This Article is From Nov 08, 2018

ক্যানসার চিকিৎসায় যুগান্তকারী আবিষ্কার রুরকি আইআইটির গবেষকদের

যে যে ধরনের ন্যানোউপকরণ নিয়ে গবেষণা চালানো হয়, তাদের মধ্যে কার্বন ন্যানোডটস সবথেকে কার্যকরী বলে একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে রুরকি আইআইটি।

ক্যানসার চিকিৎসায় যুগান্তকারী আবিষ্কার রুরকি আইআইটির গবেষকদের

ডক্টর পি গোপিনাথের অধীনে রুরকি আইআইটির গবেষকদের ওই দলটি দীর্ঘদিনের নিরলস প্রচেষ্টার মাধ্যমে অবশেষে ছুঁতে পারল এই শিখর। 

রুরকি:

ক্যানসার চিকিৎসায় ন্যানোপ্রযুক্তির ব্যবহার নিয়ে বহুদিন ধরেই উৎসাহ প্রকাশ করে এসেছেন দেশ-বিদেশের ক্যানসার বিশেষজ্ঞরা। সেই উৎসাহকেই আরও ত্বরান্বিত করার মতো এক ইতিবাচক খবর সম্প্রতি প্রকাশ পেয়েছে বিজ্ঞানের একটি জার্নালে। নয়নতারা গাছের পাতা থেকে এমন এক ন্যানোসাইজের কার্বন উপকরণ পেয়েছেন আইআইটি রুরকির গবেষকদের একটি দল যা থেকে পাওয়া ফ্লুরোসেন্ট কার্বন ন্যানোডটস ক্যানসার চিকিৎসার দুনিয়ায় যুগান্তকারী পরিবর্তন আনতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞমহল। ডক্টর পি গোপিনাথের অধীনে রুরকি আইআইটির গবেষকদের ওই দলটি দীর্ঘদিনের নিরলস প্রচেষ্টার মাধ্যমে অবশেষে ছুঁতে পারল এই শিখর। 

এমনিতেই ক্যানসার বিশেষজ্ঞদের কাছে ক্যানসার কোষের শনাক্তকরণ এবং সেটিকে ধ্বংস করার প্রক্রিয়াটি ভীষণ গুরুত্বপূর্ণ। বিষয়টা নিয়ে দীর্ঘদিন করে চলেছে দেশ বিদেশের বহু বিখ্যাত ও অনামী ক্যানসার বিশেষজ্ঞরা। রুরকির গবেষকদের এই সাফল্যের পরে ক্যানসার চিকিৎসায় ন্যানোটেকনোলজির উপকারিতা ফের প্রমাণিত হল। 

প্রসঙ্গত, যে যে ধরনের ন্যানোউপকরণ নিয়ে গবেষণা চালানো হয়, তাদের মধ্যে কার্বন ন্যানোডটস সবথেকে কার্যকরী বলে একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে রুরকি আইআইটি।

.