This Article is From Apr 09, 2020

লকডাউনে নিম্নবিত্তদের ফ্রি এলপিজি! বুকিং সমস্যায় জেরবার ডিস্ট্রিবিউটর

বেশিরভাগ গ্রাহকের মোবাইল নম্বর সচল নয়। ফলে সিলিন্ডার সরবারহে প্রতিবন্ধকতার মুখে পড়ছেন ডিস্ট্রিবিউটররা।

লকডাউনে নিম্নবিত্তদের ফ্রি এলপিজি! বুকিং সমস্যায় জেরবার ডিস্ট্রিবিউটর

একই দৃশ্য এনডিটিভি'র চোখে পড়েছে লখনউ-দিল্লি সড়কে।

লখনউ:

লকডাউন ১০০% নিশ্চিত করতে প্রান্তিক মানুষদের জন্য একগুচ্ছ ঘোষণা করেছে অর্থ মন্ত্রক। সেই তালিকায় ফ্রি এলপিজি সিলিন্ডার (Free LPG) থেকে ফ্রি রেশন আছে। কিন্তু এই পদক্ষেপ কতটা কাজ দিয়েছে নিম্নবিত্তদের ঘরে বেঁধে রাখতে? ২১ দিনব্যাপী চলা লকডাউনের (Lockdown) ১৬ দিনের মাথায় সেই উত্তর খুঁজতে বেরিয়ে কিছুটা হতাশ হল এনডিটিভি। লখনউ থেকে ৩০ কিমি দূরে ইটাউঞ্জায় অন্য দৃশ্য চোখে পড়ল। উজ্জ্বলা যোজনায় (Ujjwala Yojana) প্রাপ্ত কোটার ৩টি গ্যাস সিলিন্ডার ঘগরে নিয়ে যেতে লম্বা লাইন গ্রাহকদের। বেশিরভাগ গ্রাহকের মোবাইল নম্বর সচল নয়। ফলে সিলিন্ডার সরবরাহে প্রতিবন্ধকতার মুখে পড়ছেন ডিস্ট্রিবিউটররা।ভারত গ্যাস এজেন্সির সেই এলাকার অন্যতম ডিস্ট্রিবিউটর অরুণ অবস্থী এমন দাবি করলেন। 

লকডাউনে নিম্নবিত্তদের ফ্রি এলপিজি! বুকিং সমস্যায় জেরবার ডিস্ট্রিবিউটর

মোবাইল নম্বর সংযোগের সঙ্গে সিলিন্ডার সরবারহের কী সমস্যা? এই প্রশ্নের জবাবে অরুণ বাবু বলেছেন, "আমাদের কাছে নির্দেশ আছে গ্যাস বুকিংয়ে গ্রাহকের মোবাইল নম্বর থাকা বাধ্যতামুলক। আগে গ্রাহকরা মোবাইল নম্বর উল্লেখ করে গ্যাস বুকিং করতে পারতেন। কিংবা আমাদের গ্রাহক সেবা কেন্দ্রে আসলে বুকিং নেওয়া হতো। কিন্তু এখন সেই নিয়মে বদল এসেছে। আমাদের এখানে একটা ফর্ম পূরণ করতে হয়। সেই ফর্মে মোবাইল নম্বর উল্লেখ বাধ্যতামুলক। তারপর সেই নম্বরের সঙ্গে অ্যাকাউন্টকে জুড়ে দিয়ে চালু করা হয় পরিষেবা।" 

‘‘জীবন একই রকম থাকবে না'': ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউনের সময় বাড়াল ওড়িশা

সেই গ্যাস স্টেশনে গিয়ে চোখে পড়েছে প্রায় শতাধিক মানুষ হুমড়ি খেয়ে পড়েছে। আর স্টেশন কর্মীদের গ্রাহকদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে ঘাম ছুটছে। এ বিষয়ে অরুণ অবস্থীকে প্রশ্ন করা হয়েছিল, যারা এসেছেন, প্রত্যেকেই কি মোবাইল নম্বর সমস্যায় জর্জরিত? তিনি বলেছেন, "হ্যাঁ, বেশিরভাগ গ্রাহক নতুন নম্বর জুড়তে এসেছেন। কিন্তু তারপরেও হচ্ছে না গ্যাস বুকিং।" স্থানীয় গ্রাহক রমা দেবীর প্রসঙ্গ টেনে ওই স্টেশন-কর্তা বলেছেন, "ওর নতুন নম্বর জুড়ে গিয়েছে। কিন্তু সেই নম্বর দিয়ে গ্যাস বুক করা যাচ্ছে না। আমি বুকিং আইভিআরএস নম্বর দিয়ে চেষ্টা করেও বুক করতে পারলাম না।" 

একই সমস্যার অভিযোগ তুললেন সেই লাইনে অপেক্ষারত গ্রাহক হিমাংশু। তিনি বলেছেন, "বাবার সঙ্গে আমি গত ৩দিন ধরে আসছি।ঘণ্টা দুয়েক অপেক্ষাও করছি। কিন্তু আইভিআরএস নম্বর দিয়ে বুকিং করা যাচ্ছে না।" একই দৃশ্য ফিরতি পথে এনডিটিভি'র চোখে পড়েছে লখনউ-দিল্লি সড়কে। মাহোনা এলাকার ডিস্ট্রিবিউটর লক্ষ্মণ প্রসাদ বলেছেন, "কালবাজারি  ও ফরেবাজদের দাপট কমাতে সরকার নির্দিষ্ট গাইডলাইন লাগু করেছে। কিন্তু সেই গাইডলাইন মেনে কাজ করতে গিয়ে সমস্যায় আমরা পড়ছি। সেই সকাল থেকে নম্বর পরিবর্তনের আর্জি নিয়ে শতাধিক মানুষ স্টেশনে এসে ভিড় করছেন।" 

.