This Article is From Jun 09, 2020

১৫ দিনের মধ্যে পরিযায়ী শ্রমিকদের বাড়ি পাঠানোর ব্যবস্থা করুন: সুপ্রিম কোর্ট

লকডাউনের বিধিনিষেধ লঙ্ঘন করেছেন এমন পরিযায়ীদের বিরুদ্ধে যেসব মামলা দায়ের হয়েছে, মানবিক দিক থেকে বিবেচনা করে সেগুলোও প্রত্যাহার করার অনুরোধ আদালতের

১৫ দিনের মধ্যে পরিযায়ী শ্রমিকদের বাড়ি পাঠানোর ব্যবস্থা করুন: সুপ্রিম কোর্ট

Migrant workers: পরিযায়ী শ্রমিকদের প্রতি মানবিক হওয়ার আবেদন করল দেশের শীর্ষ আদালত

হাইলাইটস

  • লকডাউনের কারণে বিভিন্ন রাজ্যে আটকে পড়ে পরিযায়ী শ্রমিকরা
  • ধীরে ধীরে তাঁদের নিজেদের রাজ্যে ফেরানো হচ্ছে
  • তবে এবার পরিযায়ীদের বিষয়ে আরও মানবিক হওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের
নয়া দিল্লি:

প্রত্যেক রাজ্য সরকার তার রাজ্যে থাকা পরিযায়ী শ্রমিকদের (Migrant workers) চিহ্নিত করে তাঁদের নিজের শহরে পাঠানোর ব্যবস্থা করুক, মঙ্গলবার এক মামলার পরিপ্রেক্ষিতে এমন কথাই বলল সুপ্রিম কোর্ট। পাশাপাশি করোনা ভাইরাসের লকডাউন চলাকালীন সেই বিধিনিষেধ লঙ্ঘন করেছে এমন পরিযায়ীদের বিরুদ্ধে যেসব মামলা দায়ের হয়েছে, মানবিক দিক থেকে বিবেচনা করে সেগুলোও প্রত্যাহার করার অনুরোধ জানিয়েছে দেশের শীর্ষ আদালত (Supreme Court)। প্রয়োজনে কেন্দ্র ও রাজ্য পারস্পরিক সহযোগিতার মাধ্যমে বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ীদের একটি নির্দিষ্ট তালিকা তৈরি করুক, এমন পরামর্শও দেয় সুপ্রিম কোর্ট। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ওই পরিযায়ী  কর্মীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করার জন্যেও একটি প্রকল্প তৈরি করা প্রয়োজন, মনে করছে সর্বোচ্চ আদালত। কোন কোন পরিযায়ী শ্রমিক কী কী কাজে দক্ষ তারও একটি তালিকা তৈরি করা হোক, এই নির্দেশও দেওয়া হয় আদালতের তরফে।

পরিযায়ী শ্রমিকদের জন্য বড় পরিকল্পনা, তালিকায় ১১৬টি জেলা প্রস্তুত: সূত্র

সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সঞ্জয় কিষান কৌল এবং এম আর শাহ, এই তিন বিচারপতির বেঞ্চ মঙ্গলবার ওই নির্দেশ দেয়। এর আগেও সুপ্রিম কোর্ট স্পষ্টভাবে জানিয়েছিল যে, পরিযায়ীদের ট্রেন বা বাসে করে বাড়ি ফেরার জন্য যেন তাঁদের কাছ থেকে কোনও টাকা নেওয়া না হয় এব্যাপারে তৎপর হোক সব রাজ্যের সরকার। পাশাপাশি বাড়ি ফেরার সময় যাতে পরিযায়ীরা খাবার ও জল পান সেদিকেও লক্ষ্য রাখার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। 

লকডাউনের জের, চাকরি হারিয়ে গ্রাজুয়েট ছেলেরা কাজ খুঁজছেন মনরেগা প্রকল্পে!

পরিযায়ী শ্রমিক ইস্যুতে কেন্দ্রীয় সরকারকেও সাফ নির্দেশ দিয়ে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট বলেছে, পরিযায়ী শ্রমিকদের তাঁদের নিজেদের রাজ্যে ফেরত পাঠাতে ভারতীয় রেলের পক্ষ থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরও বেশি করে বিশেষ ট্রেন চালানো শুরু করতে হবে।

গত শুনানিতে কেন্দ্রের পক্ষ থেকে সলিসিটার জেনারেল তুষার মেহতা জানান যে, রেল ৩ জুন পর্যন্ত মোট ৪,২২৮ টি বিশেষ "শ্রমিক" ট্রেন চালিয়েছে এবং ইতিমধ্যেই ৫৭ লক্ষ মানুষকে তাঁদের নিজের রাজ্যে ফেরত পাঠিয়েছে। তিনি একথাও জানান যে, আরও ৪১ লক্ষ পরিযায়ী  সড়ক পথে অন্য ব্যবস্থা করে নিজেদের বাড়ি ফিরে গেছেন। এর ফলে এখনও পর্যন্ত প্রায় ১ কোটি পরিযায়ী শ্রমিক নিজেদের বাড়ি ফিরে গেছেন। তুষার মেহতা সুপ্রিম কোর্টকে আরও জানান যে "শ্রমিক" ট্রেনগুলিতে আজ পর্যন্ত জল, খাবার বা ওষুধ সরবরাহ না করার কারণে কারও মৃত্যু হয়নি।

.