This Article is From Apr 28, 2020

লকডাউনেও অবিচল, দেবমূর্তি নিয়ে পায়ে হেঁটে কেদারনাথের পথে ৫ সন্ন্যাসী

পঞ্চমুখী (panchmukhi) দেবমূর্তি স্বস্থানে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে ২৭ এপ্রিল বরফ কেটে পায়ে হেঁটেই চলেছেন পাঁচ সন্ন্যাসী।

লকডাউনেও অবিচল, দেবমূর্তি নিয়ে পায়ে হেঁটে কেদারনাথের পথে ৫ সন্ন্যাসী

২৯ এপ্রিল দরজা খুলবে কেদারনাথ মন্দিরের

নয়া দিল্লি:

লকডাউনে স্তব্ধ দেশ। ফলে, ২৯ এপ্রিল অর্থাৎ আগামীকাল কেদারনাথ মন্দিরের (Kedarnanth Mandir) দরজা খুললেও খাঁ খাঁ করছে রাস্তা। ১০ ফুট পুরু বরফে ঢাকা পাহাড়ি, দুর্গম পথ। এবছর মহামারী থামিয়ে দিয়েছে ভক্তদের ঢলও। চারধাম যাত্রার অন্যতম এই যাত্রায় অংশ নেওয়া যাত্রীদের প্রতিবছর কুমায়ুন ব্যাটিলিয়ান সেনাবাহিনি পৌঁছে দেন সুরক্ষিত ভাবে। তবে ব্যতিক্রম তো সব জায়গাতেই থাকে। পঞ্চমুখী (panchmukhi) দেবমূর্তি স্বস্থানে পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে ২৭ এপ্রিল বরফ কেটে পায়ে হেঁটেই চলেছেন পাঁচ সন্ন্যাসী। ভক্তিতে অবিচল সাধুদের একটাই লক্ষ্য, আরাধ্য দেবতাকে নিয়ে নির্দিষ্ট সময়ে মন্দির প্রাঙ্গনে পৌঁছোনো।

ফের সাধু হত্যা! যোগীর রাজ্যে দুই সাধুকে তলোয়ার দিয়ে খুন, গ্রেফতার তফশিলি জাতির ব্যক্তি

পঞ্চমুখী ডোলি যাত্রা প্রতিবছরেই শুরু হয় ২৭ এপ্রিল থেকে। প্রচুর ভক্ত, সন্ন্যাসী বয়ে নিয়ে যান সেই ডোলি। লকডাউনে এবার কেউ সেই যাত্রায় অংশ নিতে পারেননি। কিন্তু দেবযাত্রা যাতে বন্ধ না থাকে তার জন্য পাঁচ সন্ন্যাসীই এবার কাঁধে তুলে নিয়েছেন দেবতার ডোলি।

9ahp1sj8

হিমালয়ের গঙ্গোত্রী ও যমুনোত্রী উপত্যকার দরজা খোলার মধ্যে দিয়ে প্রতিবছর শুরু হয় বার্ষিক চার ধাম যাত্রা। পঞ্চমুখী দেব বা বাবা কেদারনাথ (ভগবান শিব)-এর ডোলি নিয়ে রবিবার উখি মঠের ওঙ্কারেশ্বর মন্দির থেকে রবিবার কেদারনাথের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন এই পাঁচ সন্ন্যাসী।

করোনা লকডাউনে ‘ময়লি' গঙ্গা ফের স্বচ্ছ্ব! স্পষ্ট দেখা যাচ্ছে তলদেশ...

এপ্রসঙ্গে সংবাদমাধ্যমকে সৎপাল মহারাজ জানিয়েছেন, "লকডাউনের বাধা এড়িয়ে আমরা এগোচ্ছি ঈশ্বরের ওপর অটস ভক্তির জোরে। একই সঙ্গে বহু যুগ ধরে মেনে চলা ঐতিহ্য পালনে। আশা, প্রতিবছরের মতোই চার মন্দিরের সমস্ত দরজা খোলা হবে মহামারীর মধ্যেই।"

.