हिंदी में पढ़ें
This Article is From Apr 05, 2020

'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার

ছবিতে দেখা যাচ্ছে, নির্মল কুমার শ্রীবাস বসে খাবার খাচ্ছেন। আর ছোট্ট মেয়ে দূরে দাঁড়িয়ে বাবাকে দেখছে।

Advertisement
অফবিট Edited by

দূর থেকে মেয়েকে শুধুই চোখের দেখা

ভোপাল:

লকডাউন চলছে সারা দেশে। করোনা সংক্রমণ রুখতে বিশ্বের মতো ভারতেও এই ব্যবস্থা। যদিও কেন্দ্রের এই নির্দেশ মানছেন এখনও অনেকেই। ১২ দিন পেরিয়ে যাওয়ার পরেও লোকে ছুতোয়নাতায় পথে নামছেন। তাঁদের ঠেকাতে সারা দেশে পুলিশ নামাতে বাধ্য হয়েছে কেন্দ্র এবং রাজ্য সরকার। দিনরাত দেশ এবং দেশবাসীকে রক্ষার পাশাপাশি গান গেয়ে তাঁরা সংক্রমণের গুরুত্ব সম্বন্ধে সজাগ করছেন গান গেয়ে। কলকাতা প্রশাসন তার জ্বলন্ত উদাহরণ। এত কিছু করার পরে সেই সমস্ত পুলিশকর্মীদের নিজেদের অবস্থা কেমন? তাঁদের পরিবারিক ছবিটাই বা কেমন? সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে তাঁরা কি দূরে সরে গেছেন পরিবারের থেকে? পরিবারের কাউকে যাকে এই সংক্রমণ স্পর্শ না করতে পারে তার জন্য কী করছেন তাঁরা? সেই কথা জানাচ্ছেন ভোপালের এর পুলিশ অফিসার। তাঁর বর্তমান পরিস্থিতি জানলে চোখে জল আসবে সবারই।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত ৪৭২, দেশে মোট আক্রান্ত ৩,৩৭৪: ১০ তথ্য

ইন্দোরের পুলিশ অফিসার নির্মল কুমার শ্রীবাস  (Nirmal Kumar Shriwas) সোশ্যালে পোস্ট করেছেন তাঁর দুঃখের রাহিনি। তিনি 'টুকোগঞ্জ থানার দায়িত্বে আছেন। পোস্টে শ্রীবাস জানিয়েছেন, 'সবাই কাঁধে কাঁধ মিলিয়ে সংক্রমণের বিরুদ্ধে লড়ছি। প্রয়োজনে ৪৮ ঘণ্টাও ডিউটি করতে হচ্ছে। তাতে দুঃখ নেই। কষ্ট হচ্ছে খুব যখন বাড়ি গিয়ে দাওয়ার একপাশে বসে খাবার খাই। আর দূর থেকে আমায় অবাক চোখে দেখে আমার ছোট্ট মেয়ে। ও অবুঝ চোখে আমার দিকে একদৃষ্টে তাকিয়ে দেখে। আর হাজার ইচ্ছে সত্ত্বেও ওকে আমি কোলে তুলতে পারি না!' ভয় করে, যদি ওর মধ্যে আমার রোগ ছড়িয়ে পড়ে।'

Advertisement

'মোমবাতি জ্বালানোর আগে স্যানিটাইজার নয়', মোদির নয়া ফরমান

পুলিশ ইন্সপেক্টর নির্মলের ছবি ইতিমধ্যেই সোশ্যালে যথেষ্ট ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে, তিনি বসে খাবার খাচ্ছেন। উল্টোনো বালতিকে টেবিল বানিয়ে তার ওপর থালা রেখে খাচ্ছেন তিনি। আর ছোট্ট মেয়ে দূরে দাঁড়িয়ে বাবাকে দেখছে। ভারতে করোনা (Coronavirus) আক্রান্ত হয়ে এথনও পর্যন্ত ৭৭ জনের মৃত্যু হয়েছে বলে রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry) জানিয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ৪৭২টি। সব মিলিয়ে দেশে করোনা আক্রান্ত ৩,৩৭৪ জন। দেশে করোনায় আক্রান্ত হওয়া (৬০১) ও মৃত্যুর (১২) হিসেবে শুক্রবার নতুন রেকর্ড তৈরি হয়েছে। এক ধর্মীয় অনুষ্ঠানের বিতর্কিত জমায়েতকে কেন্দ্র করে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যায় বিপুল পরিবর্তন হয়েছে। গত মাসে দিল্লির নিজামুদ্দিনে ধর্মীয় সমাবেশে যোগ দেন বহু মানুষ। তার মধ্যে ১,০০০-এরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন করোনায়। এদিকে রবিবার রাত ন'টায় ন'মিনিটের জন্য আলো জ্বালিয়ে জাতীয় একতা প্রদর্শনের আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি আর্জি জানান, ‘‘করোনা মহামারীর অন্ধকার'' দূর করতে সকলে যেন আলো জ্বালান।

Advertisement
Advertisement