Read in English
This Article is From Jan 11, 2020

"সেনাবাহিনী ভারতের সংবিধান রক্ষার শপথ গ্রহণ করেছে": বললেন সেনাপ্রধান

"কোনও যন্ত্রের বা প্রক্রিয়ার পিছনে যাঁরা থাকেন তাঁরা যাতে সবরকমের সব সুবিধা পান সে বিষয়টি আমাদেরই নিশ্চিত করতে হবে", বলেন MM Naravane

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Indian Army: কোনও যন্ত্রের বা প্রক্রিয়ার পিছনে যাঁরা থাকেন তাঁরাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ, বলেন সেনাপ্রধান

Highlights

  • সংবিধানের প্রতি সকলেরই অনুগত থাকা উচিত বলেই মনে করেন সেনাপ্রধান
  • ভারতীয় সংবিধান রক্ষার শপথ নিয়েছে ভারতীয় সেনা, বলেন নারাভানে
  • সংখ্যা নয়, গুণগত মান রক্ষাতেই জোর দেওয়া উচিত বলে মতপ্রকাশ করেন সেনাপ্রধান
নয়া দিল্লি:

সংবিধানের মূল্যবোধের প্রতি অনুগত হয়ে তাকে রক্ষার বিষয়ে সর্বদা সচেষ্ট থাকা উচিত দেশের সেনাকে, বললেন সেনাপ্রধান এম এম নারাভানে। "সেনাবাহিনী হিসাবে আমরা ভারতের সংবিধানের প্রতি আনুগত্যের শপথ নিয়েছি ... বিচার, স্বাধীনতা, সাম্যতা এবং ভ্রাতৃত্ব নিয়ে গঠিত ভারতীয় সংবিধানে সংবিধানের সম্মান রক্ষায় আমাদের সচেষ্ট থাকা উচিত",এক সাংবাদিক সম্মেলনে বলেন তিনি। কতটা কী করতে পারলাম তার থেকে অনেক বেশি প্রয়োজন এটা দেখা যে গুণগত মান ঠিক রেখে কতটা এগোতে পারলাম, এই মন্ত্রেই বিশ্বাস করেন দেশের বর্তমান সেনাপ্রধান (MM Naravane)। শনিবার ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) প্রধান জেনারেল এম এম নারাভানে বলেন, ভবিষ্যতে যুদ্ধের প্রশিক্ষণের ক্ষেত্রে "শুধু সংখ্যা বৃদ্ধি বা পরিমাণ বৃদ্ধিই নয়, কাজের গুণমান ঠিক করাটাই আমাদের মন্ত্র হোক"। জেনারেল নারাভানে বলেন,"কোনও যন্ত্রের বা প্রক্রিয়ার পিছনে যাঁরা থাকেন তাঁরাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।আমাদের অবশ্যই তাঁদের শ্রেষ্ঠতা স্বীকার করতে হবে এবং যাতে তাঁরা সবরকমের সব সুবিধা পান তা সে বিষয়টি আমাদেরই নিশ্চিত করতে হবে এবং আমরা কথা দিচ্ছি যে তাঁদের সমস্ত আকাঙ্ক্ষা, প্রয়োজনীয়তার বিষয়গুলি আমার খতিয়ে দেখব", বলেন তিনি (Army Chief) ।

গত ৩১ ডিসেম্বর বিপিন রাওয়াতের জায়গায় দেশের সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করেন জেনারেল নারাভানে, বর্তমানে প্রতিরক্ষা বাহিনী প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন জেনারেল বিপিন রাওয়াত। এর আগে গত সেপ্টেম্বরে সেনাবাহিনীর উপ-প্রধান হিসাবে নিযুক্ত হন নারাভানে। জেনারেল নারাভানে ইস্টার্ন কমান্ডের নেতৃত্ব দেন, ওই বাহিনী ভারত-চিনের মধ্যবর্তী প্রায় ৪,০০০ কিলোমিটার দীর্ঘ সীমান্তে প্রহরারত থাকে।

সেনাপ্রধান বলেন যে তিন বাহিনীর পরিষেবাকে একসূত্রে বেঁধে চিফ অফ ডিফেন্স স্টাফ গঠন করা খুব বড় পদক্ষেপ।

Advertisement

সম্প্রতি নতুন সেনাপ্রধান এমএম নারাভানে জানান, চিনা সীমান্তে সমস্যার সমাধানে দক্ষতার বিকাশ ঘটাতে বদ্ধপরিকর সেনাবাহিনী। তিনি আশা প্রকাশ করেন যে, চিন সীমান্তের সমস্যার স্থায়ী সমাধান ঘটিয়ে শান্তি বজায় রাখা সম্ভব হবে। কিছুদিন আগেই জেনারেল বিপিন রাওয়াতের স্থলাভিষিক্ত হন নতুন সেনাপ্রধান এমএম নারাভানে। চিনের পাশাপাশি পাকিস্তান সম্পর্কেও কড়া মনোভাব ব্যক্ত করে তিনি বলেন, ‘‘সন্ত্রাসবাদের আঁতুড়ঘরে হামলা চালানোর পূর্ণ অধিকার আমাদের আছে।'' তবে তিনি বলেন দেশের পশ্চিম সীমান্তে নজরদারির পাশাপাশি উত্তর প্রান্তের দিকেও সমান মনোযোগ দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

Advertisement
Advertisement