Read in English
This Article is From May 19, 2020

মাস্ক না পরায় পরিযায়ী শ্রমিকদের রাস্তায় ফেলে নির্যাতন পুলিশের, দেখুন ভিডিও

আশপাশে দাঁড়ানো অনেককেই দেখা যায় ছবি বা ভিডিও তুলতে। কিন্তু কেউই কোনও প্রতিবাদ করেননি। বরং অনেককেই হাসতে ও মজা পেতে দেখা যায়।

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Edited by

এই অত্যাচারের ভিডিও আরও একবার প্রকট করে তুলল লকডাউনের ফলে পরিযায়ী শ্রমিকদের প্রবল সমস্যার দিকটি।

লখনউ:

লকডাউনের পর থেকেই পরিযায়ী শ্রমিকদের দুরবস্থার নানা ছবি প্রকাশ্যে এসেছে। এবার তেমনই এক ভিডিওর দেখা মিলল সোশ্যাল মিডিয়ায়। খর রোদে রাস্তার উপরে দু'জন পরিযায়ী শ্রমিককে গড়াগড়ি খাওয়াল পুলিশ। থামলেই চল ব্যাটন পেটা। এমনই নির্মম এক দৃশ্য দেখা গিয়েছে উত্তরপ্রদেশের হাপুর জেলার এক রেল ক্রসিংয়ের কাছে। ওই দুই পরিযায়ীর অপরাধ, তাঁরা মুখে মাস্ক পরেননি। এই অবস্থায় তাঁদের দেখতে পেয়ে তাঁদের উপরে চড়াও হয় পুলিশ। দেওয়া হয় শাস্তি। রাস্তার এক প্রান্ত থেকে গড়াগড়ি খেতে খেতে অন্য প্রান্তে যেতে হবে। ভিডিওয় দেখা গিয়েছে, এক পুলিশ কর্মী তাঁদের দেখে চিৎকার করছেন। আর থাম‌লেই এসে তাঁদের ব্যাটন দিয়ে মারছেন। আশপাশে দাঁড়ানো অনেককেই দেখা যায় ছবি বা ভিডিও তুলতে। কিন্তু কেউই কোনও প্রতিবাদ করেননি। বরং অনেককেই হাসতে ও মজা পেতে দেখা যায়।

ট্রাক উল্টে ৩ পরিযায়ী মহিলা শ্রমিকের মৃত্যু, আহত কমপক্ষে ১২ জন

সূত্রানুসারে, ভিডিওটি ছড়িয়ে পড়ার পর ওই পুলিশকর্মীকে তলব করা হয়। পরে তদন্তের নির্দেশ দেন সিনিয়র পুলিশ আধিকারিকরা।

এই অত্যাচারের ভিডিও আরও একবার প্রকট করে তুলল লকডাউনের ফলে পরিযায়ী শ্রমিকদের প্রবল সমস্যার দিকটি।

Advertisement

পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা নিয়ে সরকারকে দায়ী করায় কংগ্রেসকে যোগীর পাল্টা কটাক্ষ

এর আগে সোমবার উত্তরপ্রদেশের আমরোহায় দুই পরিযায়ী পুলিশকে দেখে দৌড়ে গঙ্গায় ঝাঁপ দে‌ন। তাঁদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

Advertisement

২৫ মার্চ থেকে চলছে দেশব্যাপী লকডাউন। লকডাউন শুরু হওয়ার পর লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক কাজ, উপার্জন হারিয়ে অসহায় অবস্থায় নিজেদের রাজ্যে ফিরতে পায়ে হেঁটেই দীর্ঘ পথ পেরনোর সিদ্ধান্ত নেন। কোনও যানবাহন না চলায় এভাবেই বাড়ি ফেরার সিদ্ধান্ত নিতে হয় তাঁদের।

১ মে থেকে দেশজুড়ে পরিযায়ী শ্রমিকদের জন্য বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। অনেকেই ট্রেনে গেলেও রাস্তায় এখনও দেখা মিলছে বহু পরিযায়ীর। কেউ কেউ ট্রাকেও গন্তব্যে পৌঁছচ্ছেন। তবে চড়া ভাড়ার বিনিময়ে। তবে বেশির ভাগই পায়ে হেঁটে নিজের গ্রামে ফিরতে চেষ্টা করছেন।

Advertisement

গত কয়েক সপ্তাহে বাড়ি ফেরার পথে শতাধিক পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে।

Advertisement