தமிழில் படிக்க Read in English
This Article is From May 25, 2020

দু’মাস পরে দেশে শুরু যাত্রীবাহী বিমান পরিষেবা: ১০টি তথ্য

দু’মাস বন্ধ থাকার পরে অবশেষে সোমবার থেকে চালু হচ্ছে দেশের আন্তঃরাজ্য বিমান পরিষেবা (Domestic Flights)।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

দেশজুড়ে করোনা সংক্রমণের কথা মাথায় রেখে বিমান বন্দরে কী করা যাবে ও যাবে না তার তালিকা পেশ করেছে কেন্দ্র। (ফাইল)

দু’মাস বন্ধ থাকার পরে অবশেষে সোমবার থেকে চালু হচ্ছে দেশের আন্তঃরাজ্য বিমান পরিষেবা (Domestic Flights)। মার্চের শেষে দেশব্যাপী লকডাউনের (Lockdown) নির্দেশ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই থেকে বন্ধ রয়েছে বিমান চলাচল। অবশেষে বিমান পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিঃসন্দেহে বিমান ক্ষেত্রে স্বস্তির বাতাবরণ তৈরি করবে। দীর্ঘদিন পরিষেবা বন্ধ থাকায় চূড়ান্ত বিপর্যয়ের মুখে পড়তে হয়েছে এই ক্ষেত্রকে। রবিবার বিভিন্ন রাজ্যের সঙ্গে দীর্ঘ আলোচনার পর সোমবার থেকে দেশীয় বিমান পরিষেবা চালুর বিষয়টি চূড়ান্ত হয়। কেন্দ্রীয় বিমানমন্ত্রী হরদীপ পুরী জানিয়েছেন, বিভিন্ন রাজ্য সরকারের সঙ্গে‘‘কঠিন আলোচনার দীর্ঘ দিন’’ শেষে সোমবার থেকে উড়ান শুরুর বিষয়টি পাকা হয়। দেশের ১.৩ লক্ষ করোনা সংক্রমিতের কথা মাথায় রেখে বিমান বন্দরে কী করা যাবে ও যাবে না তার তালিকা পেশ করেছে কেন্দ্র। এর অন্যতম সামাজিক দূরত্ব বজায় রাখা ও ‘নো কনট্যাক্ট’ চেক ইন। জুন মাসের মধ্যেই আন্তর্জাতিক বিমান পরিষেবা শুরুর কথা জানিয়েছেন বিমানমন্ত্রী।

এক ঝলকে বিমান যাত্রার ১০ টি তথ্য:

  1. কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী টুইট করে জানিয়েছেন, বিভিন্ন রাজ্য সরকারের সঙ্গে কঠিন আলোচনার দীর্ঘ দিনের পরে দেশের যাত্রীবাহী বিমান পরিষেবা শুরুর বিষয়টি চূড়ান্ত হয়েছে। তবে অন্ধ্রপ্রদেশে এই পরিষেবা শুরু হবে ২৬ মে। এবং বাংলায় ২৮ মে। বাকি দেশে সোমবার থেকেই বিমান পরিষেবা শুরু হয়ে যাবে। 

  2. সরকারের তরফে সমস্ত যাত্রীকে ‘আরোগ্য সেতু' অ্যাপ ডাউনলোড করার কথা বলা হয়েছে। পাশাপাশি রাজ্যগুলিকে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা রাখার কথাও বলা হয়েছে। উড়ানের সময়ের দু'ঘণ্টা আগে যাত্রীদের বিমানবন্দরে পৌঁছনোর কথা বলা হয়েছে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে। 

  3. আগামী তিন মাসের জন্য টিকিটের সীমা ২,০০০ টাকা থেকে ১৮,৬০০ টাকার মধ্যে রাখা হয়েছে সাতটি বিভাগে। মাঝের আসন ফাঁকা রাখার পরিকল্পনা বাতিল করা হয়েছে টিকিটের দাম সাধ্যের মধ্যে রাখার জন্য। 

  4. বহু রাজ্য, যাদের মধ্যে বিজেপি শাসিত অসম ও উত্তরপ্রদেশও রয়েছে, তারা জানিয়েছে কোয়ারান্টাইন বাধ্যতামূলক। 

  5. নানা রাজ্য কোয়ারান্টাইনের ব্যাপারে নানা সিদ্ধান্ত নিয়েছে। পশ্চিমবঙ্গ, পঞ্জাব, কেরলের ক্ষেত্রে যাত্রীদের ১৪ দিনের জন্য হোম কোয়ারান্টাইনে থাকতে হবে। আবার ছত্তিশগড়ে যাত্রীদের ১৪ দিনের জন্য কোয়ারান্টাইনে কেন্দ্রে থাকা বাধ্যতামূলক। কর্নাটক ও অসমে কোয়ারান্টাইনে থাকার ১৪ দিনের সময়সীমাকে বাড়িতে ও কোয়ারান্টাইনে কেন্দ্রের মধ্যে ভাগ করা হয়েছে। 

  6. Advertisement
  7. অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গ আরও সময় চেয়েছে তাদের রাজ্যে বিমান পরিষেবা শুরুর ব্যাপারে। আমফানের ধাক্কায় বিপর্যস্ত বাংলায় পরিস্থিতি স্বাভাবিক হতে আরও একটু সময় লাগবে বলে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে। 

  8. এদিকে করোনা সংক্রমণের বিপুল সংখ্যার কথা মাথায় রেখে মহারাষ্ট্রের মতো রাজ্য বিমান পরিষেবা শুরুর ব্যাপারে সময় চাইলেও শেষ পর্যন্ত জানিয়েছে, তারা ২৫টি উড়ান মুম্বই থেকে পরিচালনা করবে। এর আগে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানিয়েছিলেন, বিমান পরিষেবা শুরুর জন্য তাঁদের কিছুটা সময় লাগবে। 

  9. বিমান পরিষেবা শুরুর কয়েক ঘণ্টা আগে মুম্বই বিমানবন্দরে দু'জন শুল্ক আধিকারিকের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। মহারাষ্ট্রের ৫০,০০০ করোনা আক্রান্তের মধ্যে ২০,০০০-ই মুম্বইয়ের বাসিন্দা। 

  10. বিমানমন্ত্রী হরদীপ পুরী আগে জানিয়েছিলেন, ‘‘আমরা ১৪ দিনের কোয়ারান্টাইনের ব্যবস্থা রাখছি না। এটা বাস্তবসম্মত নয়। কেন আমরা কোয়ারান্টাইন নিয়ে হইচই করছি? পজিটিভদের তো বিমানে চড়তেই দেওয়া হবে না।''

  11. দেশে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ১,৩১,৮৬৮। মহামারীতে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৩,৮৬৭ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টাতেই ১৪৭ জনের প্রাণ গিয়েছে। আক্রান্ত হয়েছেন ৬,৭৬৭ জন। যা একদিনের সর্বাধিক সংক্রমণের রেকর্ড।

Advertisement