This Article is From Jan 16, 2019

আধার কার্ডের ব্যবহার সম্পর্কে সচেতনতা অবলম্বনের বার্তা দিলেন নারায়ণন

আধার কার্ডের ব্যবহার সম্পর্কে সচেতনতা অবলম্বনের বার্তা দিলেন রাজ্যের প্রাক্তন রাজ্যপাল এম কে নারায়ণন।

আধার কার্ডের ব্যবহার সম্পর্কে সচেতনতা অবলম্বনের বার্তা  দিলেন নারায়ণন

আধার নিয়ে টালবাহানা চলছে  দীর্ঘদিন ধরে। একাধিক বার মামলা হয়েছে শীর্ষ আদালতে।

হাইলাইটস

  • আধার কার্ডের ব্যবহার সম্পর্কে সচেতন হতে বললেন এম কে নারায়ণন
  • এ পর্যন্ত কমবেশি এক বিলিয়ন ভারতীয় আধার কার্ড তৈরি করেছেন
  • কিন্তু আধার তথ্য কতটা সুরক্ষিত তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে
কলকাতা:

আধার কার্ডের ব্যবহার সম্পর্কে সচেতনতা অবলম্বনের বার্তা  দিলেন রাজ্যের প্রাক্তন রাজ্যপাল এম কে নারায়ণন। বণিক সংগঠন আয়োজিত সাইবার নিরাপত্তা সম্পর্কিত একটি আলোচনায় যোগ দিয়ে তিনি বলেন  আধার কার্ডের ব্যবহার রোজ বাড়ছে। এখন প্রায় প্রতিটি ক্ষেত্রেই আধারের ব্যবহার আবশ্যক। আর তাই এই কার্ডের নিরাপত্তার দিকটি ভাল করে খতিয়ে দেখা দরকার।  তিনি বলেন "এখন খুব সহজেই হ্যাকারদের কাছে কোনও তথ্য পৌঁছে যেতে পারে। আর ব্যাঙ্কিং থেকে  শুরু করে  অন্য পরিষেবাও নেট নির্ভর হওয়ায় ক্ষয়ক্ষতির আশঙ্কা বাড়ছে"। একই সঙ্গে  নেট  ব্যবহারের ব্যাপারেও কিছুটা যত্ন নেওয়ার কথা  বলেন দেশের এই  প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।।

শিক্ষাক্ষেত্রে জিএসটির হার নতুন করে খতিয়ে দেখতে রাজি কেন্দ্র দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

আধার নিয়ে টালবাহানা চলছে  দীর্ঘদিন ধরে। একাধিক বার মামলা হয়েছে শীর্ষ আদালতে।  আবেদনকারীদের মনে হয়েছে আধার ব্যক্তিগত স্বাধিকারের সীমাকে লঙ্ঘন করে। কিন্তু তার আগে আদালত জানিয়েছিল ব্যক্তিগত অধিকার স্বকীয় অধিকার। সংবিধানের 21 নম্বর ধারায় তা সুনিশ্চিত করা আছে। পরে আদালতের নির্দেশে আধার নিয়ে নীতি বদলেছে  সরকার। এখন কোনও বেসরকারি সংস্থা আধার তথ্য  চাইতে পারে না। আর রাজ্য বা কেন্দ্র  সরকারের জন্যও  আধার তথ্য চাওয়ার জায়গা ছোট কমিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।                       

উনিশের সভায় কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত দেশের বিভিন্ন দলের প্রতিনিধিত্ব দেখা যাবে: মমতা

এ পর্যন্ত কমবেশি এক বিলিয়ন ভারতীয় আধার কার্ড তৈরি করেছেন। কিন্তু আধার তথ্য কতটা সুরক্ষিত তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। মামলার আবেদনকারী বক্তব্য ছিল এই তথ্য ভান্ডার বিরাট। তাই তথ্য বেহাত হওয়ার সম্ভবনা আছে পুরোমাত্রায়। কিন্তু কেন্দ্র প্রথম থেকেই আধারের পক্ষে সওয়াল করছে। এবার আধার ব্যবহার নিয়ে সতর্ক হতে বললেন রাজ্যের প্রাক্তন রাজ্যপাল।         

.