தமிழில் படிக்க Read in English
This Article is From Feb 02, 2020

Coronavirus-এর দ্বিতীয় রোগীর খোঁজ ফের কেরলে, রাখা হয়েছে বিশেষ পর্যবেক্ষণে

বৃহস্পতিবারের পর রবিবার। ফের কেরলে মিলল করোনাভাইরাসে (coronavirus) আক্রান্ত রোগী। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বলেছে, নোবেল করোনাভাইরাসের পজিটিভ দ্বিতীয় রোগীর সন্ধান মিলেছে কেরলে (Kerala)। তাঁর চিন সফরের ইতিহাস আছে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

এই কেরলে গত বৃহস্পতিবার প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান মিলেছিল। (ফাইল)

Highlights

  • করোনা ভাইরাসের দ্বিতীয় রোগীর খোঁজ সেই কেরলেই
  • তাঁকে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে, জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক
  • গত বৃহস্পতিবার দক্ষিণের ওই রাজ্যে মিলেছিল প্রথম আক্রান্তের খোঁজ
তিরুবনন্ত পুরম/নয়াদিল্লি:

বৃহস্পতিবারের পর রবিবার। ফের কেরলে মিলল করোনাভাইরাসে (coronavirus) আক্রান্ত রোগী। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, নোবেল করোনাভাইরাসের পজিটিভ দ্বিতীয় রোগীর সন্ধান মিলেছে কেরলে (Kerala)। তাঁর চিন সফরের ইতিহাস আছে। তিনি এখন স্থিতিশীল এবং বিশেষ পর্যবেক্ষণে রয়েছেন। চিনের উহান শহর থেকে ছড়িয়েছে এই ভাইরাস। সে দেশে এই ভাইরাসের প্রকোপে মৃতের সংখ্যা প্রায় ৭০। আক্রান্ত প্রায় ১২০০। চিন-সহ প্রায় ২০টি দেশে এই ভাইরাস আক্রান্ত রোগীর খোঁজ পাওয়া গিয়েছে। হু (WHO) এর পরামর্শে বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি হয়েছে। ইতিমধ্যে এয়ার ইন্ডিয়ার দুটি বিমান চিনে আটক ভারতীয় পড়ুয়া ও পেশাদারদের দেশে ফিরিয়েছে। নয়াদিল্লির বিশেষ স্বাস্থ্য শিবিরে তাঁদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। জানা গিয়েছে রবিবার যে দ্বিতীয় রোগীকে চিহ্নিত করা হয়েছে, তিনি গত ২৪ জানুয়ারি দেশে ফিরেছেন।  

সাহায্যের হাত বাড়িয়েছে এয়ার ইন্ডিয়া, প্রসংশায় পঞ্চমুখ Harbhajan

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর প্রথম যে রোগী করোনাভাইরাস আক্রান্ত হিসেবে চিহ্নিত হয়েছিলেন, তিনি একজন পড়ুয়া। চিনের ভাইরাস আক্রান্ত উহান শহরেই থাকতেন তিনি। দেশে ফিরে ওই ছাত্রী ত্রিশূরের এক হাসপাতালে গলা ব্যাথা নিয়ে ভর্তি হয়েছিলেন। তারপরেই বিশেষ পর্যবেক্ষণের পর ধরা পড়ে সেই ছাত্রী আক্রান্ত। ওই রাজ্যে প্রায় ৮০০ জনকে গৃহবন্দি করে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই বিষয়ে কেরলের স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজা বলেছেন, "আমরা কোনও ঝুঁকি নিতে চাইছি না। তাই সন্দেহভাজনদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। চিন থেকে যারা এ রাজ্যে ফিরছেন, তাঁদেরকে বলা হয়েছে স্বাস্থ্য দফতরে যোগাযোগ করতে।"

Advertisement

সম্ভাব্য আক্রান্ত হিসেবে দিল্লি ও মুম্বইয়ের একাধিক শহরে বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে সন্দেহভাজনদের। স্বাস্থ্য মন্ত্রক বিবৃতি জারি করে বলেছে, "পয়লা জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত যারা, যারা চিন থেকে দেশে ফিরেছেন, তাঁরা নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে যোগাযোগ করুন।"

৩২৩ জন ভারতীয়কে নিয়ে ফিরল Air India-র দ্বিতীয় বিমান

Advertisement

শনিবার সকালে coronavirus কবলিত চিনের Wuhan থেকে ৩২৪ জন ভারতীয়কে উদ্ধার করে দেশে ফিরিয়ে এনেছিল Air India-র বিশেষ বিমান। এরপরেই সংস্থার মুখপাত্র ধনঞ্জয় কুমার জানিয়েছিলেন, এয়ার ইন্ডিয়ার দ্বিতীয় বিশেষ বিমান শনিবার দুপুরে নয়াদিল্লি থেকে রওনা হবে  Wuhan-এ। আটকে পড়া বাকি ভারতীয় নাগরিকদের উদ্ধারের উদ্দেশ্যে। সেখান থেকে আরও ৩২৩ জন ভারতীয় নাগরিককে নিয়ে সেই বিমান দেশের মাটি ছুঁল রবিবার। ঘড়িতে তখন সকাল ৯.৪০ মিনিট। প্রায় মহামারির আকার নেওয়ায় ইতিমধ্যেই বিশ্বজুড়ে সতর্কতা জারি করেছে WHO। চিনে আক্রান্তের সংখ্যা ৯ হাজারেরও বেশি। তাঁদের মধ্যে মৃত্যু হয়েছে ৩০০ জনের। কেরলে একাধিক করোনা ভাইরাসে আক্রান্তের খোঁজ মিলেছে।

রবিবার ভোর ৩.১০ মিনিটে Wuhan-এর উদ্দেশ্যে রওনা দেয় সংস্থার বিশেষ বিমান। ভারতীয় নাগরিকদের সঙ্গে ওই বিমান করোনা ভাইরাস কবলিত শহর থেকে ফিরিয়ে আনে মালদ্বীপের সাত বাসিন্দাকেও।

Advertisement