This Article is From Jan 11, 2019

"একটা পয়সা দেবেন না আয়কর দফতরকে", পুজো কমিটিগুলোকে নির্দেশ মমতার

রাজ্যের ৪০'টি বিখ্যাত পুজো কমিটির আয়ের হিসেব চেয়েছিল আয়কর দফতর। শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই পুজো কমিটিগুলিকে আয়কর দফতরের নোটিশ অগ্রাহ্য করার নির্দেশ দেন৷

দুর্গাপুজো বন্ধ করার চক্রান্ত করছে কি না, তা নিয়েও প্রশ্ন তোলেন মমতা

কলকাতা:

রাজ্যের ৪০'টি বিখ্যাত পুজো কমিটির আয়ের হিসেব চেয়েছিল আয়কর দফতর। শুক্রবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই পুজো কমিটিগুলিকে আয়কর দফতরের নোটিশ অগ্রাহ্য করার নির্দেশ দেন৷ নরেন্দ্র মোদীর সরকার রাজ্যের পুজো কমিটিগুলির কাছ থেকে আয়করের নামে অনেক টাকা বের করে নিয়ে বাংলার দুর্গাপুজো বন্ধ করার চক্রান্ত করছে কি না, তা নিয়েও প্রশ্ন তোলেন মমতা। "আমাদের রাজ্যের সবথেকে বড় উৎসব হল দুর্গাপুজো। জাতি ধর্ম নির্বিশেষে সকলে অংশ নেন এই উৎসবে৷ আয়কর দফতর পুজো কমিটিগুলির কাছে খরচের সম্পূর্ণ হিসেব চেয়ে নোটিশ পাঠিয়েছে৷ এছাড়া, পুজো কমিটিগুলিকে আয়কর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে৷ এই ক্লাবগুলি বেশিরভাগই চলে অলাভজনক নীতির ওপর ভিত্তি করে৷ তারা লাভ করার জন্য পুজো করে না৷ তাহলে তারা আয়কর দিতে যাবে কেন?", উত্তর ২৪ পরগণা জেলায় যাত্রা উৎসবের উদ্বোধন করতে এসে এই কথা বলেন মমতা। 

"ওরা (কেন্দ্রীয় সরকার) কি কোনওভাবে এখানে দুর্গাপুজোটা বন্ধ করে দিতে চাইছে? তাহলে মোদীই হন বা ভারতীয় জনতা পার্টির যিনিই হন, তাঁকে আমরা ছেড়ে কথা বলব না। এই ক্লাবগুলোর গায়ে হাত পড়লে আমরাও চুপ করে বসে থাকব না৷ আমি সমস্ত ক্লাব কর্তৃপক্ষের কাছে অনুরোধ করব, আপনারা একজোট হয়ে আয়কর দফতরের নোটিশ অগ্রাহ্য করুন"। 

তিনি আরও বলেন, "এটা সাধারণ মানুষের টাকায়। সেই টাকাতেই পুজো হয়। আমরা (রাজ্য সরকার)-ও এইবারে দুর্গাপুজোর সময় প্রতিটি ক্লাবকে ১০,০০০ টাকা দিয়েছিলাম৷ কেন্দ্র তো কিচ্ছু দেয়নি৷ তাহলে ওরা টাকাগুলো নিয়ে নিচ্ছে কেন? কোন অধিকারে নিয়ে নিচ্ছে?"

.