Read in English
This Article is From Jan 31, 2020

কুণাল কামরার পাশে IndiGo -র সেই বিমানের পাইলট, "নিষেধাজ্ঞা" নিয়ে তুললেন প্রশ্ন

একদিকে যখন চারটি বিমান সংস্থা কালো-তালিকা ভুক্ত করেছে কৌতুক অভিনেতা কুণাল কামরাকে (Kunal Kamra), তখন তাঁর পাশে দাঁড়ালেন ইন্ডিগোর (Indigo) সেই বিমানের পাইলট।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

অর্ণব গোস্বামীকে হেনস্থা করার জন্য চারটি বিমান সংস্থা কুণাল কামরাকে কালো তালিকাভুক্ত করেছে।

Highlights

  • কুণাল কামরার পাশে ইন্ডিগোর সেই বিমানের পাইলট
  • তাঁর ওপর চাপানো নিষেধাজ্ঞা নিয়ে প্রশ্ন তুললেন ওই ক্যাপ্টেন
  • তাঁর সঙ্গে আলোচনা করা হয়নি, অত্যন্ত বেদনাদায়ক, মেলে লিখেছেন ওই পাইলট
নয়াদিল্লি:

একদিকে যখন চারটি বিমান সংস্থা কালো-তালিকা ভুক্ত করেছে কৌতুক অভিনেতা কুণাল কামরাকে (Kunal Kamra), তখন তাঁর পাশে দাঁড়ালেন ইন্ডিগোর (Indigo) সেই বিমানের পাইলট। সেই কৌতুক অভিনেতাকে ছয় মাসের জন্য কালো তালিকাভুক্ত করা হচ্ছে, এটা কেন আমার সঙ্গে আলোচনা করা হয়নি। এমন প্রশ্ন তুলে ইন্ডিগোকে মেল করেছেন ওই ক্যাপ্টেন। মেলে তিনি লেখেন, "আমার বিমান সংস্থা একটা সিদ্ধান্ত নিয়েছে, সম্পূর্ণ সোশাল মিডিয়া পোস্টের ওপর ভিত্তি করে। এটা দেখে আমি খুব মর্মাহত হয়েছি। সেক্ষেত্রে পাইলট-ইন-কমান্ড (Captain) হিসেবে আমার সঙ্গে আলোচনা কড়া হয়নি। আমার ন'বছরের পেশায় এই ঘটনা অভাবনীয়।" এমনকি কুণাল কামরার বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্ত অসামরিক বিমান আইন মেনে হয়নি, ওই মেলে এমন উল্লেখ করেছেন তিনি। ওই পাইলট বলেন, "ওই যাত্রীর অন বোর্ড আচরণ লেবেল ১ ধারাকে উল্লঙ্ঘন করেনি। তাই আমি  মনে করিনি এবিষয়ে অভিযোগ দায়ের করা যেতে পারে। অনবোর্ড কোনও যাত্রীর আচরণ অত্যন্ত অসহনশীল হলেই পাইলট সেই ঘটনায় অভিযোগ দায়ের করেন। কিন্তু এক্ষেত্রে সেই ঘটনা ঘটেনি।"    

Kunal Kamra-কে "নিষিদ্ধ ঘোষণা"র পিছনে যুক্তি দিল ডিজিসিএ

ইন্ডিগোর থেকে রীতিমতো কৈফিয়ত চেয়ে ওই ক্যাপ্টেনের প্রশ্ন, "হাই প্রোফাইল কেস বলেই কী বিশেষ সেই যাত্রীর ওপর নিষেধাজ্ঞা চাপানোর ধারা অন্যরকম? এটা কি অনিশ্চয়তার পরিবেশ তৈরি করবে না?" যদিও পিটিআই ইন্ডিগোর বিবৃতি উদ্ধৃত করে বলেছে, "যুক্তিপূর্ণ অভিযোগের ভিত্তিতে আমরা ওই পদক্ষেপ নিয়েছি। এই ঘটনার প্রেক্ষিতে অভ্যন্তরীণ কমিটি তদন্ত করছে।"

Advertisement

কাপুরুষ": কৌতুক অভিনেতা কুণাল কামরাকে নিষিদ্ধ ঘোষণায় বিমান সংস্থাকে আক্রমণ করলেন Rahul Gandhi

একাধিক বিমান সংস্থা কুণাল কামরাকে ৬ মাসের জন্য কালো তালিকাভুক্ত করেছে। বিমান বিধি লঙ্ঘন করেছেন কৌতুক অভিনেতা কুণাল কামরা । সেই সিদ্ধান্তের পক্ষে বুধবার এই যুক্তি খাড়া করল অসামরিক বিমান নিয়ামক সংস্থা ডিজিসিএ। এই সিদ্ধান্ত অসামরিক বিমান আইনের পরিপন্থী নয় এমন দাবি করে ডিজিসিএ বলেছে, অন বোর্ডের ক্ষেত্রে কিছু প্রক্রিয়া অনুসরণ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈদ্যুতিন এক সংবাদ মাধ্যমের সাংবাদিককে অন বোর্ড হেনস্থা করেছেন কুণাল কামরা। এই অভিযোগে তাঁকে সাময়িক নিষিদ্ধ ঘোষণা করেছে চারটি বিমান সংস্থা। সূত্রের খবর একজন যাত্রীকে সর্বাধিক ৩০ দিনের জন্য নিষিদ্ধ ঘোষণা করা যেতে পারে। তারা জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে একটি অভ্যন্তরীণ কমিটি গড়া হবে। গোটা ঘটনার তদন্ত করতে সেই কমিটি ৩০ দিন সময় পাবে। তদন্ত রিপোর্টের ভিত্তিতে অসামরিক বিমান মন্ত্রকের আপিলেট বডি বা আদালতে দরবার করতে পারেন সেই যাত্রী। 

Advertisement

সরকারি বিবৃতি জারি করে ডিজিসিএ বলেছে, বিষয়টা এখন অভ্যন্তরীণ কমিটির কাছে পাঠানো হয়েছে। ওরাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। যদিও সেই বিবৃতি স্পষ্ট করেনি, ঠিক কতদিন এই নিষেধাজ্ঞা লাগু থাকবে। তা বাড়বে না কমবে, উল্লেখ নেই বিবৃতিতে। ইন্ডিগো মঙ্গলবারই ওই কৌতুক অভিনেতাকে নিষিদ্ধ ঘোষণা করেছিল। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী সেই সিদ্ধান্তের প্রেক্ষিতে অন্য বিমান সংস্থাগুলোকে একই পথে হাঁটতে অনুরোধ করেন। সেই অনুরোধকে মান্যতা দিয়ে এয়ার ইন্ডিয়া, গো এয়ার, স্পাইস জেট, একই সিদ্ধান্ত নিয়েছে । যে সিদ্ধান্ত ঘিরে সোশাল সাইটে এখন বিতর্ক তুঙ্গে।

Advertisement