தமிழில் படிக்க Read in English
This Article is From Oct 23, 2018

Telangana: তেলেঙ্গানায় জোট গড়ল কংগ্রেস, টিডিপি ও সিপিআই, দাবি রাষ্ট্রপতি শাসনের

কংগ্রেস, চন্দ্রবাবু নায়ড়ুর তেলুগু দেশম পার্টি এবং সিপিআই নির্বাচনে একসঙ্গে লড়ার জন্য জোট গড়ার সিদ্ধান্ত নিল তেলেঙ্গানা(Congress, CPI, TDP form an alliance in Telangana)।

Advertisement
অল ইন্ডিয়া Translated By
হায়দরাবাদ:

সব ঠিকঠাক থাকলে এই বছরের শেষেই নির্বাচন হতে চলেছে তেলেঙ্গানায়। সেখানেই কংগ্রেস, চন্দ্রবাবু নায়ড়ুর তেলুগু দেশম পার্টি এবং সিপিআই নির্বাচনে একসঙ্গে লড়ার জন্য জোট গড়ার সিদ্ধান্ত নিল(Congress, CPI, TDP form an alliance in Telangana)। এই তিনটি দলের নেতারা মিলে মঙ্গলবার দেখা করল তেলেঙ্গানার রাজ্যপালের সঙ্গে।

সেখানে গিয়ে তারা রাজ্যে রাষ্ট্রপতি শাসনের দাবি জানাল। এই বছরের শেষেই নির্বাচন করার ব্যাপারে আগ্রহী মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও তাঁর সরকারের চার বছরের পূর্তির দিনেই বিধানসভা ভেঙে দেওয়ার সিদ্ধান্ত নেন। মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই এই সিদ্ধান্ত নিয়ে ফেলেন তিনি। এখন নির্বাচনের দিনটি ঘোষণা না হওয়া পর্যন্ত রাজ্যের ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করবেন।

কংগ্রেস, তেলুগু দেশম ও সিপিআইয়ের নেতারা বলেন, “কে চন্দ্রশেখর রাও যতদিন মুখ্যমন্ত্রী থাকবেন, ততদিন রাজ্যে স্বচ্ছ নির্বাচন করা সম্ভব নয় কিছুতেই। সেই কারণেই তেলেঙ্গানাতে তাড়াতাড়ি নির্বাচন করার যে চেষ্টা চলছে তার বিরুদ্ধে শীর্ষ আদালতে যাব আমরা”।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘তাঁবেদার' হয়ে থাকার জন্য চন্দ্রশেখর রাওয়ের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে প্রাথমিকভাবে বলেছিল, এই বছর কিছুতেই রাজ্যে নির্বাচন করা সম্ভব নয়।

যদিও, আইন অনুযায়ী, বিধানসভা ভেঙে দেওয়ার ছ'মাসের মধ্যেই সংশ্লিষ্ট রাজ্যে নির্বাচন করতে হবে।

Advertisement

বিজেপির পক্ষ থেকে জানানো হয়েছে, তেলেঙ্গানার বিধানসভা নির্বাচনে একাই লড়াই করবে তারা।   

 

Advertisement