Read in English
This Article is From Dec 20, 2019

সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্যে পাকিস্তানের উপর চাপ সৃষ্টি ভারত ও আমেরিকার

Terrorism: ভারত ও আফগানিস্তান পাকিস্তানের বিরুদ্ধে তালিবান, হাক্কানি নেটওয়ার্ক এবং অন্যান্য সন্ত্রাসবাদী গোষ্ঠীকে নিরাপদ আশ্রয় দেওয়ার অভিযোগ তুলেছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

India-US 2 2 Dialogue: ওয়াশিংটনে ভারত-মার্কিন দ্বিতীয় দ্বিপাক্ষিক বৈঠকের পর এই যৌথ বিবৃতি জারি করা হয়

Highlights

  • সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নিক পাকিস্তান, বলল ভারত-আমেরিকা
  • দ্বিপাক্ষিক বৈঠকের পর যৌথ বিবৃতি জারি করে ওই কথা বলল দুই দেশ
  • পাকিস্তানের নিশ্চিন্ত আশ্রয়ে রয়েছে সন্ত্রাসবাদীরা, অভিযোগ তাদের
ওয়াশিংটন:

পাকিস্তানকে সন্ত্রাসবাদ দমনের জন্যে একযোগে চাপ সৃষ্টি করল ভারত (India) এবং মার্কিন যুক্তরাষ্ট্র (US) । সে দেশে (Pakistan) আশ্রয় নেওয়া সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে "জরুরি ভিত্তিতে পাকাপাকি পদক্ষেপ নেওয়া হোক", ইমরান খানের দেশকে কড়া বার্তা দিল দুই দেশ। মুম্বই ও পাঠানকোট হামলা সহ আন্তঃসীমান্ত নানা সন্ত্রাস (Terrorism) হামলার অপরাধীরা পাকিস্তানের নিশ্চিন্ত আশ্রয়ে আছে, এবার তাঁদের বিচারের ব্যবস্থা করুক পাকিস্তান, পাশাপাশি পাক নিয়ন্ত্রণাধীন কোনও অঞ্চলে বসে যাতে অন্য দেশের বিরুদ্ধে সন্ত্রাসবাদের পরিকল্পনা না করা হয়, সে ব্যাপারেও প্রতিবেশী দেশের সরকারকে কড়া পদক্ষেপ করার বিষয়ে দেওয়া হল বার্তা। এর আগেও বহুবার ভারত সন্ত্রাসবাদের বিরুদ্ধে পদক্ষেপের জন্যে পাকিস্তানকে অনুরোধ করেছে। এবার ভারতের সঙ্গে একযোগে সেই একই কথা বলল মার্কিন যুক্তরাষ্ট্রও (India-US 2 2 Dialogue)।

ভারত, আমেরিকা, দুই দেশই পাকিস্তানকে আল-কায়েদা, আইএসআইএস, লস্কর-ই-তৈবা, জইশ-ই-মহম্মদ, হাক্কানি নেটওয়ার্ক, হিজাব-উল-মুজাহিদিন, তেহরিক-ই-তালিবান পাকিস্তান এবং ডি-কোম্পানি সহ সমস্ত সন্ত্রাসবাদী নেটওয়ার্কের বিরুদ্ধে সম্মিলিত পদক্ষেপ নিতে বলেছে। ভারত এবং আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের পরেই একটি যৌথ বিবৃতিতে একথা বলা হয়।

সন্ত্রাসবাদীদের অর্থ সরবরাহে অভিযোগে পাক আদালতের কাঠগড়ায় হাফিজ সঈদ

Advertisement

ভারত ও আফগানিস্তান পাকিস্তানের বিরুদ্ধে তালিবান, হাক্কানি নেটওয়ার্ক এবং দু'দেশে হামলা চালিয়ে আসা অন্যান্য সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলিকে সে দেশে নিরাপদে আশ্রয় দেওয়ার অভিযোগ তুলেছে।

মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও, প্রতিরক্ষা সচিব মার্ক এস্পার এবং ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের মধ্যে একটি দ্বিপাক্ষিক বৈঠক হয়, এই বৈঠকের পরেও ওই যৌথ বিবৃতি জারি করা হয়েছে।

Advertisement

এর আগে গত বছরের সেপ্টেম্বরে নয়াদিল্লিতে প্রথম ২ + ২ বৈঠক হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে।

ভারতে হামলা চালানোর সময় এফ-১৬-এর অপব্যবহার করায় পাকিস্তানকে ধমক আমেরিকার

Advertisement

"পাকিস্তানকে তাৎক্ষণিকভাবে, টেকসই এবং অপরিবর্তনীয় ব্যবস্থা গ্রহণের তাগাদা দেওয়া হয়েছে, পাশাপাশি যাতে তার নিয়ন্ত্রণাধীন কোনও অঞ্চলে বসে অন্য দেশের বিরুদ্ধে সন্ত্রাসবাদের পরিকল্পনা না করতে পারে সন্ত্রাসবাদীরা সে বিষয়ে নজর রাখার কথাও বলা হয়েছে। এ ছাড়াও ২৬/১১ মুম্বই হামলা ও পাঠানকোট হামলা সহ আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদী হামলার অপরাধীদের গ্রেফতার ও বিচারের ব্যবস্থা গ্রহণের আহ্বানও জানিয়েছে দুই দেশ", যৌথ বিবৃতিতে বলা হয়েছে এ কথা।

দেখুন দেশের অন্যান্য খবর:

  .  
Advertisement