This Article is From Aug 15, 2019

Independence Day 2019: ৭৩ তম স্বাধীনতা দিবস উৎযাপিত ‘আনন্দের হাট’এ

মেয়েদের এই আত্মত্যাগ এবং অতীত থেকে আজ পর্যন্ত তাঁদের অবদানকে স্মরণ করে আনন্দের হাট হস্তশিল্প মেলা বসেছিল বাঘাযতীন তরুণ সংঘ ক্লাবের সৌজন্যে।

Independence Day 2019: ৭৩ তম স্বাধীনতা দিবস উৎযাপিত ‘আনন্দের হাট’এ

স্বাধীনতা উদযাপনে আনন্দের হাট

কলকাতা:

দেশের স্বাধীনতা (Independence Day 2019) আনতে পুরুষদের কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছিলেন, শহিদ হয়েছিলেন অনেক মহিলাও। মাতঙ্গিনী হাজরা, প্রীতিলতা ওয়াদ্দেদার তাঁদের মধ্যে অন্যতম। মেয়েদের এই আত্মত্যাগ এবং অতীত থেকে আজ পর্যন্ত তাঁদের অবদানকে স্মরণ করে আনন্দের হাট (Anander Haat) হস্তশিল্প মেলা বসেছিল বাঘাযতীন তরুণ সংঘ ক্লাবের (Baghajatin Tarun Sangha Club) সৌজন্যে। অঞ্চলের মেয়েদের স্বনির্ভর করার জন্য গত বছর থেকে আয়োজিত হয়েছে তিনদিন ব্যাপী এই মেলা। মেলার ব্র্যান্ড অ্যাম্বাসেডর অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার। উদ্বোধনে তাঁর সঙ্গে ছিলেন রাজ্যসভার বিধায়ক মণীশ গুপ্ত। মেলার বৈশিষ্ট্য, অঞ্চলের মহিলারাই এই উৎসবের আয়োজন এবং দায়িত্বে থাকেন।

একটি বিশেষ ডুডল তৈরি করে ভারতকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাল গুগল

এবারে আনন্দের হাট-এ ১০০টি স্টল দেওয়া হয়েছিল। শাড়ি, পাঞ্জাবি, কুর্তি থেকে শুকু করে সব ধনের পোশাকের পাশাপাশি ছিল ডোকরার গয়না, কাঠের আসবাব, ঘর সাজানোর জিনিস থেকে শুরু করে মেয়েদের হাতে তৈরি সব রকমের শিল্প কাজ। ছিল খাবারের স্টলও। সেখানে মুখরোচক নানা ধরেনর খাবার নিজের হাতে বানিয়ে বিক্রি করেছেন স্থানীয় মহিলারা।

1g185kng

এছাড়াও, লাকি ড্র কুপনের মধ্যে সেরা প্রতিযোগীকে বেছে পুরস্কৃত করা হয় তাঁদের। তার মধ্যে ব্যতিক্রম, এই মেলায় জায়গা করে নিয়েছিলেন রাজ্য সরকার থেকে পুরস্কৃত গোপাল ভাস্কর। সূদুর বর্ধমান থেকে তিনি এসেছিলেন নিজের হাতের কাজ নিয়ে। এবং তিনি ছিলেন মহিলাদের মধ্যে একমাত্র পুরুষ।

.