This Article is From Mar 04, 2020

উত্তরপ্রদেশে দু’জন মুসলিম ব্যক্তিকে নিগ্রহের ভিডিও প্রকাশ, উঠল দিল্লি হিংসার কথা

দু’জন মুসলিম ব্যক্তিকে নিষ্ঠুর ভাবে নিগ্রহ করার অভিযোগ উঠল দক্ষিণপন্থী সংগঠনের বিরুদ্ধে। গত সপ্তাহে দিল্লির হিংসার বদলা নিতে এই আক্রমণ বলে জানা গিয়েছে।

উত্তরপ্রদেশে দু’জন মুসলিম ব্যক্তিকে নিগ্রহের ভিডিও প্রকাশ, উঠল দিল্লি হিংসার কথা

উত্তর-পূর্ব দিল্লির হিংসার বদলা নিতেই ওই ব্যক্তিদের মারধর করা হয় বলে অভিযোগ।

হাইলাইটস

  • উত্তরপ্রদেশের বুলন্দশহরে দু’জন মুসলিমকে নিগ্রহের অভিযোগ উঠল
  • নিগ্রহের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে
  • পুলিশ তদন্ত শুরু করেছে
বুলন্দশহর, উত্তরপ্রদেশ:

উত্তরপ্রদেশে (Uttar Pradesh) দু'জন মুসলিম ব্যক্তিকে নিষ্ঠুর ভাবে নিগ্রহ করার অভিযোগ উঠল দক্ষিণপন্থী সংগঠনের বিরুদ্ধে। গত সপ্তাহে দিল্লির হিংসার বদলা নিতেই এই আক্রমণ বলে জানা গিয়েছে। সোমবার পশ্চিম উত্তরপ্রদেশের বুলন্দশহর (Bulandshahr) জেলায় এই ঘটনা ঘটেছে। নিগৃহীত দুই ব্যক্তির একজন দাবি করেন, আক্রমণকারীরা তাঁদের বিরুদ্ধে ধর্মীয় প্রতিহিংসা থেকে আক্রমণ করে এবং তাঁদের গো-হত্যাকারীর অপবাদ দেয়। তারা অ্যাসিড হামলারও হুমকি দিয়েছিল বলে অভিযোগ জানান ওই নিগৃহীত ব্যক্তি। অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, ছ'-সাতজনের একটি দল দুই আক্রান্তকে ঘিরে ধরে তাঁদের ক্রমাগত ঘুঁষি ও লাথি মারতে থাকে। তাঁরা যন্ত্রণায় ককিয়ে উঠে অব্যাহতির জন্য হাতজোড় করলেও হলুদ প্যান্ট ও কমলা জ্যাকেট পরিহিত এক আক্রমণকারী একটা লাঠি দিয়ে তাঁদের ক্রমাগত মারতে দেখা যায়।

সামনেই ছিল একটি গাড়ি। সেখানে হেলান দিয়ে ‘ভাই' সম্বোধন করে ওই দু'জন নিষ্কৃতি চাইলেই তাঁদের উপরে অত্যাচার চলতে থাকে।

“ভারতের সুনামে প্রভাব পড়েছে', উত্তর পূর্ব দিল্লিতে বললেন রাহুল গান্ধি

তবে এটা পরিষ্কার নয়, কেন আশপাশে উপস্থিত সকলে মোটরসাইকেলে বসে নির্বিকার ভাবে ওই নিগ্রহের ঘটনাটি প্রত্যক্ষ করছিল।

সাংবাদিকদের কাছে এক নিগৃহীত ব্যক্তি বলেন, ‘‘আমরা বাজারে যাচ্ছিলাম গাজর কিনতে। আপনারা দোকানে জিজ্ঞেস করে দেখতে পারেন। ওরা আমাদের সামনে বাইকটা দাঁড় করিয়ে টানতে শুরু করল। ওরা ছ' থেকে সাত জন ছিল। ‘তোমরা মনে করো এটা দিল্লি?'ওরা আমাদের কাছে জানতে চেয়েছিল।''

উন্নাও ধর্ষণ! নির্যাতিতার বাবাকে পিটিয়ে হত্যার মামলায় দোষী সাব্যস্ত কুলদীপ সেঙ্গার

তিনি বলেন, তাঁর সঙ্গীকে টেনে নিয়ে যাওয়া হচ্ছিল। তাঁর জন্য অন্যরা অপেক্ষা করছিল চেন আর অস্ত্র নিয়ে। তিনি জান‌াচ্ছেন, ‘‘দিল্লির হিংসার সঙ্গে আমাদের সম্পর্ক নেই। আমরা সবাই এখানে ভাইয়ের মতো থাকি।''

বুলন্দশহরের পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে। তাঁরা মনে করছেন, এটা ‘ইভ টিজিং'-এর ঘটন‌া। পুলিশ এফআইআর দায়ের করলেও আক্রমণের কোনও কারণ লেখেনি।

গত সপ্তাহে উত্তর-পূর্ব দিল্লিতে দ্রুত ছড়িয়ে পড়া হিংসার ঘটন‌ায় প্রায় ৫০ জনের মৃত্যু হয়। আহত কয়েকশো। 
পুলিশ সূত্র জানিয়েছে, হামলাকারীরা হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে সঙ্ঘবদ্ধ হয়ে আক্রমণ চালিয়েচে। হিংসায় পুলিশের ভূমিকা নিয়ে সমালোচনা হয়েছে। এখনও পর্যন্ত ৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

সংশোধিত নাগরিকত্ব আইনের সমালোচনা করে অভিযোগ আনা হয়েছে, এতে সংবিধানকে অবমাননা করা হয়েছে এবং মুসলিমদের প্রতি বৈষম্য করা হয়েছে। সরকার জানিয়েছে, মুসলিম শাসিত প্রতিবেশী দেশে ধর্মীয় নিপীড়নের শিকার অ-মুসলিম শরণার্থীরা  এই আইনের সাহায্য পাবেন।

.