Read in English
This Article is From Sep 24, 2018

রাষ্ট্রসংঘে পাকিস্তানের সঙ্গে প্রস্তাবিত বৈঠক বাতিল করল ভারত

রাষ্ট্রসংঘের সাধারণ সভার বিতর্কে আগামী শনিবার বক্তব্য পেশ করবে ভারত ও পাকিস্তান। ওই বিতর্কে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির আগে বক্তব্য পেশ করবেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

রাষ্ট্রসংঘের 73-তম সাধারণ সভায় যোগ দিতে নিউইয়র্কে গেলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

Highlights

  • রাষ্ট্রসংঘের সাধারণ সভা শুরু হতে চলেছে আজ থেকে
  • আগামী শনিবার বক্তব্য পেশ করবেন ভারত ও পাক বিদেশমন্ত্রী
  • এই বছর রাষ্ট্রসংঘের সাধারণ সভা হচ্ছে নিউইয়র্কে
নিউ ইয়র্ক:

সীমান্তে একের পর এক পুলিশকর্মী ও সেনা হত্যা নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক ফের উত্তপ্ত হয়ে উঠল। রাষ্ট্রসংঘের সাধারণ সভায় দু’দেশের বিদেশমন্ত্রীর মধ্যে প্রস্তাবিত বৈঠক আপাতত বাতিল করার সিদ্ধান্ত নিল নয়াদিল্লি। রাষ্ট্রসংঘের উচ্চ পর্যায়ের সপ্তাহ শুরু হতে চলেছে আজ। রাষ্ট্রসংঘের সাধারণ সভার বিতর্কে আগামী শনিবার বক্তব্য পেশ করবে ভারত ও পাকিস্তান। ওই বিতর্কে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশির আগে বক্তব্য পেশ করবেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। রাষ্ট্রসংঘে ভারতের দূত সৈয়দ আকবরউদ্দিন রবিবার বলেন, “কেউ (পাকিস্তান) যদি খোঁচাটা মেরে যেতে চা সারাক্ষণ, তাহলে তা করুক তারা। কিন্তু, মনে রাখবেন, এই জিনিস আগেও আমরা অনেক সামলেছি। ভবিষ্যতেও যে দারুণভাবে সামলে ওদের জবাব দেব, সেই ব্যাপারেও আত্মবিশ্বাসী”।

জম্মু ও কাশ্মীরে পুলিশকর্মীদের জঙ্গিদের দ্বারা অপহরণ ও খুনের ঘটনায় ক্রুদ্ধ ভারত পাকিস্তানের সঙ্গে রাষ্ট্রসংঘের বৈঠক স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

নবনির্বাচিত পাক প্রধানমন্ত্রী দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার যে আহ্বান জানিয়েছেন শান্তির লক্ষ্যে, তাতে বরফ গলবে বলেই ভেবেছিল ওয়াকিবহালমহল। কিন্তু, বাস্তবে তা আপাতত ঘটার সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে।

Advertisement

টুইট করে এই ব্যাপারে উষ্মা প্রকাশ করে ইমরান খান বলেন, “ভারতের ঔদ্ধত্য এবং নেতিবাচক প্রতিক্রিয়া দেখে আমি ব্যথিত”।   

 

Advertisement