This Article is From Aug 09, 2018

ভারতে ব্যবসা শুরু করল আইকিয়া, দশটি গুরুত্বপূর্ণ তথ্য

ভারতে পা রাখল বিশ্বের সবচেয়ে বড় আসবাব বিক্রেতা সংস্থা আইকিয়া। হায়দরাবাদে বৃহস্পতিবার 40 হাজার বর্গফুটের একটি দোকান খুলে ফেলল সুইডেনের এই সংস্থা।

ভারতে যাত্রা শুরু করল আইকিয়া

হায়দ্রাবাদ: ভারতে পা রাখল বিশ্বের সবচেয়ে বড় আসবাব বিক্রেতা সংস্থা আইকিয়া। হায়দরাবাদে বৃহস্পতিবার 40 হাজার বর্গফুটের একটি দোকান খুলে ফেলল সুইডেনের এই সংস্থা। এখান থেকে প্রায় সাড়ে 7 হাজার রকমের জিনিস পাওয়া যাবে। সূত্রের খবর, ভারতে ব্যবসা বাড়াতে প্রায় 10 বিলিয়ন ব্যয় করছে সংস্থা। হায়দরাবাদের পর দেশের অন্য শহরও দোকান খুলবে আইকিয়া।

রইল দশটি গুরুত্বপূর্ণ তথ্য:

  1. আইকিয়া মনে করে নতুন দোকানে প্রতি বছর কমকরে ষাট লক্ষ গ্রাহক আসবেন।

  2. প্রথমেই সেল দিয়ে বাজার ধরতে চাইছে সংস্থা। এখানে দুশো টাকারও কম দামের খেলনা থেকে বিভিন্ন সামগ্রী পাওয়া যাবে। মোট সাড়ে  7 হাজার রকমের জিনিসের মধ্যে থাকবে ডিআইওয়াই। বিশ্ব  জুড়ে এ ধরনের প্রোডাক্টের জনপ্রিয়তা খুব বেশি। 

  3. ইউরোপে চুটিয়ে ব্যবসা করার পর দক্ষিণ আমেরিকা এবং এশিয়ায় ব্যবসা সম্প্রসারণের কথা ভাবছে  আইকিয়া। সংস্থা চায় আগামী 2025 সালের মধ্যে গোটা দেশে 25 টি  দোকান খুলতে চায়।

  4. গত এক দশকেরও বেশি সময় ধরে পরিকল্পনা করার পর দেশে ব্যবসা করতে এলো আইকিয়া। এই দীর্ঘ সময়ের মধ্যে একাধিকবার পরিকল্পনায় বদল ঘটিয়েছে সংস্থা। ভারতীয়রা কী চান তা জানার চেষ্টা হয়েছে। এরপর শুরু হল ব্যবসা। বিলি বুককেসের মতো জনপ্রিয় সামগ্রীর পাশাপাশি অন্য জিনিসও ক্রেতাদের মন টানবে বলে মনে করে আইকিয়া। 

  5. হায়দরাবাদের দোকানে প্রায় এক হাজার আসনের ক্যাফেটারিয়াও খুলছে আইকিইয়া। সেই মেনুতেও থাকছে নানা রকম চমক।   

  6. একটি সংবাদ সংস্থার দাবি এই দোকানে সরাসরি কাজ পাবেন 950 লোক। তাছাড়া আরও হাজার দেড়েক মানুষের কাজ হবে। আর আগামী 2025 সালের মধ্যে 15 হাজার লোককে চাকরি দিতে চায় আইকিয়া। 

  7. গ্রাহকদের পছন্দ মতো আসবাবও বানিয়ে দেয় আইকিয়া। সেটাকেই বলা হয় ডিআইওয়াই। এ দেশে এই কাজটি ভাল করে করতে অন্য একটি সংস্থার সঙ্গে  সমঝোতাও করেছে আইকিয়া। 

  8. প্রায় এক যুগ আগে দেশে ব্যবসা করতে আগ্রহ দেখায় আইকিয়া। কিন্ত এফডিআই আইনে সেসময় বিষয়টি আটকে যায়। 

  9. নিজামের শহর ছাড়া মুম্বই ও বেঙ্গালুরুতেও জমি কিনেছে আইকিয়া। সেখানেও শুরু হবে ব্যবসা। 

  10. দেশে আইকিয়াকে লড়াই দেবে গদরেজ ইন্ট্রেরিওর মতো সংস্থা। তাছাড়া আসবাব কেনার ক্ষেত্রে ব্র্যান্ড এখনও বড় কোনও বিষয় নয় ভারতীয়দের মধ্যে।                                                            



Post a comment
.