This Article is From Aug 16, 2018

একটি যুগের অবসান হল তাঁর মৃত্যুতেঃ প্রণব মুখোপাধ্যায়

ভারত তার এক মহান সন্তানকে হারাল। শুধু তাই নয়। অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুর সঙ্গেই অবসান হল এক অসামান্য যুগেরও। প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রয়াণে শোকপ্রকাশ করলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।

একটি যুগের অবসান হল তাঁর মৃত্যুতেঃ প্রণব মুখোপাধ্যায়
নিউ দিল্লি:

ভারত তার এক মহান সন্তানকে হারাল। শুধু তাই নয়। অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুর সঙ্গেই অবসান হল এক অসামান্য যুগেরও। প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রয়াণে শোকপ্রকাশ করলেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তিনি বাজপেয়ীকে একজন দক্ষ শাসকের সঙ্গে একজন প্রাজ্ঞ কূটনীতিবিদ এবং যুক্তিশীল বিরোধী নেতা হিসেবেও অভিহিত করেন।

"দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর প্রয়াণের খবর শুনে গভীর শোকপ্রকাশ করছি। একজন দক্ষ শাসকের সঙ্গে একজন প্রাজ্ঞ কূটনীতিবিদ এবং যুক্তিশীল বিরোধী নেতাও ছিলেন তিনি। তাঁর প্রজ্ঞা ছিল প্রশ্নাতীত।  তাঁর মৃত্যুতে ভারত তার এক মহান সন্তানকে হারাল। সেই সঙ্গেই শেষ হয়ে গেল একটি যুগ", টুইটারে লেখেন প্রণব মুখোপাধ্যায়। 

গত দিনকয়েক ধরেই তাঁর শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হচ্ছিল। তিনবারের প্রধানমন্ত্রী এই তিরানব্বই বছর বয়সী রাজনৈতিক নেতা দলমত নির্বিশেষে সবার কাছ থেকেই একইরকম সম্মান ও শ্রদ্ধা পেয়ে এসেছেন। গত 11 জুন থেকে এইমসে কিডনির সংক্রমণ, বুকে ব্যথা ও মুত্রাশয়ের সমস্যার জন্য ভর্তি ছিলেন তিনি। অবস্থার ক্রমশ অবনতি হওয়ায় তাঁকে লাইফ সাপোর্ট সিস্টেমে রাখা হয়েছিল।

তিনি রেখে গেলেন তাঁর দত্তক কন্যা নমিতা কল ভট্টাচার্যকে। আর রেখে গেলেন, রাজনৈতিক বাগ্মীতা ও প্রজ্ঞার মর্যাদাপূর্ণ ঐতিহ্য।

.