Read in English
This Article is From Jun 23, 2018

এই প্রথম শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী পালন করবে রাজ্য সরকার

এই প্রথমবার পশ্চিমবঙ্গ সরকার ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী পালন করার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

মমতা সরকারের এই সিদ্ধান্ত বহু রাজনৈতিক জল্পনার জন্ম দিয়েছে।

কলকাতা: এই প্রথমবার পশ্চিমবঙ্গ সরকার ভারতীয় জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী পালন করার সিদ্ধান্ত নিয়েছে। যে সিদ্ধান্ত রাজ্য রাজনীতিতে ঝড় তুলে দিয়েছে।

তৃণমূল সরকারের এই সিদ্ধান্তের ফলে রাজ্যের বিভিন্ন রাজনৈতিক মহলে জল্পনাও তুঙ্গে। সিপিয়েমের পক্ষ থেকে দাবি করা হয়েছে সরকারের এই পদক্ষেপ আসলে বিজেপি আর তৃণমূলের পুরনো ‘বন্ধুত্ব’কে খুঁচিয়ে তুলল। বাইরে যা-ই দেখাক, ভেতরে ভেতরে তারা ফের আপৎকালীন বন্ধুর মতো কাছাকাছি চলে আসছে। আর বিজেপির পক্ষ থেকে সরকারের এই সিদ্ধান্ত নিয়ে বলা হয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায় সব জায়গাতেই বিজেপির ভূত দেখছেন এখন। তাই তাঁর সরকারের এই পদক্ষেপ।

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় প্রতিষ্ঠিত ভারতীয় জনসংঘকে ভারতীয় জনতা পার্টির পূর্বসূরি হিসাবেই দেখে ওয়াকিবহাল রাজনৈতিক মহল।

রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম ও শোভনদেব চট্টোপাধ্যায় দক্ষিণ কলকাতার কেওড়াতলা মহাশ্মশানে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তিতে শ্রদ্ধাজ্ঞাপন করবেন। রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি দফতর থেকে অনুষ্ঠানিকবাবে যে বিভ,তি পেশ করা হয়েছে, তা থেকে এই কথা জানা গিয়েছে।
   
“মহান ব্যক্তিত্বদের শ্রদ্ধাজ্ঞাপন করা আমাদের ঐতিহ্য। আমরা এই সংস্কৃতিতেই বিশ্বাস করি”, বলেন তৃণমূল নেত্রী এবং কলকাতা পুরসভার চেয়ারপার্সন মালা রায়।

Advertisement
গত মার্চ মাসে কয়েকজন অতি বামপন্থী নকশাল ত্রিপুরাতে লেনিন মূর্তি ভাঙার প্রতিবাদে কলকাতার কেওড়াতলা মহাশ্মশানের সামনে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মূর্তিতে কালি মাখিয়ে ভেঙে দেওয়ার চেষ্টা করা হয়। ত্রিপুরাতে লেনিন মূর্তি ভাঙার অভিযোগে অভিযুক্ত হয় বিজেপি-আরএসএসের কর্মীরা।  



Advertisement


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement