Read in English
This Article is From Jun 28, 2020

"সংক্রমণ প্রতিরোধের লড়াই দেশবাসীর লড়াই", ইন্দো-মার্কিন চিকিৎসকদের বললেন প্রধানমন্ত্রী

এই সাফল্য দেশের মানুষের সহযোগিতা ছাড়া এবং অগ্রিম লকডাউন বলবৎ না হলে সম্ভব হতো না। এমন দাবিও করেন প্রধানমন্ত্রী

Advertisement
অল ইন্ডিয়া Edited by

দেশের জনগণের সমর্থনে এটা সম্ভব হয়েছে। সরব হয়েছেন প্রধানমন্ত্রী।

ওয়াশিংটন :

নোবেল করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই আদতে দেশের মানুষের লড়াই। শনিবার দাবি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi to AAPI)। সেদিন তিনি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন চিকিৎসক সংগঠনের (আপি) সঙ্গে এক অনলাইন বৈঠক করেছেন। করোনা সংক্রমণ ও তাঁর বিরুদ্ধে লড়াই দেশকে আত্মনির্ভর হতে সাহায্য করেছে (Narendra Modi)। সেই বৈঠকে এমন দাবি করেছেন নরেন্দ্র মোদি। এটাই প্রথমবার যখন কোনও ভারতীয় প্রধানমন্ত্রী আপির বার্ষিক (Indo-American Physician Forums) বৈঠকে বক্তব্য রাখেন। এই সংগঠনে প্রায় ৮০ হাজার ইন্দো-মার্কিন চিকিৎসক নথিভুক্ত। শনিবার বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী অন্য দেশের সংক্রমণ পরিসংখ্যানকে হাতিয়ার করেন। তুল্যমূল্য বিচারে ভারতের পরিস্থিতি অনেক অনুকূল। এমন দাবি করেছেন তিনি।

তিনি বলেন, "ইউএস-এ প্রতি লক্ষে মৃত ৩৫০ জন। ইউরোপিয়ান দেশগুলোতে প্রতি লক্ষে মৃত ৬০০ জন। সেখানে ভারতে মৃত ১২ জনেরও কম। উত্তরপ্রদেশ সংক্রমণ প্রতিরোধে বেশ ভালো করেছে। একইভাবে সংক্রমণ প্রতিরোধে গতি বাড়িয়েছে আরও কয়েকটি অঙ্গরাজ্য।"

এই সাফল্য দেশের মানুষের সহযোগিতা ছাড়া এবং অগ্রিম লকডাউন বলবৎ না হলে সম্ভব হতো না। এমন দাবিও করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি তিনি জানিয়েছেন, দেশের গ্রামীণ এলাকার অনেকটাই সংক্রমণ-মুক্ত।

অন্যদিকে সংক্রমণ চিকিৎসায় কমদামি স্টেরয়েড ডেক্সামেথাসোন ব্যবহারে অনুভতি দিয়েছে ভারত। মিথাইলপ্রিডনিসোলোনের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে এই স্টেরয়েড। মাঝারি ও আশঙ্কাজনক কোভিড-১৯ রোগীর জন্য এই উদ্যোগ। সম্প্রতি ব্রিটিশ গবেষণাগারে পাশ করেছে এই ড্রাগ। তাই ব্যাপকহারে এর উৎপাদন বাড়াতে নির্দেশ দিয়েছে হু। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সংশোধিত গাইডলাইনে এই স্টেরয়েড ব্যবহারে অনুমোদন দিয়েছে। এর আগে করোনা সংক্রমণের নতুন উপসর্গ স্বাদ ও গন্ধ বিলোপ পাওয়াকে গাইডলাইনে জায়গা দিয়েছিল। আর্থারাইটিসের মতো রোগে রোগীদের উপশম দিতে এই স্টেরয়েড অব্যর্থ। অনেক ক্ষেত্রে রোগীর অক্সিজেন সাপোর্ট খুলতে এই স্টেরয়েড কার্যকরী। ব্রিটিশ গবেষণাপত্রে সেই কার্যকরী উল্লেখ করা হয়েছে।

Advertisement