Read in English
This Article is From Jul 03, 2018

দিল্লির মাসিহা কে, কাল বলবে সুপ্রিম কোর্ট

গত মাসে উপরাজ্যপালের বাসভবনে লাগাতার অবস্থান করেছেন অরবিন্দ কেজরিওয়াল।

Advertisement
অল ইন্ডিয়া

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও রাজ্যপাল অনিল বাজের (ফাইল চিত্র)

Highlights

  • দিল্লির বসকে বলবে সুপ্রিম কোর্ট।
  • রায়ের পর মিটবে কেন্দ্র রাজ্য সংঘাত? প্রশ্ন সব মহলে।
  • সকাল 10.30 নাগাদ রায় দেবে 5 বিচারপতির ডিভিশন বেঞ্চ ।
নিউ দিল্লি:

দীর্ঘ দিন ধরে চলতে থাকা  বিতর্কের অবসান হতে চলেছে কাল ।  দিল্লির আসল 'রাজনৈতিক বস' কে তা বলে দেবে দেশের সর্বোচ্চ আদালত।  এমনিতেই কেন্দ্র শাসিত অঞ্চল, দিল্লির ব্যাপারে কেন্দ্রের দখলদারি নিয়ে সরব আমি আদমি পার্টির সরকার।  সেই বক্তব্যকে তুলে ধরে আদালতের দ্বারস্থ হয় আমি আদমি পার্টি।  সেই মামলার রায়ই  বলে দেবে রাজ্যের ব্যাটন কার হাতে থাকবে? এখানে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে লড়াই উপরাজ্যপাল অনিল বাজাজের। মামলায় তিনিই কেন্দ্রের প্রতিনিধিত্ব করছেন। এর আগে অনিলের ভূমিকাতেও ক্ষোভ প্রকাশ করেন অরবিন্দ। উপ রাজ্যপালের বাসভবনের সামনে অবস্থান করেছিলেন মুখ্যমন্ত্রী। নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে দিল্লি গিয়ে অরবিন্দর পাশে দাঁড়ান মমতা বন্দ্যোপাধ্যায় সহ দেশের চার মুখ্যমন্ত্রী।

কী নিয়ে এই মামলা? আবেদনকারীদের দাবি কেন্দ্র তাদের প্রশাসনিক ক্ষমতায়  হস্তক্ষেপ করছে। গণতান্ত্রিক ভাবে  নির্বাচিত সরকারকে কাজ করতে দেওয়া হচ্ছে না ।  সংবিধানের তোয়াক্কা না করে
উপরাজ্যপালের  ক্ষমতা বাড়িয়েছে কেন্দ্রের এনডিএ সরকার। এ নিয়ে প্রথমে মামলা হয় দিল্লি  হাইকোর্টে। সেখানে আম আদমি পার্টির দাবি খারিজ হয়ে যায়। এরপর সর্বোচ্চ আদালতে আবেদন করেন অরবিন্দরা। সেই মামলারই রায় দিতে চলেছে  আদালত। 

প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ গত ডিসেম্বর মাস থেকে মামলা শুনছে।  আদালত সূত্র বলছে সকাল  10.30 নাগাদ রায় দেবে এই  ডিভিশন বেঞ্চ। সরকারে আসার পর 2015 সাল থেকে অতিরিক্ত ক্ষমতার দাবি জানাচ্ছেন কেজরিওয়াল।  সরব হচ্ছেন  আমলা তন্ত্রের বিরুদ্ধে। দীর্ঘ দিন চলতে থাকা বিবাদ মেটাতে আদালত কী রায় দেয় তার দিকেই তাকিয়ে আছে সব মহল।

মামলার রায় যাই হোক শুনানি পর্বে  চমক ছিল  চোখে পড়ার মতো। আমি আদমি পার্টির হয়ে সওয়াল করেন   মোট 9 জন আইনজীবী। তাঁদের মধ্যে আছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। সরাসরি উপরাজ্যপালকে নিশানা করে তিনি মন্তব্য করেছিলেন , অনিল ব্রিটিশ আমলের ভাইসরয়দের মতো ক্ষমতা উপভোগ করছেন।

Advertisement