Read in English
This Article is From Feb 20, 2020

ডোনাল্ড ট্রাম্পের সফরের আগে সেজে উঠছে আগ্রা, যমুনায় ছাড়া হল জল

আগামী সোমবার আহমেদাবাদে পৌঁছবেন ডোনাল্ড ট্রাম্প। এর পরই তাজমহল পরিদর্শনে আসবেন সস্ত্রীক রাষ্ট্রপতি।

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Edited by

Highlights

  • সোমবার মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ভারতে আসছেন
  • তাজমহল পরিদর্শনে আসার কথা তাঁর
  • তার আগে নতুন করে সেজে উঠছে আগ্রা
আগ্রা:

আগামী সপ্তাহে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) ভারত সফরের আগে নতুন মেকওভার হল তাজমহলের (Taj Mahal) শহর আগ্রার (Agra)। রাস্তা, দেওয়ালে লাগল নতুন রঙের পোঁচ। যমুনায় ছাড়া হল জল। আগামী সোমবার আহমেদাবাদে পৌঁছবেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া ‘নমস্তে ট্রাম্প' নামের এক মেগা ইভেন্টে অংশ নেবেন। আহমেদাবাদের নবনির্মিত ক্রিকেট স্টেডিয়াম, যাকে বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম বলা হচ্ছে, সেখানে হবে এই ইভেন্ট। ওই ইভেন্টের পরই তাজমহল পরিদর্শনে আসবেন সস্ত্রীক রাষ্ট্রপতি। সেখান থেকে তাঁরা যাবেন দিল্লিতে। মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাত্তা বাহিনীর প্রতিনিধি দল তাজমহল দেখতে এসেছিল সোমবার। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও ওইদিন তাজমহলে গিয়ে ব্যবস্থাপনা খতিয়ে দেখেন।

বৃহস্পতিবার সকালে তাজমহল চত্বরের অন্তর্গত ফোয়ারা পরিষ্কার করা হয়েছে। প্রকাশিত ছবি থেকে দেখা যাচ্ছে, কর্মীরা ফোয়ারা ও আশপাশের রাস্তা পরিষ্কার করছেন। আরও একটি ছবিতে দেখা গিয়েছে তাজমহলের একাংশও পরিষ্কার করছেন কর্মীরা।

সিনিয়র পুলিশ আধিকারিক রোহন প্রমোদ সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, ‘‘মূল রুটের সমস্ত বাড়ি, দোকান, রেস্তোরাঁ, হোটেল এবং তাজমহলের কাছের অঞ্চলকে চিহ্নিত করা হয়েছে। যাচাইকরণ প্রক্রিয়া শেষের পথে।'' নিরাপত্তা ব্যবস্থায় যাতে কোনও ত্রুটি না থেকে যায় সে ব্যাপারে কড়া নজর রাখা হচ্ছে বলে জানান তিনি।

গত কয়েকদিনে ৫০০ কিউসেকেরও বেশি জল যমুনায় ছাড়া হয়েছে। উত্তরাখণ্ড, হরিয়ানা, দিল্লি ও উত্তরপ্রদেশের মধ্যে দিয়ে বয়ে চলেছে এই নদী। তাজমহলের পিছন দিকেও দেখা মেলে যমুনার। গত কয়েক দশকে শিল্প ও নিকাশী দূষণের পাল্লায় পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে দিল্লি ও উত্তরপ্রদেশের এই ‘লাইফলাইন'।

উত্তরপ্রদেশ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সহকারী ইঞ্জিনিয়ার অরবিন্দ কুমার সংবাদ সংস্থা পিটিআইকে জানাচ্ছেন, এই ভাবে নদীতে জল ছাড়ার ফলে নদী থেকে ভেসে আসা পচা দুর্গন্ধের তীব্রতা কমবে। পাশাপাশি এর ফলে মথুরা ও আগ্রাতে নদীর অক্সিজেনের পরিমাণও বাড়বে। তবে তাতেও নদীর জল যে পানের যোগ্য থাকবে না তাও বলা হয়েছে।

Advertisement
Advertisement