This Article is From Oct 08, 2019

বায়ুসেনা দিবসে উড়ল সুখোই, এই বিমানটিই গুলি করে নামানোর দাবি করে পাকিস্তান

Air Force Day 2019: বায়ুসেনা দিবসে "অ্যাভেঞ্জার -1" বিমানটির চালক ছিলেন সেই দুই পাইলট যাঁরা 'অপারেশন সুইফট রিটর্ট' এ সুখোই -30 এমকিআই নিয়ে আকাশে উড়েছিলেন

বায়ুসেনা দিবসে উড়ল সুখোই, এই বিমানটিই গুলি করে নামানোর দাবি করে পাকিস্তান

87th Indian Air Force Day: "অ্যাভেঞ্জার" গঠনে দুটি সুখোই -30 এমকেআই, তিনটি মেরাজ -2000-কে ওড়ানো হয়েছে

হাইলাইটস

  • সুখোই-30 এমকেআইকে গুলি করে নামানোর পাক দাবি উড়ে গেল
  • মঙ্গলবার ৮৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে বায়ুসেনা
  • মঙ্গলবার ৮৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে বায়ুসেনা
নয়া দিল্লি:

 ভারতীয় বিমানবাহিনী তার ৮৭ তম প্রতিষ্ঠা দিবসে প্রতিবেশী দেশ পাকিস্তানের দাবি ধূলিস্মাৎ করে আকাশে ওড়াল সুখোই -30 । ফেব্রুয়ারিতে সুখোই -30 এমকেআই বিমানটিকে গুলি করে নামানোর পাকিস্তানের দাবিকে রীতিমতো ভুয়ো প্রমাণ করে সকলকে অবাক করে দিল বায়ুসেনা। দিল্লির নিকটবর্তী হিন্ডন এয়ার ফোর্স স্টেশনের  আকাশে, তিনটি বড় ফরাসি বংশোদ্ভূত মিরাজ -2000, দুটি সুখোই -30 এমকেআই  (Sukhoi-30MKI) এর প্রদর্শন দ্বারা সজ্জিত, "অ্যাভেঞ্জার" এর কলাকৌশল দেখে (Air Force Day) উল্লাসে ফেটে পড়লেন প্রদর্শনীতে উপস্থিত সকলেই। চমকটা কী ছিল? যে দুটি সুখোই -30 এমকেআই আকাশে উড়ল এর মধ্যে একটি, যার কল সাইন "অ্যাভেঞ্জার 1", এটিকেই পাকিস্তান দাবি করেছিল যে ২৭ ফেব্রুয়ারিতে এয়ার স্ট্রাইকের একদিন পর গুলি করে নামায় তাঁরা। এয়ার স্ট্রাইকের সময়ে ভারতীয় বায়ুসেনার বিমান পাকিস্তানের অভ্যন্তরে প্রবেশ করে জঙ্গি দল জইশ-ই-মহম্মদের একটি শিবির লক্ষ্য করে ইসরায়েলের তৈরি বোমা ফেলেছিল।

পাকিস্তানের পক্ষে আরও বিব্রতের ব্যাপার এই যে, বায়ুসেনা দিবসে "অ্যাভেঞ্জার -1" বিমানটির চালক ছিলেন সেই দুই পাইলট যাঁরা 'অপারেশন সুইফট রিটর্ট' এ সুখোই -30 এমকিআই নিয়ে আকাশে উড়েছিলেন ।

"গত বছর ভারতীয় বায়ুসেনা অনেকগুলি কৃতিত্ব অর্জন করে এবং বিশেষ অভিযান পরিচালনার ক্ষেত্রে দক্ষতা প্রদর্শন করে। আমরা এ বছরেও সাফল্যের সঙ্গে বালাকোট বিমান হামলা চালিয়েছি। আমাদের লক্ষ্য রয়েছে যে আমাদের কার্যকরী প্রস্তুতি আরও বাড়ানোর। যুদ্ধে দক্ষতা প্রদর্শন ছাড়াও বায়ুসেনা মানবিক সহায়তা প্রদান এবং অনুসন্ধান ও উদ্ধারকাজে অগ্রণী ভূমিকা পালন করেছেন", বলেন বায়ুসেনা প্রধান ভোদৌরিয়া।

Indian Air Force Day 2019:বায়ুসেনা দিবসে মিগ -21 বাইসন ফ্লাইপাস্টে অভিনন্দন বর্তমান: ১০ পয়েন্ট

ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান আজ (মঙ্গলবার) দিল্লির নিকটবর্তী হিন্ডন এয়ার বেসে ভারতীয় বিমান বাহিনী দিবস উদযাপনের সময় মিগ-21 বাইসন গঠনের নেতৃত্ব দেন। মিগ 21 বাইসন সোভিয়েত যুগের যুদ্ধবিমানের একটি আধুনিক সংস্করণ। উইং কমান্ডার বর্তমানকে গত ফেব্রুয়ারিতে পাকিস্তানি এফ -16 বিমানকে গুলি করে নামানোর জন্যে বীরচক্র প্রদান করা হয়।

gokm9ba8

সুখোই -30 এমকেআই হ'ল এমন একটি মাল্টিরোল ফাইটার জেট যা বিভিন্ন ধরণের মিশনে অংশ নিতে পারে

আইএএফ-এর দুটি স্কোয়াড্রন - 51 স্কোয়াড্রন এবং 9স্কোয়াড্রন - যারা ফেব্রুয়ারিতে পাকিস্তানের বালাকোটে বিমান হামলায় বড় ভূমিকা রেখেছিল, তাদের দারুণ ভাবে সাজানো হয় ।

"বনজৌর প্যারিস," ফ্রান্সে রাফাল হস্তান্তর প্রসঙ্গে বললেন রাজনাথ সিং

চল্লিশটি  প্রাথমিক প্রকল্প ইতিমধ্যে ভারতীয় বায়ুসেনার সঙ্গে সংযুক্ত করা হয়েছে এবং আরও ১২২ টি প্রকল্পের কাজ চলছে। দেশীয়ভাবে ভারতে তৈরি করা উন্নত ফিফথ জেনারেশন বিমানটি ইতিমধ্যেই চালু করা হয়েছে, "বলেন এয়ার চিফ মার্শাল । আইএএফ এই প্রথমবার মতো চিনুক টুইন-রোটার ট্রান্সপোর্ট হেলিকপ্টার এবং অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার নিয়ে প্রদর্শনীতে অংশগ্রহণ করবে। এই দুটি হেলিকপ্টার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কেনা হয় এবং কয়েক মাস আগে এটি আইএএফ-তে অন্তর্ভুক্ত হয়।

দিনটি আরও একটি কারণের জন্য তাৎপর্যপূর্ণ, কেননা এই দিনেই আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে ফ্রান্সে হস্তান্তর করা হবে সে দেশ থেকে কেনা নতুন মাল্টিরোল ফাইটার জেট রাফাল। 

দেখুন ভিডিও:

.