This Article is From Jun 24, 2018

মন কি বাত মোদী: জিএসটি আদতে "সততার এক বড় উদযাপন"

একই সপ্তাহে এই নিয়ে দুইবার মোদী জিএসটি নিয়ে কথা বললেন।

মন কি বাত মোদী: জিএসটি আদতে
নিউ দিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আজকের 45তম মন কি বাত অনুষ্ঠানে গোটা দেশজুড়ে জিএসটিকে সততার এক বড় উদযাপন বলে জানালেন। জিএসটি গ্রহণের জন্য দেশের  সকল রাজ্যের মানুষকে কুর্নিশ জানিয়েছেন তিনি। "একটি দেশ আর একটি কর এখন বাস্তব"  এটা বলেই নরেন্দ্র মোদী আজকের মন কি বাত শুরু করেন। এবং এই জন্য তিনি সব থেকে বেশি অভিবাদন জানান দেশের সকল রাজ্যকে। একতাবদ্ধভাবে এই কর রাজ্যগুলিতে একটি চমৎকার উদাহরণ স্থাপন করেছে।


তিনি জানিয়েছেন, " একটা সময় ইন্সপেক্টর রাজ নিয়ে অনেক অভিযোগ থাকলেও পরবর্তীকালে জিএসটি আসার পর থেকে প্রযুক্তির সাহায্যে এখন সেই রাজ নিয়ে সকল সমস্যা শেষ হয়েছে।" এবং এই কর আসার ফলে কর ব্যবস্থা আগের থেকে অনেক  স্বচ্ছ হয়েছে। তিনি জানিয়েছেন, " এখন রিটার্ন থেকে রিফান্ড সব অনলাইনের সাহায্যে হচ্ছে এবং পরিবহনের ক্ষেত্রে সকল মালপত্র জিএসটি চেকপোস্টের মাধ্যমে হওয়ার ফলে আরো সহজ হয়েছে গোটা প্রক্রিয়া আর এই স্মার্ট লজিকস্টিক্সের মাধ্যমে সময় সাশ্রয় হচ্ছে আগের থেকে অনেক বেশি।

একই সপ্তাহে এই নিয়ে দুইবার মোদী জিএসটি নিয়ে কথা বললেন। গত শুক্রবার বাণিজ্য ভবনে একটি ভিত্তি প্রস্ত স্থাপন অনুষ্ঠানেও তিনি জিএসটি নিয়ে কথা বলেছিলেন আর আজ আবার মন কি বাত অনুষ্ঠানে সেই নিয়েই আলোচনা করলেন তিনি।

জিএসটি নিয়ে সরকার আর বিরোধী পক্ষের মধ্যে সংঘাত অনেকদিন ধরেই চলছে। কিছুদিন আগে প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম জানিয়েছিলেন, বিজেপি সরকার এই ধরণের ট্যাক্স শুরু করে দেশকেই আদতে পঙ্গু করে দিচ্ছে। দেশের অর্থনীতি চালানোর জন্য যে কোটি চাকা দরকার সব এখন নষ্ট। আর অর্থনীতির এই দুরবস্থার জন্য গরিব কৃষককে আত্মহত্যা করতে হচ্ছে।
 
.