Read in English
This Article is From Oct 29, 2018

জাভা সাগরে ভেঙে পড়া বিমানের চালক ছিলেন এক ভারতীয়

 জাভা  সাগরে ভেঙে পড়া লায়ন এয়ার লাইন্সের বিমানের চালক ছিলেন এক ভারতীয়। দিল্লির বাসিন্দা ভাবে সুনেজার বয়স  31 । বছর  সাতেক আগে ওই উড়ান সংস্থায় কাজ শুরু করেন তিনি।

Advertisement
অল ইন্ডিয়া (with inputs from Agencies)

বোয়িং  737  বিমান চালনাতেও পারদর্শী  সুনেজা।

Highlights

  • দিল্লির বাসিন্দা ভাবে সুনেজার বয়স 31
  • বছর সাতেক আগে ওই উড়ান সংস্থায় কাজ শুরু করেন তিনি
  • সেই সময় বিমানে ছিলেন প্রায় 189 জন যাত্রী
নিউ দিল্লি :

 জাভা  সাগরে ভেঙে পড়া লায়ন এয়ার লাইন্সের বিমানের চালক ছিলেন এক ভারতীয়। দিল্লির বাসিন্দা ভব্য সুনেজার বয়স  31 । বছর  সাতেক আগে ওই উড়ান সংস্থায় কাজ শুরু করেন তিনি। তাঁর আগে  ছিলেন শিক্ষা নবিশ  বিমান চালক। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে ওড়ার  মাত্র কিছুক্ষণের মধ্যে জাভা  সাগরে  পড়ে  যায় এই  বোয়িং  বিমান।  সেই সময় বিমানে ছিলেন প্রায়  189 জন যাত্রী। মনে  করা হচ্ছে  তাঁরা  সকলেই তলিয়ে গিয়েছেন। উড়তে  শুরু করার 13 মিনিটের মধ্যেই বিমানটির সঙ্গে  সব রকম  যোগাযোগ  বিচ্ছিন্ন হয়ে  যায়।  সেই  বিমানেরই চালক  ছিলেন দিল্লির  এই বাসিন্দা।

 উড়তে শুরু করার সঙ্গে সঙ্গে 189 জন যাত্রী নিয়ে সমুদ্রে গিয়ে পড়ল বিমান

লিঙ্কডিন প্রোফাইল থেকে জানা  গিয়েছে, বেল এয়ার ইন্টারন্যাশনাল থেকে প্রশিক্ষণ নিয়েছেন  তিনি। পরে এমিরেটস সংস্থায়  ট্রেনি পাইলট হিসবে কাজ করেছেন তিনি। এরপর যোগ দেন এই সংস্থায়। তাছাড়া বোয়িং  737  বিমান চালনাতেও পারদর্শী  সুনেজা। 

Advertisement

অন্যদিকে প্রশাসনের দাবি বিমান থেকে  তারা এমন কোনও সংকেত পায়নি  যা থেকে বিপদের আশঙ্কা করা  যেত।  পাশাপাশি কারও বেঁচে থাকার খবরও নেই তাদের কাছে। উদ্ধার কাজ ঠিক ভাবে হচ্ছে  কিনা  দেখতে তৈরি দপ্তরের কর্তা মহম্মদ সুয়েগি জলের 30  থেকে 35 মিটার গভীরতায় হেড ফোনের মতো জিনিস পড়ে থাকতে  দেখা  গিয়েছে। তিনি জানান জলযান ব্যবহার  করে উদ্ধার কাজ  চলছে। পাশাপাশি হেলিকপ্টার থেকেও সমুদ্রের নানা অংশে তল্লাশি চলছে। উড়ান সংস্থার  চিফ এগজিকিউটিভ এডওয়ার্ড সিরটাইট জানান কেন  এই দুর্ঘটনা ঘটল তা স্পষ্ট নয়। তবে নতুন বিমানের সঙ্গে এমন একটা দুর্ঘটনা কীভাবে ঘটল তা বিস্ময়ের।

এদিকে অত্যাধুনিক প্রযুক্তিতে  তৈরি বোয়িং 737 ম্যাক্স বিমানে এই প্রথম দুর্ঘটনা ঘটল। জ্বালানির সাশ্রয় করা  ছাড়া আরও অনেক বৈশিষ্ট রয়েছে  এই  বিমানের। 2017 সালে প্রথম  আত্মপ্রকাশ করে  এই মডেলের বিমান। সংবাদ সংস্থা জানিয়েছে  লায়ন এয়ারের সঙ্গে  যুক্ত মালোয়েশিয়ার একটি বিয়ান সংস্থা প্রথম এই মডেলের বিমান কেনে।                        

Advertisement

 

                              

Advertisement

 

Advertisement