This Article is From Feb 14, 2020

আমেরিকা থেকে এবার দুগ্ধজাত উপাদান, মুরগির ঠ্যাং আমদানি করতে চায় ভারত

Donald Trump's India visit: বিশ্বের বৃহত্তম দুধ উৎপাদনকারী দেশ ভারত, এই শিল্পের সঙ্গে জড়িত ৮০ মিলিয়ন গ্রামীণ পরিবার, তাই দুধ আমদানি নিষিদ্ধ এ দেশে

আমেরিকা থেকে এবার দুগ্ধজাত উপাদান, মুরগির ঠ্যাং আমদানি করতে চায় ভারত

India-US Tariff: ২০১৯ সালে বাণিজ্য ক্ষেত্রে ভারতকে বিশেষ সুবিধাদান বন্ধ করে দেন ডোনাল্ড ট্রাম্প

হাইলাইটস

  • আগামী ২৪ ফেব্রুয়ারি দু'দিনের সফরে ভারতে আসছেন ডোনাল্ড ট্রাম্প
  • চিনের পর আমেরিকার সঙ্গেই সবচেয়ে বেশি বাণিজ্যিক আদানপ্রদান করে ভারত
  • ২০১৯ সালে ভারতকে বিশেষ বাণিজ্যিক সুবিধা দান বন্ধ করে দেন ট্রাম্প
নয়া দিল্লি/ওয়াশিংটন:

চলতি মাসের শেষের দিকে ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর (Donald Trump) এই সফরকালে সীমিত বাণিজ্য চুক্তির দিকে লক্ষ্য রেখে এবার আমেরিকার জন্যে নিজেদের পোলট্রি ও দুগ্ধজাত উপাদানের বাজারকে আংশিকভাবে খুলে দেওয়ার প্রস্তাব দিয়েছে ভারত। বিশ্বের বৃহত্তম দুধ উৎপাদনকারী দেশ ভারত, এই শিল্পের সঙ্গে ৮০ মিলিয়ন গ্রামীণ পরিবারের জীবন-জীবিকা জড়িয়ে আছে। সেইজন্যেই এখনও পর্যন্ত অন্য দেশ থেকে দুধ আমদানি নিষিদ্ধ রয়েছে এ দেশে। কিন্তু আমেরিকার সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করতে এবার সেই নিষিদ্ধকরণে দাঁড়ি টানতে চাইছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট। দ্য হিন্দুর তথ্য অনুযায়ী, সেই সময়েই তাঁর সঙ্গে এ বিষয়ে আলোচনা সেরে নিতে চান প্রধানমন্ত্রী।

সেই ১৯৭০ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে বাণিজ্য ক্ষেত্রে বিশেষ সুবিধা পেত ভারত। কিন্তু ২০১৯ সালে বাণিজ্য ক্ষেত্রে ভারতকে বিশেষ সুবিধাদান বন্ধ করে দেন ডোনাল্ড ট্রাম্প। প্রধানমন্ত্রী মোদি চিকিৎসা ক্ষেত্রে বিভিন্ন প্রয়োজনীয় যন্ত্রপাতি যেমন কার্ডিয়াক স্টেন্ট এবং হাঁটু প্রতিস্থাপনের জন্যে প্রয়োজনীয় যন্ত্রপাতির ক্ষেত্রে নতুন দাম ধার্য করা সহ ই-বাণিজ্যে নিষেধাজ্ঞার প্রবর্তন করেন। তারপরেই বাণিজ্য ক্ষেত্রে ভারতকে বিশেষ সুবিধাদান বন্ধ করে দেয় আমেরিকা। মনে করা হচ্ছে ট্রাম্পের এই ভারত সফরের সময় প্রধানমন্ত্রী মোদি শুল্ক হ্রাস এবং অন্যান্য ছাড়ের বিনিময়ে দেশের ক্ষেত্রে মার্কিন বাণিজ্য অগ্রাধিকার ফিরিয়ে আনার চেষ্টা করবেন।

"ভারত সফরের অপেক্ষায় রয়েছি": মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

প্রতিবেশী দেশ চিনের পরেই মার্কিন যুক্তরাষ্ট্র হল ভারতের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার, যারা ২০১৮ সালে  দ্বিপাক্ষিক পণ্য ও পরিষেবা বাণিজ্য ক্ষেত্রে রেকর্ডে ১৪২.৬ বিলিয়ন ডলার ব্যবসা করেছিল। কিন্তু ২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের ২৩.২ বিলিয়ন ডলারের পণ্য বাণিজ্যের ঘাটতি ছিল।

ভারত এমনভাবে স্বাগত জানাবে যে মনে রাখবেন ট্রাম্প: প্রধানমন্ত্রী মোদি

সরকারি সূত্র জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মুরগির ঠ্যাং, টার্কি এবং ব্লুবেরি ও চেরির মতো বেশ কিছু পণ্য আমদানির জন্যে অনুমতি দেওয়ার প্রস্তাব রাখা হয়েছে এবং মুরগির পা আমদানির ক্ষেত্রে শুল্ক (India-US Tariff) ১০০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। যদিও আমেরিকা চায় ওই শুল্ক আরও কমিয়ে ১০ শতাংশে নিয়ে আসতে। পাশাপাশি এবার মোদি সরকার ভারতের দুগ্ধজাত বাজারেও মার্কিন ডেয়ারির কিছু উপাদান প্রবেশের অনুমতি দেওয়ার প্রস্তাব দিচ্ছে, তবে সেক্ষেত্রে পাঁচ শতাংশ আমদানি শুল্ক ও কোটা প্রয়োগ করা হবে।

.