This Article is From Sep 02, 2018

সম্রাট শাহ জাহানের আংটি এবার কলকাতা মিউজিয়ামের অনলাইনে

তবে শুধুই অলঙ্কার নয়, কিছু প্রত্নতাত্ত্বিক এবং নৃতাত্ত্বিক সামগ্রীও রয়েছে এই প্রদর্শনীতে

Advertisement
Kolkata (with inputs from PTI)
কলকাতা :

সম্রাট শাহ জাহানের আংটি এবার অনলাইনে। সম্প্রতি ভারতীয় মিউজিয়াম বেশ কিছু অমূল্য গয়নার প্রদর্শনী করেছেন অনলাইনে। মিউজিয়ামের অধিকর্তা রাজেশ পুরোহিত জানিয়েছেন, এরই মধ্যে রয়েছে মুঘল সম্রাট শাহ জাহানের একটি আংটিও। মিউজিয়ামের আর্টস বিভাগের মধ্যে থাকা 14,383 টি বস্তুর ছয় শতাংশ মাত্র অনলাইনে প্রদর্শনীর জন্য বেছে নেওয়া হয়েছে। এই আর্টস বিভাগটি দক্ষিণ পশ্চিম এশিয়ার অন্যতম প্রাচীন এবং বড় সংগ্রহশালা।

তবে শুধুই অলঙ্কার নয়, কিছু প্রত্নতাত্ত্বিক এবং নৃতাত্ত্বিক সামগ্রীও রয়েছে এই প্রদর্শনীতে। মিউজিয়ামের এক কর্মকর্তা জানান, এই অলঙ্কারগুলির মধ্যে রয়েছে মায়ানমারের নিজস্ব শৈলীর ফুলকারি করা 18 শতকের একটি নেকলেসও। আছে 18 শতকের বাদ্যযন্ত্র ‘মহাকচ্ছপী বীণা’। নেপালের 18 শতকের দেবী লক্ষ্মীর একটি চুনী, পান্না, মুক্তো, ফিরোজা বসানো মুঘল যুগের সোনার একটি মুকুট। প্রত্নতাত্ত্বিক বিভাগে খ্রিস্টপূর্ব চতুর্থ সহস্রাব্দ থেকে সপ্তম শতাব্দী পর্যন্ত 17 টি বস্তু প্রদর্শনীতে রাখা হয়েছে। জিনিসগুলির মধ্যে রয়েছে মাটির পাত্র এবং নারীমূর্তি।

নৃতত্ত্ব বিভাগে 1890 সালের নিউ গিনির একটি মুখোশ এবং মূর্তি সংগ্রহে রয়েছে।

Advertisement

গৌতম বুদ্ধের একটি বিলুপ্তপ্রায় শিলালিপিও রয়েছে প্রদর্শনীতে।

31 অগস্ট থেকে এই অনলাইন প্রদর্শনী শুরু হয়েছে। অধিকর্তা বলেন, “অনেক সময়েই মিউজিয়ামে নিরাপত্তার কারণে বা ভিড় থাকার ফলে সব মানুষ দেখতে পান না জিনিসগুলি। এই অনলাইন প্রদর্শনীর ফলে আপনি ঘরে বসে নিজের মোবাইলে দেখতে পাবেন জিনিসগুলি।”

Advertisement
Advertisement