This Article is From Jun 18, 2018

ভারতে এই প্রথমবার বাংলায় তৈরী হবে অটিজম টাউনশিপ

একটি বেসরকারি সংস্থা মোট চার বছরের মধ্যে প্রায় 600 কোটি টাকার বিনিময়ে এই প্রজেক্টটি বাস্তবে রূপান্তরিত করবে।

ভারতে এই প্রথমবার বাংলায় তৈরী হবে অটিজম টাউনশিপ

দক্ষিণ 24 পরগনার শিরাকলে তৈরী হবে এই টাউনশিপ

কলকাতা:

রাজ্য সরকার ফের একবার নয়া নজির তৈরি করতে চলেছে। তা শুধু এই রাজ্যেই নয়, সারা ভারতে নয়, সারা বিশ্বে নজির হতে চলেছে। অটিজম আক্রান্তদের জন্য আলাদা শহর বা টাউনশিপ গড়তে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। প্রায় 39,000 হাজার কোটি টাকার এই বিশেষ প্রজেক্ট ভারতে শুধু নয় বিশ্বে প্রথমবারের জন্য হতে চলেছে। আর পশ্চিমবঙ্গে এই প্রজেক্ট আসা এক কথায় অনেক বড় বিষয়। এই টাউনশিপের মধ্যে শুধু হাসপাতাল নয় বরং এর মধ্যে থাকবে স্কুল, খেলার মাঠ, রেসিডেন্সিয়াল কমপ্লেক্স, হল, ট্রেনিং সেন্টার, কনফারেন্স হল সব কিছুই থাকবে সেখানে। আর সেই জায়গা জুড়ে চিকিৎসা হবে অটিজম রোগীদের। দক্ষিণ 24 পরগনার শিরাকলে তৈরী হবে এই টাউনশিপ।

 

একটি বেসরকারি সংস্থা মোট চার বছরের মধ্যে প্রায় 600 কোটি টাকার বিনিময়ে এই প্রজেক্টটি বাস্তবে রূপান্তরিত করবে। যেখানে আগামীদিনে একটি কলেজ তৈরী করার পরিকল্পনা অবধি রয়েছে সরকারের। যেখানে অটিজম রোগ নিয়ে অধ্যাপকরা নিজেদের গবেষণা করতে পারবে।  পশ্চিমবঙ্গের গ্লোবাল বিজনেস সাবমিটে এই গোটা প্রকল্পটি নেওয়া হয়েছে।

 

 

 

#AutisticPride ডে উপলক্ষ্যে মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে জানান, " আমাদের অটিজিম নিয়ে সমানভাবে সম্মান দেখানো ও তাদের খেয়াল রাখতে হবে।  এবং এই বার্তা সকলের মধ্যে ছড়িয়ে দিতে হবে।  গ্লোবাল বিজনেস সাবমিট আমরা এই মৌ সাক্ষর করেছি। এবং আগামীদিনে সেই রোগী আর তাদের পরিবারের পাশে দাঁড়ানোর জন্য  দৃঢ় প্রতিজ্ঞ।

.