This Article is From Nov 29, 2018

পৃথিবীর ‘ছবি’ তুলতে মহাকাশে গেল নতুন উপগ্রহ ছোটা ভীম

পৃথিবীকে ভাল ভাবে পর্যবেক্ষণ করতে নতুন উপগ্রহ পাঠাল ভারত। অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান স্পেশ সেন্টার   থেকে পিএসএলভি – সি ৪৩ রকেটের উৎক্ষেপণ হল।

পৃথিবীর ‘ছবি’ তুলতে মহাকাশে গেল নতুন উপগ্রহ ছোটা ভীম

২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে একসঙ্গে  ১০৪ টি  উপগ্রহ মহাকাশে পাঠায় ভারত।

হাইলাইটস

  • পৃথিবীকে ভাল ভাবে পর্যবেক্ষণ করতে নতুন উপগ্রহ পাঠাল ভারত
  • হরিকোটা থেকে পিএসএলভি – সি ৪৩ রকেটের উৎক্ষেপণ হল
  • উপগ্রহে আছেন আটটি দেশের মোট ৩০ জন অভিযাত্রী

পৃথিবীকে ভাল ভাবে পর্যবেক্ষণ করতে নতুন উপগ্রহ পাঠাল ভারত। অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান স্পেশ সেন্টার  থেকে পিএসএলভি – সি ৪৩ রকেটের উৎক্ষেপণ হল। তাতেই থাকছে এই উপগ্রহ।

একই সঙ্গে আছেন  আটটি দেশের মোট ৩০ জন অভিযাত্রী। তবে তার মধ্যে মার্কিন নাগরিকদের সংখ্যাই বেশি। নতুন এই উপগ্রহের কাজ হচ্ছে  পৃথিবীর ভূতলকে ভালভাবে পর্যবেক্ষণ করা। মহাশূন্যের দুটি জায়গায় ৩১টি উপগ্রহ রেখে আসবে মহাকাশযান।

প্রথমে সেটির অবস্থাব হবে পৃথিবী থেকে ৬৩৬ কিমি দূরে পরে তা কমে  আসবে ৫০৪ কিমিতে। গোটা প্রক্রিয়া শেষ হবে  ১১২ মিনিটে। এই মহাকাশযানটির ওজন অন্য গুলির থেকে কম।

২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে একসঙ্গে  ১০৪ টি  উপগ্রহ মহাকাশে পাঠায় ভারত। চেয়ারম্যান ডি কে  সিভান জানান এটি একটি বিরল প্রকৃতির উপগ্রহ। খুব কম দেশের কাছেই এ ধরনের প্রযুক্তি আছে। সকলেই এমন উন্নতমানের  উপগ্রহ বানাতে তৎপর।         

 ভারতের মহাকাশ  চর্চার ক্ষেত্রে  এই উপগ্রহ বিশেশ ভূমিকা  নেবে  বলে  মনে  করা  হচ্ছে । মহাকাশ থেকে  পৃথিবীর ছবি  তোলার  জন্য  এর আগেও নানা উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু ভারতের তরফ থেকে এত উন্নত মানের ক্যামেরা  যুক্ত উপগ্রহ এর আগে  পাঠানো হয়নি। তাই আরও অনেক নতুন  তথ্য  পাওয়া যাবে বলে মনে  করছেন  ইসরোর  বিজ্ঞানীরা।                                       

            

.