This Article is From Feb 26, 2019

সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতের নিরাপত্তার বৈধতাকে স্বীকৃতি: ফ্রান্স

বালাকোটে বিমান হানার কয়েকঘন্টা পরেই ফ্রান্স সরকারের তরফে বলা হয়েছে, “সীমান্ত সন্ত্রাসের বিরুদ্ধে ভারতের নিরাপত্তা নিশ্চিত করার বৈধতাকে স্বীকৃতি দিচ্ছে ফ্রান্স”।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতের নিরাপত্তার বৈধতাকে স্বীকৃতি: ফ্রান্স

আজ বালাকোটে জইশ-ই-মহম্মদের ক্যাম্পে হামলা চালায় ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান মিরাজ ২০০০

নিউ দিল্লি:

ভারতীয় বায়ুসেনা, নিয়ন্ত্রণ রেখা থেকে ৮০ কিলোমিটার দুরে বালাকোটে জঙ্গিঘাঁটি ধ্বংস করার কয়েকঘন্টা পরেই ফ্রান্স জানাল, সীমান্ত সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের পাশেই রয়েছে তারা পাশাপাশি পাকিস্তানকে তাদের মাটিতে সন্ত্রাসবাদী কার্যকলাপ বন্ধ করতে পদক্ষেপ করতে বলল তারা।

একটি বিবৃতি জারি করে আজ ফ্রান্স সরকার জানায়, “সীমান্ত সন্ত্রাসের বিরুদ্ধে নিরাপত্তা সুনিশ্চিত করার ভারতের বৈধতাকে স্বীকৃতি দিচ্ছে ফ্রান্স এবং পাকিস্তানকে তাদের এলাকার জঙ্গি সংগঠনগুলিকে খতম করতে বলছে”।

"আমরা চুপ করে থাকব না, ভারতকে এর জবাব দেবই", হুঙ্কার পাক বিদেশমন্ত্রীর

গত সপ্তাহে, মাসুদ আজাহারকে আন্তজার্তিক জঙ্গি হিসাবে ঘোষণা করতে দুদিনের মধ্যে রাষ্ট্রসংঘে প্রস্তাব করবে।এটা দ্বিতীয়বার যে ফ্রান্সের মতো দেশ-যারা রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য-যে রাষ্ট্রসংঘে এই ধরণের প্রস্তাবের কথা বলেছে।

ফরাসী সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, সিদ্ধান্তটি নিয়ে কথা হয় ফ্রান্সের রাষ্ট্রপতির কূটনৈতিক পরামর্শদাতা ফিলিপ অ্যাতেনি এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের।

ভারত এবং পাকিস্তানকে পরিস্থিতি নিয়ন্ত্রণের বার্তা দিল চিন

পাক জঙ্গি সংগঠনটির প্রধান মাসুদ আজাহারকে নিষিদ্ধ তালিকাভুক্ত করতে ২০১৭ সালে রাষ্ট্রসংঘের “নিষিদ্ধকরণ কমিটি ১২৬৭” তে প্রস্তাব আনে আমেরিকা,, সমর্থন জানায় ইংল্যান্ড এবং ফ্রান্স। তবে প্রস্তাব আটকে দেয় চিন।

২০১৬ এর মার্চ থেকে, ১২৬৭ নিষিদ্ধকরণ তালিকায় মাসুদ আজাহারকে অন্তর্ভুক্ত করার জন্য নয়াদিল্লির প্রচেষ্টা, যাকে সমর্থন জানিয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১৪ জন সদস্য, আটকে রেখেছে চিন।

.

.