This Article is From Mar 28, 2020

করোনা পরিস্থিতি মোকাবিলায় এবার ট্রেনের মধ্যেই 'কোয়ারান্টাইন সেন্টার'

Coronavirus in India: করোনা মহামারী যেভাবে ক্রমশই প্রভাব বাড়াচ্ছে তাতে কপালে ভাঁজ পড়ছে সকলেরই, এই পরিস্থিতির সঙ্গে যুঝতে এবার এগিয়ে এল ভারতীয় রেল

করোনা পরিস্থিতি মোকাবিলায় এবার ট্রেনের মধ্যেই 'কোয়ারান্টাইন সেন্টার'

Isolation Coach: করোনা ভাইরাসের সঙ্গে মোকাবিলায় নামল ভারতীয় রেল, ট্রেনের মধ্যেই আইসোলেশন কোচ

হাইলাইটস

  • ট্রেনের বগিতেই এবার আইসোলেশন ওয়ার্ড
  • ভারতীয় রেলের পক্ষ থেকে নেওয়া হল ওই উদ্যোগ
  • করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলাতেই ওই পদক্ষেপ

দেশে করোনা (Coronavirus in India) সংক্রমণ রুখতে ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউন থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই ২১ দিনের দীর্ঘ লকডাউনে বন্ধ সমস্ত রকম যাত্রীবাহী ট্রেন। তবে তাই বলে ভারতীয় রেল কিন্তু হাতের উপর হাত দিয়ে বসে নেই। এই অবসরে করোনা ভাইরাস মোকাবিলায় জোরদার প্রস্তুতি সেরে রাখছে তারা। এবার ট্রেনের (Indian Railways) কোচেই হচ্ছে আইসোলেশন ওয়ার্ড। আপাতত ৩০টি ট্রেনে এই রকম আইসোলেশন ওয়ার্ড তৈরি করা হচ্ছে বলে রেল সূত্রে খবর। ভবিষ্যতে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের প্রয়োজনে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে নিয়ে যাওয়া যেতে পারে এই বিশেষ বগিগুলোর (Isolation Coach) সাহায্যে। অথবা, রেলযাত্রী কোনও ব্যক্তির দেহে করোনা সংক্রমণের লক্ষণ দেখা দিলে তাঁকেও তৎক্ষণাৎ ওই আইসোলেশন ওয়ার্ডে স্থানান্তরিত করা যেতে পারে। এর ফলে অন্য যাত্রীদের ক্ষেত্রে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার ঝুঁকি অনেকটাই কমবে। 

করোনা ভাইরাসের নতুন পরীক্ষা পদ্ধতি, এবার আর ২ দিন নয়, ৫ মিনিটেই মিলবে রিপোর্ট

সংবাদসংস্থা এএনআইয়ের খবর অনুযায়ী, এই ভারতীয় রেলের এই নন এসি কোচ গুলিতে রয়েছে ১০ টি করে কেবিন। প্রত্যেকটি কেবিনে একটি করে বার্থ। প্রতি বগিতে একাধিক শৌচাগারের ব্যবস্থা রাখা হয়েছে। চারটি শৌচাগারের মধ্যে তিনটি ভারতীয় শৌচাগার এবং একটি ওয়েস্টার্ন টয়লেট। প্রত্যেকটি কেবিনে একজন করে করোনা আক্রান্ত থাকতে পারবেন। দুটি টয়লেটকে সম্পূর্ণ স্নানের যোগ্য শৌচাগার হিসেবে তৈরি করা হয়েছে। এই বিষয়টি প্রস্তুত করতে প্রতিটি বগির ডান দিকে থাকা তিনটি করে বার্থ খুলে ফেলা হয়েছে, আর বাঁদিকে রয়েছে শুধু আপার বার্থ এবং লোয়ার বার্থ। মাঝখানে ওঠার মইটিও খুলে ফেলা হয়েছে। বার্থগুলো ঢেকে দেওয়া হয়েছে ভারী পর্দা দিয়ে। 

করোনার সঙ্গে যুঝতে ভারতকে ২.৯ মিলিয়ন ডলার অর্থসাহায্যের ঘোষণা আমেরিকার

এদিকে লকডাউনের মধ্যেই দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। এখনও পর্যন্ত একদিনে সর্বাধিক করোনা আক্রান্তের সন্ধান মিলল। গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আরও ১৪৯ জন নতুন COVID-19 আক্রান্তের সন্ধান মিলেছে। ফলে সরকারি পরিসংখ্যান অনুযায়ী দেশে এখন করোনা ভাইরাসে আক্রান্ত মোট ৮৭৩ জন, এর মধ্যে ১৯ জনের মৃত্যু হয়েছে এই মারণ রোগে।

.