This Article is From Dec 24, 2019

ফিকে হচ্ছে গেরুয়া? ২০১৯ সালে দুটি রাজ্যের ক্ষমতা হাতছাড়া বিজেপির

কয়েক মাস আগে ২০১৪ সালের থেকেও বেশি আসনে জিতে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের কেন্দ্রের ক্ষমতায় আসে BJP

ফিকে হচ্ছে গেরুয়া? ২০১৯ সালে দুটি রাজ্যের ক্ষমতা হাতছাড়া বিজেপির

এ বছর ৩টি রাজ্যের বিধানসভা নির্বাচনের পর দেখা গেছে ২টি রাজ্য হাতছাড়া করেছে BJP

হাইলাইটস

  • সোমবার ঝাড়খণ্ড বিধানসভা হাতছাড়া হল বিজেপির
  • বিরোধী জোটকে ঝাড়খণ্ডে জয় পাওয়ার পর শুভেচ্ছা জানান মোদি-শাহ জুটি
  • চলতি বছরে দেখা যাচ্ছে রাজ্যগুলিতে ক্রমশই শক্তি ক্ষয় হচ্ছে গেরুয়া দলের
নয়া দিল্লি:

বছর দুয়েক আগেই যদি তাকান দেখবেন দেশের রাজনৈতিক মানচিত্রের রঙ প্রায় গেরুয়াই, কেননা দেশের বেশিরভাগ রাজ্যেই নিজেদের জয়ের পতাকা লাগাতে সক্ষম হয় বিজেপি। কিন্তু সব শুরুরই যেমন একটা শেষ থাকে, ঠিক সেভাবেই যদি আবার ২০১৯ সালের একেবারে শেষের দিকে তাকালে দেখতে পাবেন ক্রমশই যেন রাজ্যগুলিতে শক্তিক্ষয় হচ্ছে মোদি-অমিত শাহের দলটির (BJP)। মহারাষ্ট্রের পর সোমবার ঝাড়খণ্ড বিধানসভাও (Jharkhand Assembly Election) হাতছাড়া হল ওই দলের। জেএমএম, কংগ্রেস এবং আরজেডি-র জোটের কাছে মাথা নত করতে হল তাঁদের। অথচ মনে করা হয়েছিল যে ঝাড়খণ্ডে খুব সহজেই জয় হাসিল করবে পদ্ম বাহিনী। কিন্তু না, সংখ্যাগরিষ্ঠতার জন্যে প্রয়োজনীয় সংখ্যা ৪১-এর ধারেকাছেও যেতে পারল না তাঁরা। মাত্র ২৫টি আসনে জয়লাভ করলো বিজেপি, ২০১৪ সালের ঝাড়খণ্ড নির্বাচনে পাওয়া আসন থেকে ১২টি আসন কম পেল এবার। সেখানে কংগ্রেস-জেএমএম-আরজেডি জোট ৪৭ টি আসনে জয় পেল, গতবারের তুলনায় ২২টি আসন বেশি পেল তাঁরা। এই ফলের পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপি সভাপতি অমিত শাহ অবশ্য রাজনৈতিক সৌজন্যের খাতিরে বিরোধীদের জয়ের শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি তাঁরা বলেন যে জনগণের এই আদেশ মাথা পেতে নিচ্ছেন তাঁরা।

ঝাড়খণ্ডে বিজেপিকে হারাল জেএমএম-কংগ্রেস, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর: ১০টি তথ্য

সাত মাস আগে, ২০১৪ সালের চেয়ে বিজেপি আরও বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কেন্দ্রে ক্ষমতায় ফিরেছিল। তখনই কেউ কেউ দাবি করেন যে, মহারাষ্ট্র, হরিয়ানা, ঝাড়খণ্ডেও খুব সহজেই ক্ষমতা ধরে রাখবে গেরুয়া দল। কিন্তু সবসময় পরিকল্পনা অনুযায়ী সব কিছু হয় না।

এর আগে রাজস্থান, মধ্য প্রদেশ এবং ছত্তিসগড়ের কংগ্রেস ক্ষমতা দখল করায় বেশ খানিকটা চিন্তায় পড়ে যায় বিজেপি। তার উপর মরার উপর খাঁড়ার ঘা যেন মহারাষ্ট্রের ঘটনা। বহুদিনের বন্ধু শিবসেনার সঙ্গে মতানৈক্যের জেরে মহারাষ্ট্রে জয় পাওয়ার পরেও সরকার গড়তে ব্যর্থ হয় মোদি-অমিত শাহের দলটি। হরিয়ানাতেও প্রায় একই পথে চলেছিল, তবে শেষ মুহূর্তে দুষ্মন্ত চৌতালার সমর্থন নিয়ে কোনওরকমে গদি বাঁচায় বিজেপি।

বাঘের বাচ্চা বাঘই হবে, বিজেপির পরিবারতন্ত্রের খোঁচার জবাব দিলেন হেমন্ত

দেখা যাচ্ছে চলতি বছরে বিজেপি শাসিত রাজ্যগুলিতে ক্রমশই শক্তি ক্ষয় হয়েছে গেরুয়া দলের।  মহারাষ্ট্রে যেখানে তাঁরা ২০১৪ সালে পেয়েছিল ১২২টি আসন, সেখানে এ বছর তা কমে দাঁড়ায় ১০৫টি আসনে। আবার হরিয়ানায় আগের বারের তুলনায় ৭টি আসন কম পায় তাঁরা এবং ঝাড়খণ্ডে হাতছাড়া করে ১২ টি আসন।

stktbi88

The BJP has lost seats in each state that voted this year

ওদিকে যদি বিজেপির বিরোধী শক্তি কংগ্রেসের দিকে তাকালে দেখা যাবে যে ক্রমশই রাজ্যগুলিতে হাতের দল বলবান হয়ে উঠছে। মহারাষ্ট্রে ৪২ থেকে ৪৪ এ চলে এসেছে তাঁরা, হরিয়ানায় ১৬ টি অতিরিক্ত আসনে জিতেছে এবং ঝাড়খণ্ডে ৬ থেকে বেড়ে ১৬টি আসন হয়েছে কংগ্রেসের।

এই ফলাফলগুলি বিজেপির শীর্ষ নেতৃত্বের কপালে যে চিন্তার ভাঁজ ফেলবে তা বলাই যায়।

দেখুন এই ভিডিও:

.