাধিকার লঙ্ঘিত হয়েছে বলে মনে করেন সমাজকর্মীর
  • আলোচনায় উঠে আসে নারী নির্যাতন ‘বৃদ্ধি’র বিষয়টিও
  • প্রতি বছর ১০ ডিসেম্বর পালিত হয় আন্তর্জাতিক মানবাধিকার দিবস
কলকাতা:

আলাদা  আলাদা রাজ্যের জায়গা হলেও  বুলন্দশহর, লালগড় বা কাঠুয়ার  কয়েকটি ঘটনার মধ্যে ফারাক নেই। প্রতিটি  ঘটনাতেই একইভাবে  মানবাধিকার লঙ্ঘিত হয়েছে বলে মনে করেন সমাজকর্মীরা। সম্প্রতি বুলন্দশহরে প্রাণ  হারিয়েছেন  পুলিশ  ইন্সপেক্টর সুবোধ  কুমার সিং আর তার কিছু দিন আগে জঙ্গল মহলে ‘অনাহারে'  মৃত্যু  হয়েছে  শবর সম্প্রদায়ের সাত জন  বাসিন্দার। আর বছর খানেক আগে  কাঠুয়ার এক শিশুকে ধর্ষণ করে খুনের ঘটনায় কেঁপে উঠেছিল গোটা দেশ। এই প্রতিটি ঘটনাই মানবাধিকার লঙ্ঘনের জ্বলন্ত উদাহারণ বলে দাবি  সমাজকর্মীদের। এ নিয়ে  কলকাতায় হয়ে গেল এক আলোচনা সভা।         

বুলন্দশহরে পুলিশ খুনের ঘটনায় এবার উঠে এল এক ভারতীয় সেনার নাম   

 সাহিত্যিক কিন্নর রায় বুলন্দশহর আর লালগড়ের ঘটনাকে ব্যাখ্যা করতে গিয়ে বললেন দুটি  ঘটনাতেই প্রশাসনের ভূমিকা প্রশ্নের জন্ম দেয়। তাঁর দাবি শবব সম্প্রদায়ের মানুষদের মৃত্যুকে  আড়াল করার চেষ্টা করেছে  প্রশাসন। এই  অভিযোগ আনার পাশাপাশি তিনি  জানান ১০ ডিসেম্বর মানবাধিকার দিবসে বড় আলোচনা সভার আয়োজন করতে চলেছেন তাঁরা। গোলপার্কে রামকৃষ্ণ মিশনের ইন্সটিটিউট অফ কালচারে হবে এই  আলোচনা সভা।         

কারও নাম  উল্লেখ না করেই সাহিত্যিক জানান, এখন দেশে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে যার জন্য মানুষ তাঁর নিজের ইচ্ছা মতো  খাবার খেতে বা পোশাক  পরতে বাধা পাচ্ছে। এগুলি তাঁর কাছে  মানবাধিকার লঙ্ঘনের নিদর্শন। আলোচনায় উঠে আসে  নারী নির্যাতন ‘বৃদ্ধি'র বিষয়টিও।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৮ সাল থেকে প্রতি বছর ১০ ডিসেম্বর পালিত হয় আন্তর্জাতিক মানবাধিকার দিবস।           



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.