This Article is From Apr 26, 2020

কলকাতা, শিলিগুড়ি পরিদর্শন কেন্দ্রীয় দলের! খতিয়ে দেখলেন লকডাউন পরিস্থিতি

কলকাতার পাশাপাশি হাওড়ার সালকিয়া, গোলাবাড়ি এলাকাও পরিদর্শন করে এই দল। দক্ষিণবঙ্গের এই দলের নেতৃত্বে প্রতিরক্ষা মন্ত্রকের বর্ষীয়ান আমলা অপূর্ব চন্দ্রা

কলকাতা, শিলিগুড়ি পরিদর্শন কেন্দ্রীয় দলের! খতিয়ে দেখলেন লকডাউন পরিস্থিতি

কলকাতার পাশাপাশি হাওড়ার সালকিয়া, গোলাবাড়ি এলাকাও পরিদর্শন করে এই দল। (ফাইল ছবি)

হাইলাইটস

  • কলকাতা ও শিলিগুড়ি পরিদর্শন কেন্দ্রীয় দলের। খতিয়ে দেখে লকডাউন পরিস্থিতি
  • দক্ষিণবঙ্গের দল কলকাতা ছাড়াও ঘুরেছে হাওড়ায়
  • উত্তরবঙ্গের দল কথা বলে স্থানীয় দোকানি ও নাগরিকদের সঙ্গে
কলকাতা/ শিলিগুড়ি:

রাজ্যের একাধিক শহর পরিদর্শন করলেন আন্তঃরাজ্য মন্ত্রী পরিষদের দল (IMCT)। রবিবার দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের একাধিক এলাকায় লকডাউন(Amid Lockdwon) পরিস্থিতি খতিয়ে দেখে এই পরিদর্শক দল। মঙ্গলবার থেকে রাজ্যে পড়ে রয়েছে এই আন্তঃরাজ্য মন্ত্রী পরিষদ বা আইএমসিটি'র দুটি দল। একটা দল ছাউনি ফেলেছে কলকাতায়। আর একটা দল থাকছে শিলিগুড়িতে। এদিন কলকাতায় থাকা আইএমসিটির দক্ষিণবঙ্গের দল গার্ডেনরিচ, খিদিরপুর, একবালপুর, মোমিনপুর, চেতলা আর কালীঘাট এলাকা পরিদর্শন করেন। এদের সঙ্গে রবিবার কলকাতা পুলিশের বিশেষ এসকর্ট গাড়ি ছিল। তারা শুধু ঘুরেছেন শহরের এদিক থেকে ওদিক। কোনও নাগরিক কিংবা সংবাদ মাধ্যম কারও সঙ্গে কথা বলেননি এই দলের প্রতিনিধিরা। কলকাতার পাশাপাশি হাওড়ার সালকিয়া, গোলাবাড়ি এলাকাও পরিদর্শন করে এই দল। দক্ষিণবঙ্গের এই দলের নেতৃত্বে প্রতিরক্ষা মন্ত্রকের বর্ষীয়ান আমলা অপূর্ব চন্দ্রা। 

সোমবার প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগ দিতে পারে ৯টি রাজ্য

পাশাপাশি উত্তরবঙ্গের দায়িত্বে যে দল, তার নেতৃত্বে বিনীত যোশী। এদিন সেই দল শিলিগুড়ির বিধান মার্কেট-সহ শহরের আরও কয়েকটি জায়গা পরিদর্শন করেছেন। স্থানীয় দোকানি আর মানুষের সঙ্গে কথা বলেছেন। স্বাস্থ্যবিধি সম্বন্ধে তাঁরা ওয়াকিবহাল কিনা, খতিয়ে দেখে এই পরিদর্শক দল। পরিদর্শন শেষে বিনীত যোশী বলেছেন, আমাদের ঘুরে মনে হলে অনেক মানুষ লকডাউনকে গুরুত্ব দিচ্ছেন না। তাঁদের বিষয়টা ভেবে দেখা উচিত। " এদিকে, আইএমসিটি অর্থাৎ আন্তঃ রাজ্য মন্ত্রী পরিষদের দল রাজ্য সফরে। এই আবহে সেই পরিদর্শক দলকে কটাক্ষের সুরে বিঁধল তৃণমূল কংগ্রেস।

রাজস্ব বাড়াতে বাড়ান হোক কর! সাম্প্রতিক এই সুপারিশকে খারিজ করল কেন্দ্র

দলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়েন এই দলকে সমস্যার কারণ বলে টুইট করলেন। শনিবার তিনি ইংরাজিতে টুইটে  লেখেন, "আইএমসিটি অর্থাৎ আই মাস্ট কজ ট্রাবল।" এই টুইটের বাংলা করলে দাঁড়ায় আমি অবশ্যই সমস্যার কারণ। সেই টুইটে ওই তৃণমূল সাংসদ আরও লিখেছেন, "এই পরিদর্শনের কোনও যুক্তি নেই।হটস্পটহীন জেলায় ঘুরে বেড়ানোর কোনও মানে হয় না। এই পরিদর্শনের আসল উদ্দেশ্য রাজনৈতিক ভাইরাস ছড়িয়ে দেওয়া।"  

ইতিমধ্যে সংক্রমণ প্রতিরোধে রাজ্যের প্রস্তুতি, নমুনা পরীক্ষার আয়োজন আর সঠিক লকডাউন বিধি মানা হচ্ছে কিনা, এই জাতীয় একাধিক ইস্যু নিয়ে মঙ্গলবার থেকে রাজ্যে পড়ে রয়েছে সেই দল। দফায় দফায় স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠানো হচ্ছে পরিদর্শন রিপোর্ট বলে সূত্রের খবর। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.